দুর্নীতি করেছে কুয়েত, ফিফার কাছে প্রমান হলেই এখনো তৃতীয় রাউন্ডে যেতে পারে ভারত, জানালেন রঞ্জিত বাজাজ

২০২৬ ফিফা বিশ্বকাপের গুরুত্বপূর্ণ বাছাইপর্বের (2026 FIFA World Cup Qualifier) দ্বিতীয় পর্যায় থেকে ভারতীয় দল ইতিমধ্যেই তাদের সব স্বপ্ন শেষ করেছে। তবে ইগর স্টিমাচের তত্ত্বাবধানে ভারতীয় ফুটবলারদের লড়াই রীতিমতো প্রশংসিত হচ্ছে। তবে ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচগুলিকে ঘিরে একাধিক বিতর্ক সামনে এসেছে। এবার অন্যতম জনপ্রিয় ভারতীয় ফুটবল উদ্যোক্তা রঞ্জিত বাজাজ (Ranjit Bajaj) গুরুতর অভিযোগ এনে এই টুর্নামেন্টে ভারতীয় দলের পরবর্তী পর্যায়ে পৌঁছানোর বিষয়ে আশা জাগিয়ে তুললেন।

ভারতের দল ২০২৬ ফিফা বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় পর্যায়ে কুয়েত, কাতার এবং আফগানিস্তানের সাথে অবস্থান করছিল। তবে টুর্নামেন্টে ব্লু ব্রিগেডরা ৬ ম্যাচের মধ্যে মাত্র ১ টি ম্যাচে জয়লাভ করে। এর সঙ্গেই তারা ২ টি ম্যাচে ড্র করে ৫ পয়েন্ট সংগ্রহ করে গ্ৰুপ পর্বের পয়েন্ট তালিকায় ৩ নম্বরে শেষ করে। ফলে গ্ৰুপ এ-থেকে কাতার ১৬ পয়েন্ট এবং কুয়েত ৭ পয়েন্ট নিয়ে শীর্ষ ২ দল হিসাবে শেষ করে পরবর্তী পর্যায়ে পৌঁছেছে।‌ তবে এবার সম্প্রতি মিনার্ভা অ্যাকাডেমি এফসি-এর অন্যতম পরিচালক রঞ্জিত বাজাজ কুয়েতের ফুটবলারদের দুর্নীতির বিষয়ে চাঞ্চল্যকর তথ্য সামনে তুলে আনলেন।

নিজের অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে প্রকাশিত একটি ভিডিওতে তিনি বলেন, “আমি বলেছিলাম যে ভারত কুয়েতের জায়গায় যোগ্যতা অর্জন করতে পারে কারণ তারা অবৈধ ফুটবলার নিয়ে ম্যাচ খেলেছে। উল্লেখ্য এই ফুটবলররা সবকটি ম্যাচ খেলেননি শুধু কিছু ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। এই কারণে আমরা যে পয়েন্ট পাবো তা আফগানিস্তানের থেকে বেশি হবে। হিসাব অনুযায়ী আমরা সমান সমান পয়েন্টে আছি কিন্তু আমরা আফগানিস্তানের থেকে গোল পার্থক্যে অনেকটা এগিয়ে।এর মানে আমাদের কাছে বিশাল সুযোগ রয়েছে। ফলে আমাদের এই সুযোগটি কাজে লাগাতে হবে।”

রঞ্জিত বাজাজ আরও বলেন, “দৃশ্যত এই ৩ ফুটবলার সৌদি বা সিরিয়া অঞ্চলের। এছাড়াও তারা এমন কোনো দেশের ফুটবলার নয় যে তারা রাষ্ট্রহীন হিসাবে পরিচিত। ফলে তারা যা করেছে সেটা বেআইনি। কুয়েত স্পষ্টভাবে ফিফাকে ভুল নথি সরবরাহ করেছে। তাই এই বিষয়ে আমাদের এখুনি তদন্ত দরকার। এটি কীভাবে ঘটতে পারে কারণ আমাদের কাছে তাদের পাসপোর্টের অনুলিপিও থাকবে কারণ এই ফুটবলাররা গত বছরে এখানে ভ্রমণ করেছিল। আমার মনে হয় এর আগে তাদের মধ্যে একজন হয়তো ভারতে খেলেছে। আমি সমস্ত সোশ্যাল মিডিয়ার মাধ্যমে খোঁজ নিয়ে দেখেছি এই ৩ ফুটবলারদের মধ্যে কোনো ফুটবলারের অ্যাকাউন্ট পাইনি। এটা কখনও হতে পারে? এছাড়াও তারা উইকিপিডিয়া বা এমনকি কোভিড পেজেও নেই। তাই আমি এটাই বলছি সমস্ত ফুটবল সমর্থকদের সমর্থন চাই এই বিষয়টির সত্যতা সামনে আনার জন্য।”