RSA vs NEP: বিশ্বকাপের সবচেয়ে বড় আপসেট থেকে রেহাই দক্ষিণ আফ্রিকার, ব্যাটিং ব্যর্থতায় ১ রানে হারলো নেপাল

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) প্রাথমিক গ্ৰুপ পর্ব থেকেই বড়ো ধাক্কা খেয়েছে একাধিক শক্তিশালী দল। ইতিমধ্যেই হতাশাজনক পারফরমেন্স করে নিউজিল্যান্ড, পাকিস্তান এবং শ্রীলঙ্কার মতো প্রথম সারির দল টুর্নামেন্টের বাইরে চলে গেছে। অন্যদিকে আজ টি টোয়েন্টি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে গ্ৰুপ ডি-থেকে দক্ষিণ আফ্রিকা নেপালের (South Africa vs Nepal match) বিপক্ষে মাঠে নামে। উল্লেখ্য এই ম্যাচের আগেই দক্ষিণ আফ্রিকা এই গ্ৰুপ থেকে প্রথম দল হিসাবে সুপার ৮-এ জায়গা করে নিয়েছে।

আজ সেন্ট ভিনসেন্টের আর্নোস ভ্যালে স্টেডিয়ামে নেপাল প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে দক্ষিণ আফ্রিকার হয়ে ওপেনিং করতে নেমে রেজা হেন্ড্রিক্স (Reeza Hendricks) দুরন্ত ব্যাটিং শুরু করলেও অপর ওপেনার কুইন্টন ডি কক মাত্র ১০ রানে আউট হয়ে মাঠের বাইরে চলে যান। অধিনায়ক এইডেন মার্করামের ব্যাট থেকে আসে মাত্র ১৫ রান। এরপর নিচের দিকে ব্যাট করতে নেমে ট্রিস্টান স্টাবস (Tristan Stubbs) অপরাজিত ২৭ রান করে ভরসা দেওয়ার চেষ্টা করলেও নেপালের বোলিং আক্রমণ প্রথম থেকেই প্রোটিয়াদের চাপের মুখে রেখেছিল।

এরফলে এক মাত্র রেজা হেন্ড্রিক্সের ৪৯ বলে ৫ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে ৪৩ রানে ভর করে দক্ষিণ আফ্রিকা ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৫ রানে পৌঁছায়। নেপালের হয়ে কুশল ভর্তেল (Kushal Bhurtel) একাই ৪ ওভারে ১৯ রান দিয়ে মোট ৪ টি উইকেট সংগ্রহ করেছেন। এছাড়াও দীপেন্দ্র সিং আইরি (Dipendra Singh Airee) ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও নেপাল দুরন্ত পারফরম্যান্স করে দক্ষিণ আফ্রিকাকে রীতিমতো চাপের মুখে ফেলে। ওপেনার কুশল ভর্তেল মাত্র ১৩ রানে আউট হয়ে গেলেও উইকেটকিপার আসিফ শেখ (Aasif Sheikh) এবং অনিল কুমার সাহ (Anil Kumar Sah) স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান।

অনিল কুমার ২৪ বলে ২৭ রান করলেও আসিফ শেখ ৪৯ বলে ৪ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে গুরুত্বপূর্ণ ৪৩ রান করেন। তবে দক্ষিণ আফ্রিকার দুরন্ত বোলিংয়ে ম্যাচ শেষ ওভার পর্যন্ত গড়ায়। টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে শেষ ওভারে মাত্র ৮ রান বাকি ছিল। এইরকম কঠিন পরিস্থিতি থেকে প্রোটিয়ারা শেষ পর্যন্ত ১ রানে অবিশ্বাস্য জয় তুলে নেয়। তাবরেজ শামসি (Tabraiz Shamsi) একাই ৪ ওভারে ১৯ রান দিয়ে ৪ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন। ফলে নেপাল টি-টোয়েন্টি বিশ্বকাপের লড়াইয়ের গ্রুপ পর্ব থেকেই কার্যত ছিটকে গেল।

দক্ষিণ আফ্রিকা বনাম নেপাল ম্যাচের স্কোরবোর্ড (South Africa vs Nepal match Scoreboard)

দক্ষিণ আফ্রিকা- ১১৫/৭ (২০.০ ওভার)

রেজা হেন্ড্রিক্স- ৪৩ (৪৯)

কুশল ভর্তেল- ৪-০-১৯-৪

নেপাল- ১১৪/৭ (২০.০ ওভার)

আসিফ শেখ- ৪৩ (৪৯)

তাবরেজ শামসি- ৪-০-১৯-৪