HomeSportদশজন নামকরা ক্রিকেটার যারা আইপিএলে KKR-এর হয়ে মাত্র ১ টি ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন

দশজন নামকরা ক্রিকেটার যারা আইপিএলে KKR-এর হয়ে মাত্র ১ টি ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন

ভারতের জনপ্রিয় টি টোয়েন্টি লিগ আইপিএলে (IPL 2024) অংশগ্রহণ করার জন্য বেশিরভাগ ক্রিকেটার অপেক্ষা করে থাকেন। অন্যদিকে এই টুর্নামেন্টে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings), মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) সঙ্গে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) অন্যতম সফল একটি দল। ফলে এই দলের হয়ে একাধিক তারকা ক্রিকেটারদের অংশগ্রহণ করতে দেখা গেছে। এছাড়াও অনেক ক্রিকেটার শাহরুখ খানের (Sharukh Khan) সহ মালিকানাধীন নাইট শিবিরে মাত্র ১ টি ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন।‌ এইরকম ১০ ক্রিকেটারদের নিয়ে এখানে আলোচনা করা হল।

১) সঞ্জয় বাঙ্গার (Sanjay Bangar)

সঞ্জয় বাঙ্গার ভারতের অন্যতম সেরা পেস বোলিং অলরাউন্ডার। ভারতের এই প্রাক্তন ক্রিকেটার আইপিএলের উদ্বোধনী মরসুমে তিনি ডেকান চার্জার্সের (Deccan Chargers) হয়ে মাঠে নেমেছিলেন। তারপর পরবর্তী মরসুমে তিনি কলকাতা নাইট রাইডার্সের মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পান।

২) ড্যারেন ব্রাভো (Darren Bravo)

ডোয়েন ব্র্যাভো (Dwayne Bravo) দীর্ঘদিন আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে অসাধারণ পারফরম্যান্স করে সকলকে মুগ্ধ করেছেন। তবে তার ভাই ড্যারেন ব্রাভোও আইপিএলে খেলার সুযোগ পেয়েছেন। তিনি ২০১৭ সালের আইপিএলে মাত্র ১ টি ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠে নামেন।

৩) আজহার মাহমুদ (Azhar Mahmood)

পাকিস্তানের অলরাউন্ডার আজহার মাহমুদ ইংল্যান্ডের নাগরিকত্ব পাওয়ার পর আইপিএলে প্রবেশ করেন। তিনি কিংস ইলেভেন পাঞ্জাব (Kings XI Punjab) বর্তমানে পাঞ্জাব কিংসের (Punjab Kings) হয়ে একাধিক ম্যাচ খেললেও কলকাতার হয়ে আইপিএলে একটি মাত্র ম্যাচে মাঠে নামার সুযোগ পান।

৪) জো ডেনলি (Joe Denly)

আইপিএলের একটি মরসুমে ক্রিস লিনের (Chris Lynn) পরিবর্তে নাইটদের টপ অর্ডারে জো ডেনলিকে সুযোগ দেওয়া হয়। তবে ডেনলি মাত্র একটি ম্যাচে কলকাতার হয়ে মাঠে নেমে ছিলেন। ধারাবাহিকভাবে ভালো পারফরমেন্স করলে তিনি আবারও আইপিএলে এই দলের হয়ে জায়গা পেতে পারেন।‌

৫) পারস ডোগরা (Paras Dogra)

ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ পারস ডোগরা আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে দলে সুযোগ করে নিয়েছিলেন। তবে এই ক্রিকেটারও নাইট বাহিনীদের হয়ে মাত্র ১ টি ম্যাচে সুযোগ পান।‌

৬) ক্রিস গ্রিন (Chris Green)

২০২০ সালে নাইট বাহিনীতে অন্যতম বিদেশি তারকা হিসাবে ক্রিস গ্রিন জায়গা করে নেন। তবে দলে একাধিক তারকা বিদেশি ক্রিকেটার থাকায় তিনি এই দলের হয়ে ১ টি মাত্র ম্যাচে মাঠে নামেন।

৭) ব্র্যাড হ্যাডিন (Brad Haddin)

আইপিএলে সব সময় অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের বিশেষ চোখে দেখা হয়। তবে আন্তর্জাতিক ক্রিকেটে অন্যতম সফল এই ক্রিকেটার ১ টি মাত্র আইপিএল ম্যাচ খেলার সুযোগ পান। সেই ম্যাচে ব্র্যাড হ্যাডিন কলকাতার হয়ে মাঠে নেমেছিলেন।

৮) হারপ্রীত সিং (Harpreet Singh)

ভারতীয় ঘরোয়া ক্রিকেটে হারপ্রীত সিং যথেষ্ট প্রভাব বিস্তার করেছিলেন। প্রথম শ্রেণীর ক্রিকেটে তার ৪ হাজারের বেশি রান আছে। তবে কলকতা হারপ্রীত সিংকে সেইভাবে কাজে লাগাতে পারেনি। তিনি আইপিএলে এই দলের হয়ে ১ টি মাত্র ম্যাচে সুযোগ পেয়েছিলেন।

৯) মাশরাফি মুর্তজা (Mashrafe Mortaza)

মাশরাফি মুর্তজা বাংলাদেশের কিংবদন্তী ক্রিকেটার। তিনি দেশের হয়ে দীর্ঘদিন অধিনায়কত্ব করেছেন। তবে সাকিব আল হাসান (Shakib Al Hasan) আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে একাধিক ম্যাচে সুযোগ পেলেও মাশরাফি মাত্র একটি ম্যাচের স্মৃতি তৈরি করতে পেরেছিলেন।

১০) এমবি পারমার (MB Parmar)

ভারতের অনূর্ধ্ব ১৯ দলের হয়ে এমবি পারমার দুরন্ত পারফরম্যান্স করে ক্রিকেট বিশেষজ্ঞদের নজরে আসেন। তিনি মুত্তিয়া মুরালিধরনের (Muttiah Muralitharan) ভঙ্গিতে বল করতেন। তবে দুর্ভাগ্যবশত এমবি পারমার কলকাতা নাইট রাইডার্সের হয়ে একটি ম্যাচে মাঠে নামতে পেরেছিলেন‌ এবং তারপর আইপিএল থেকে হারিয়ে যান।

RELATED ARTICLES

আরও পড়ুন