Xiaomi Civi vs OnePlus 12R: মিড রেঞ্জে শাওমি নাকি ওয়ানপ্লাসের ফোন আপনার জন্য ভালো হবে দেখে নিন

গতকাল অর্থাৎ ১৩ই জুন ভারতে লঞ্চ হয়েছে Xiaomi 14 Civi। স্মার্টফোনটির দাম এদেশে ৩৯,৯৯৯ টাকা থেকে শুরু হচ্ছে। অনুরূপ প্রারম্ভিক মূল্যের সাথে গত ২৩শে জানুয়ারি আত্মপ্রকাশ করেছিল OnePlus 12R। ফলে Xiaomi হ্যান্ডসেটের সরাসরি প্রতিদ্বন্দ্বী হিসাবে ৫ মাস পুরোনো এই মোবাইল ফোনটিকে ধরা হচ্ছে। তাই আজ আমরা প্রিমিয়াম রেঞ্জে নয়া Xiaomi 14 Civi নাকি বিদ্যমান OnePlus 12R ফোন কোনটি সর্বাধিক সেরা তা আলোচনা করবো।

Xiaomi 14 Civi vs OnePlus 12R : দাম

এদেশের বাজারে শাওমি ১৪ সিভি ফোনের ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৩৯,৯৯৯ টাকা। আবার টপ-এন্ড ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ বিকল্পের দাম থাকছে ৪৩,৯৯৯ টাকা। এটি তিনটি কালার অপশনে লঞ্চ হয়েছে, যথা – ক্রুজ ব্লু, মাচা গ্রীন, এবং শ্যাডো ব্ল্যাক।

ভারতে ওয়ানপ্লাস ১২আর স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ৩৯,৯৯৯ টাকা থেকে। এই দাম এর ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। অন্যদিকে ১৬ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলটি ৪৫,৯৯৯ টাকায় কেনা যাবে। এটি – আয়রন গ্রে এবং কুল ব্লু কালার বিকল্পে এসেছে।

Xiaomi 14 Civi vs OnePlus 12R : ডিসপ্লে, সেন্সর

শাওমি ১৪ সিভি ফোনে ৬.৫৫-ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে দেখা যাবে, যা ১.৫কে রেজোলিউশন, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১০০% ডিসিআই-পি৩ কালার গ্যামেট, ৩,০০০ নিট পিক ব্রাইটনেস, এইচডিআর১০+ এবং ডলবি ভিশন প্রযুক্তি সাপোর্ট করে। এই টাচস্ক্রিন কর্নিং গরিলা গ্লাস ভিকটাস ২ দ্বারা সুরক্ষিত এবং সংস্থা স্ক্রিনটিকে ‘ফ্লোটিং কোয়াড-কার্ভ’ ডিসপ্লে হিসেবে আখ্যায়িত করেছে। এই প্যানেল ওয়েট টাচ প্রযুক্তি সাপোর্ট করে, যা স্ক্রিন ভেজা থাকলে অবাঞ্ছিত টাচ এড়াতে সাহায্য করে। এই ফোন আন্ডার ডিসপ্লে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ এসেছে।

ওয়ানপ্লাস ১২আর স্মার্টফোনে ৬.৭৮-ইঞ্চির ১.৫কে (২৭৮০x১২৬৪ পিক্সেল) প্রোএক্সডিআর (ProXDR) এলটিপিও অ্যামোলেড টাচস্ক্রিন রয়েছে। এই ডিসপ্লে ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ডলবি ভিশন প্রযুক্তি সাপোর্ট করে। নিরাপত্তার জন্য এতে আন্ডার ডিসপ্লে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সুবিধা মিলবে।

Xiaomi 14 Civi vs OnePlus 12R : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

শাওমি ১৪ সিভি ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮এস জেন ৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে, যার সাথে সর্বাধিক ১২ জিবি LPDDR5x র‍্যাম এবং ৫১২ UFS 4.0 স্টোরেজ সংযুক্ত। এটি অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক নতুন হাইপারওএস কাস্টম স্কিনে রান করে।

ওয়ানপ্লাস ১২আর স্মার্টফোনে কোয়ালকমের ফ্ল্যাগশিপ চিপসেট স্ন্যাপড্রাগন ৮ জেন ২ ব্যবহার করা হয়েছে। এতে ১৬ জিবি পর্যন্ত র‍্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি স্টোরেজ পাওয়া যাবে। ডিভাইসটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক অক্সিজেনওএস ১৪ কাস্টম ইউজার ইন্টারফেস দ্বারা চালিত।

Xiaomi 14 Civi vs OnePlus 12R : ক্যামেরা সেটআপ

Xiaomi 14 Civi ফোনের রিয়ার প্যানেলে বৃত্তাকার ক্যামেরা মডিউল উপস্থিত। এখানে এলইডি ফ্ল্যাশ সহ তিনটি ক্যামেরা রয়েছে। এই ক্যামেরাগুলি হল – OIS সমর্থিত লাইকা সুমিলাক্স (Leica Summilux) লেন্সের সাথে ৫০ মেগাপিক্সেল OmniVision Light Fusion 800 প্রাইমারি সেন্সর (অ্যাপারচার : এফ/১.৬৩) + অটোফোকাস ও ২এক্স অপটিক্যাল জুম সহ ৫০ মেগাপিক্সেল Samsung JN1 পোর্ট্রেট লেন্স (অ্যাপারচার : এফ/১.৯৮), যা টেলিফোটো সেন্সরের সুবিধা অফার করে + ১২০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ১২ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স (অ্যাপারচার : এফ/১.২)৷

এদিকে হ্যান্ডসেটের সামনে পিল আকৃতির কাটআউটের মধ্যে ডুয়েল ক্যামেরা সেটআপ লক্ষণীয়। এই ক্যামেরাগুলি হল – ৭৮-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ, ২এক্স পোর্ট্রেট ক্লোজ-আপ ও অটোফোকাস সহ ৩২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর (অ্যাপারচার : এফ/২.০) + ৩২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স। যার মধ্যে সেকেন্ডারি সেলফি ক্যামেরাটি – ১০০ ডিগ্রি আল্ট্রা ওয়াইড ভিউয়িং অ্যাঙ্গেল, ৪কে আল্ট্রা-ক্লিয়ার ইমেজ কোয়ালিটি, এআই ডিসটর্শন কারেকশন অ্যালগরিদম, এফ/২.৪ অ্যাপারচার এবং ইলেকট্রনিক্স ইমেজ স্ট্যাবিলাইজেশন, ভিডিও অ্যান্টি-শেক ফিচারের সুবিধা অফার করে।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য নয়া OnePlus 12R ফোনের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এই ক্যামেরাগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স + ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। আর ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান।

Xiaomi 14 Civi vs OnePlus 12R : ব্যাটারি

Xiaomi 14 Civi ফোন ৪,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে, যা ৬৭ ওয়াট ওয়্যার্ড ফাস্ট চার্জিং সাপোর্ট করে৷

পাওয়ার ব্যাকআপের জন্য OnePlus 12R ফোনে ৫,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে, যা ১০০ ওয়াট সুপারভুক চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে।

Xiaomi 14 Civi vs OnePlus 12R : পরিমাপ ও রেটিং

Xiaomi 14 Civi ফোনের পরিমাপ ১৫৭.২x৭২.৮x৭.৫ / ৭.৮ মিমি এবং ওজন ১৭৯.৩ গ্রাম।

OnePlus 12R ফোনের পরিমাপ ১৬৩.৩x৭৫.৩x৮.৮ মিমি এবং ওজন ২০৭ গ্রাম।