HomeSportনিজের দেশ ছেড়ে স্বপ্ন‌ দেখছিলেন পাকিস্তানের হয়ে খেলার, এবার ৫ বছরের জন্য...

নিজের দেশ ছেড়ে স্বপ্ন‌ দেখছিলেন পাকিস্তানের হয়ে খেলার, এবার ৫ বছরের জন্য এই প্লেয়ারকে নির্বাসিত করল আরব বোর্ড

বর্তমানে বিশ্বের একাধিক নতুন দেশে ক্রিকেটের জনপ্রিয়তা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ফলে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশের সঙ্গে পাল্লা দিয়ে এই দেশগুলি থেকেও অনেক প্রতিভাবান ক্রিকেটার প্রতিবছর উঠে আসছেন। আবার অনেকেই তাদের মধ্যে নিজের দেশের আন্তর্জাতিক ক্রিকেটে খেলার সুযোগ না পেয়ে অন্যান্য দেশের জাতীয় দলেও খেলার সুযোগ তৈরি করার চেষ্টা করছেন। তবে এই বিষয়টি আটকানোর জন্য এবার আমিরাত ক্রিকেট বোর্ড (Emirates Cricket Board) দৃষ্টান্তমূলক সিদ্ধান্ত নিল।

পাকিস্তানে জন্মগ্রহণকারী সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেটার উসমান খান (Usman Khan) দীর্ঘদিন ধরে নিজের দেশের হয়ে জাতীয় দলে জায়গা করে নেওয়ার চেষ্টা চালাচ্ছিলেন। এর সঙ্গেই সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি টি-টেন এবং আন্তর্জাতিক লিগ টি-টোয়েন্টিতে তিনি অংশগ্রহণ করে পারফরমেন্সের ধারাবাহিকতা বজায় রেখে অনেকের নজর এসেছিলেন। তবে গত‌ মাসে শেষ হওয়া পাকিস্তান প্রিমিয়ার লিগে উসমান সবচেয়ে বিধ্বংসী ফর্মে ছিলেন। এই বছর এই টুর্নামেন্টে হওয়া চারটি শতরানের মধ্যে তিনি নিজেই ২ টি শতরান করেন।

এছাড়াও তিনি পিএসএলে মুলতান সুলতানদের হয়ে ১১ টি ম্যাচের মধ্যে মাত্র ৭ টিতে অংশগ্রহণ করে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসাবে এই মরশুম শেষ করেছেন। এরপরই পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জাতীয় দলে প্রশিক্ষণের জন্য উসমান খানকে ডাকা হয়। যা আমিরাত ক্রিকেট বোর্ড সহজভাবে নেয়নি। তারা এবার এই ক্রিকেটারকে ৫ বছরের জন্য নির্বাসিত করল। এর ফলে উসমান খান ২০২৯ সাল পর্যন্ত আবুধাবি টি-টেন এবং আন্তর্জাতিক লিগ টি-টোয়েন্টিতেও অংশগ্রহণ করতে পারবেন না।

আমিরাত ক্রিকেট বোর্ড এই বিষয়ে অফিসিয়ালি বিবৃতি দিয়ে জানায়, “উসমান সংযুক্ত আরব আমিরাত দলের হয়ে খেলার সিদ্ধান্তের বিষয়ে বোর্ডকে ভুল পথে চালিত করছে। তিনি আমিরাত ক্রিকেট বোর্ডের সমস্ত সুযোগ সুবিধাকে কাজে লাগিয়ে একটি ভিন্ন সম্ভাবনার উদ্দেশ্যে এগিয়ে চলেছেন। এর ফলে বিষয়টি এটাই স্পষ্ট করে যে উসমান আর ইসিবি-র হয়ে খেলতে চান না।” উল্লেখ্য এই প্রতিভাবান ব্যাটসম্যান আসন্ন নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তান দলের হয়ে সুযোগ পেতে পারেন। এই সিরিজে তিনি ভালো পারফরম্যান্স করলে টি-টোয়েন্টি বিশ্বকাপেও উসমানকে পাকিস্তানের হয়ে মাঠে নামতে দেখা যেতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

RELATED ARTICLES

Most Popular