Apple iPad Pro: ট্যাবের জগতে অ্যাপলের নতুন চমক, প্রথমবার এই প্রযুক্তি আইপ্যাডে

Avatar

Published on:

2024 apple ipad pro models leaked cad render reveal thinner design

অ্যাপল (Apple) আগামী মাসেই আপডেটেড iPad Pro মডেলগুলি লঞ্চ করবে বলে সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন হিসাবে ১১ ইঞ্চি এবং ১৩ ইঞ্চি উভয় মডেলেই ওলেড (OLED) ডিসপ্লে ব্যবহার করা হবে বলে শোনা যাচ্ছে৷ যদি এই খবর সত্য হয় তবে এই প্রথমবারের জন্য অ্যাপল তাদের আইপ্যাড লাইনআপে ওলেড প্রযুক্তি নিয়ে আসবে। এই ধরনের ডিসপ্লে বেছে নেওয়ার ফলে ট্যাবগুলিতে বেশ কিছু সুবিধা যুক্ত হতে পারে। কারন এই প্যানেল এলসিডি বা মিনি-এলইডি স্ক্রিনের তুলনায় উল্লেখযোগ্যভাবে পাতলা, যা iPad Pro-কে আরও স্লিম করে তুলবে বলে আশা করা যায়। আর এখন iPad Pro মডেলগুলির কিছু সিএডি (CAD) ড্রয়িং বা আঁকা ছবি ফাঁস হয়েছে, যা পাতলা হওয়ার জল্পনাকে সমর্থন করছে।

Apple iPad Pro-এর CAD রেন্ডার সামনে এল

ফাঁস হওয়া নতুন আইপ্যাড প্রো-এর কম্পিউটার এডেড ডিজাইন দেখে মনে করা হচ্ছে যে, ট্যাবলেটগুলিকে দেখতে তাদের পূর্বসূরি মডেলের মতোই হবে। রিয়ার ক্যামেরা আইল্যান্ডটি ওপরের বাম কোণায় অবস্থান করবে এবং নীচে স্পিকার এবং ইউএসবি-সি পোর্ট দেখা যাবে। তবে, আসন্ন ১১ ইঞ্চি এবং ১৩ ইঞ্চির আইপ্যাড প্রো মডেলগুলির সম্ভাব্য পরিমাপ তাদের পূর্বসূরিদের তুলনায় স্লিম প্রোফাইলের দিকে ইঙ্গিত করেছে।

জানিয়ে রাখি, বর্তমান প্রজন্মের ১১ ইঞ্চির ‌আইপ্যাড প্রো-এর পরিমাপ ২৪৭.৬ x ১৭৮.৫ x ৫.৯ মিলিমিটার। তবে আসন্ন ১১ ইঞ্চির মডেলটির পরিমাপ হতে পারে ২৪৯.৭ x ১৭৭.৫ মিলিমিটার x ৫.১ মিলিমিটার। এদিকে, লেটেস্ট ১২.৯ ইঞ্চির ‌আইপ্যাড প্রো-এর পরিমাপ হবে ২৮০.৬ x ২১৪.৯ x ৬.৪ মিলিমিটার। তবে আসন্ন ১৩ ইঞ্চির আইপ্যাড প্রো-এর ডাইমেনশন ২৮১.৬ x ২১৫.৫ x ৫.০ মিলিমিটার।

প্রসঙ্গত, ২০২২ এবং ২০২৪ সালের iPad Pro মডেলের মধ্যে একটি লক্ষণীয় পার্থক্য স্লিম প্রোফাইল। ১৩ ইঞ্চির মডেলটি আগের তুলনায় ১.৪ মিলিমিটার পাতলা হবে, যেখানে ১১ ইঞ্চির মডেলটি ০.৮ মিমি স্লিম হবে। পাতলা হওয়ার অন্যতম কারণ হতে পারে ওলেড প্যানেলের অন্তর্ভুক্তি, যার জন্য পূর্ববর্তী এলসিডি প্যানেলের তুলনায় কম স্তর প্রয়োজন।

এর পাশাপাশি, iPad Pro (2024)-এ গত প্রজন্মের ৫ ন্যানোমিটার প্রক্রিয়ায় নির্মিত Apple M2 চিপসেটের থেকে আরও উন্নত ৩ ন্যানোমিটার প্রসেস নোডে তৈরি M3 প্রসেসর ব্যবহার করা হবে। এছাড়াও, ম্যাগসেফ (Magsafe) ওয়্যারলেস চার্জিং সাপোর্টও থাকবে বলে শোনা যাচ্ছে। iPad Pro (2024)-এ একটি রিফ্রেশড ম্যাজিক কীবোর্ড (Magic Keyboard) এবং একটি নতুন অ্যাপল পেন্সিল (Apple Pencil)-ও মিলতে পারে।

সঙ্গে থাকুন ➥