Apple iPad: ফোল্ডেবল ডিসপ্লের সাথে আসছে অ্যাপল আইপ্যাড, থাকবে এই বিশেষ কিকস্ট্যান্ড

Avatar

Published on:

Apple iPad Foldable Display Launch in 2024

সারা বিশ্বজুড়ে অ্যাপল (Apple)-এর ডিভাইসগুলির জনপ্রিয়তার কথা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। স্মার্টফোন, ট্যাবলেট থেকে শুরু করে বিভিন্ন গ্যাজেটের সেগমেন্টেই মার্কিন প্রযুক্তি সংস্থাটি তাদের পারদর্শিতা প্রদর্শন করেছে। তবে এখনও পর্যন্ত অ্যাপল কোনও ফোল্ডেবল ডিভাইস বাজারে লঞ্চ করেনি। যদিও, এটিকে নিয়ে দীর্ঘদিন ধরেই প্রযুক্তি মহলে জল্পনা চলেছে। আর এখন এক সুপরিচিত অ্যাপল বিশ্লেষক দাবি করেছেন যে, ২০২৪ সালে অ্যাপল তাদের প্রথম ফোল্ডেবল ডিভাইসটি চালু করতে পারে, যা হবে একটি ফোল্ডিং iPad। কিন্তু, সেক্ষেত্রে ২০২৩ সালে কোনও নতুন iPad বাজারে লঞ্চ হবে না, পরিবর্তে একটি নতুন ফোল্ডিং iPad আগামী বছর লাইনআপে যোগ দেবে। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Apple-এর প্রথম ফোল্ডেবল ডিভাইস আগামী বছর লঞ্চ হতে পারে

অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং-চি কুও এর আগে ইঙ্গিত দিয়েছিলেন যে, অ্যাপল একটি ভাঁজ করা যায় এমন আইপ্যাডের ওপর কাজ করছে, কিন্তু কবে এটি বাজারে আসবে, তা তখন প্রকাশ করেননি তিনি। তবে এখন কুও একটি টুইট বার্তায় বলেছেন যে, তিনি “ইতিবাচক” যে ফোল্ডেবল আইপ্যাড আগামী বছরের মধ্যেই বাজারে উপলব্ধ হতে পারে। এই টুইটে কুও ২০২৩ সালে আইপ্যাড শিপমেন্টে ১০ থেকে ১৫ শতাংশ হ্রাসের পূর্বাভাসও দিয়েছেন। তবে, বিশ্লেষক বলেন যে ২০২৪ সালে নতুন ফোল্ডেবল আইপ্যাডের আগমন প্রোডাক্ট মিক্সের উন্নতির পাশাপাশি শিপমেন্টও বৃদ্ধি করবে। মিং-চি কুও নতুন ফোল্ডেবল আইপ্যাডটি কি কি অফার করতে পারে, সে সম্পর্কে খুব বেশি কিছু জানাননি। শুধুমাত্র তিনি এটা বলেছেন যে, অ্যাপল নির্মিত ট্যাবলেটটি কার্বন ফাইবার দিয়ে তৈরি একটি কিকস্ট্যান্ড সহ আসতে পারে।

প্রসঙ্গত, অ্যাপল এম২ সিরিজের নতুন চিপসেট, ম্যাকবুক, ম্যাক মিনি এবং হোম পড-এর লঞ্চের সাথে ২০২৩ সালের সূচনা করেছে। শীঘ্রই, তারা তাদের সর্বপ্রথম মিক্সড-রিয়েলিটি হেডসেট উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে। আর যথারীতি, নতুন আইফোন সিরিজ, অ্যাপল ওয়াচ, এমনকি নতুন অ্যাপল সিলিকন ম্যাক প্রো-ও এবছর কোম্পানির তরফ থেকে প্রকাশ করা হবে৷ তবে মিং-চি কুও-এর মতে, চলতি বছর কোনও নতুন আইপ্যাড নাও বাজারে আত্মপ্রকাশ করতে পারে।

এছাড়াও, বিশ্লেষক জানিয়েছেন যে ফোল্ডিং iPad ছাড়াও, অ্যাপল একটি নতুন প্রসেসর সহ ২০২৪ সালে iPad Mini-ও রিফ্রেশ করবে। আগামী বছরের প্রথম ত্রৈমাসিকে নতুন আইপ্যাডের গণ উৎপাদন শুরু হতে পারে। এমনও শোনা যাচ্ছিল যে, ফোল্ডেবল আইপ্যাডটি iPad Mini কে প্রতিস্থাপন করার লক্ষ্যে বাজারে আসবে। তবে কুও বলেছেন, এটি ঘটবে না। বিশ্লেষকের দাবি, নতুন ফোল্ডেবল আইপ্যাড মডেলটি আইপ্যাড মিনির চেয়ে অনেক বেশি ব্যয়বহুল হবে। সুতরাং, এটি প্রায় অসম্ভব যে ভাঁজ করা আইপ্যাড কখনও আইপ্যাড মিনি কে প্রতিস্থাপন করবে।

সঙ্গে থাকুন ➥