পাওয়ারফুল M2 প্রসেসরের সাথে লঞ্চ হল Apple iPad Pro, এই ক্রেতারা পাবে ৭ হাজার টাকা ছাড়

Avatar

Published on:

Apple iPad Pro Launched in India

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple) চুপিসাড়ে বাজারে লঞ্চ করেছে তাদের দুটি নতুন ট্যাবলেট – iPad Pro এবং iPad (10th Gen)। অ্যাপল একটি প্রেস রিলিজের মাধ্যমে সাম্প্রতিকতম প্রজন্মের এই iPad Pro ট্যাবগুলি উন্মোচন করেছে এবং একই সাথে কোম্পানি এগুলির দাম এবং লভ্যতা ঘোষণা করেছে। সদ্য উন্মোচিত Apple iPad Pro ট্যাবলেটের সবচেয়ে বড় আপগ্রেডটি হল এর চিপসেট। এটি Apple M2 চিপের সাথে এসেছে, যা এর আগে নতুন ১৩ ইঞ্চির MacBook Pro-তে ব্যবহার করা হয়েছে। প্রো মডেল ছাড়াও, কোম্পানি A14 Bionic চিপ দ্বারা চালিত iPad (10th Gen) লঞ্চ করেছে, যা চারটি কালার অপশনে পাওয়া যাবে। উভয় ট্যাবলেটই iPad OS 16-এ চলে। চলুন নতুন iPad Pro এবং iPad (10th gen)-এর দাম, স্পেসিফিকেশন, ফিচার এবং উপলব্ধতা সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভারতে আইপ্যাড প্রো-এর মূল্য এবং লভ্যতা – iPad Pro Price in India and Availability

আইপ্যাড প্রো একাধিক স্টোরেজ অপশনে এসেছে এবং ভারতে এর দাম শুরু হচ্ছে মাত্র ৮১,৯০০ টাকা থেকে। এটি ২৮ অক্টোবর থেকে অনলাইন এবং অফলাইন স্টোরগুলিতে পাওয়া যাবে। ট্যাবটি সিলভার এবং স্পেস গ্রে কালার অপশনে কেনা যাবে। ক্রেতারা এইচডিএফসি (HDFC) ব্যাঙ্ক বা আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কার্ডের মাধ্যমে ৭,০০০ টাকা পর্যন্ত ইনস্ট্যান্ট ছাড় পেতে পারেন৷ এছাড়াও, বেশিরভাগ ব্যাঙ্কের ক্ষেত্রে নো কস্ট ইএমআই অপশনও রয়েছে। নয়া আইপ্যাড প্রো ওয়াই-ফাই এবং সেলুলার দুটি কানেক্টিভিটি অপশনেই মিলবে।

ভারতীয় বাজারে, ১১ ইঞ্চির আইপ্যাড প্রো-এর ওয়াই-ফাই সংস্করণের ১২৮ জিবি স্টোরেজ মডেলের দাম ৮১,৯৯০ টাকা। আবার, এর ২৫৬ জিবি, ৫১২ জিবি, ১ টিবি এবং ২ টিবি স্টোরেজ মডেলগুলির মূল্য যথাক্রমে ৯১,৯৯০ টাকা, ১,১১,৯৯০ টাকা, ১,৫১,৯৯০ টাকা এবং ১,৯১,৯৯০ টাকা। অন্যদিকে, বৃহত্তর ১২.৯ ইঞ্চির ওয়াই-ফাই সংস্করণের ১২৮ জিবি স্টোরেজ মডেলের মূল্য ১,১২,৯০০ টাকা। আর ২৫৬ জিবি, ৫১২ জিবি, ১ টিবি এবং ২ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্টগুলি দাম রাখা হয়েছে যথাক্রমে- ১,২২,৯০০ টাকা, ১,৪২,৯০০ টাকা, ১,৮২,৯০০ টাকা এবং ২,২২,৯০০ টাকা।

এদিকে, ১১ ইঞ্চির আইপ্যাড প্রো-এর সেলুলার সংস্করণের বেস ১২৮ জিবি স্টোরেজ মডেলটি ৯৬,৯০০ টাকায় পাওয়া যাবে। আর বাকি ২৫৬ জিবি, ৫১২ জিবি, ১ টিবি এবং ২ টিবি স্টোরেজ মডেলগুলি মিলবে যথাক্রমে- ১,০৬,৯০০ টাকায়, ১,২৬,৯০০ টাকায়, ১,৬৬,৯০০ টাকায় এবং ২,০৬,৯০০ টাকায়। অন্যদিকে, ১২.৯ ইঞ্চির আইপ্যাড প্রো-এর সেলুলার সংস্করণের বেস ১২৮ জিবি স্টোরেজ মডেলের দাম রাখা হয়েছে ১,২৭,৯০০ টাকা। এছাড়া, এর ২৫৬ জিবি, ৫১২ জিবি, ১ টিবি এবং ২ টিবি স্টোরেজ মডেলের মূল্য যথাক্রমে- ১,৩৭,৯০০ টাকা, ১,৫৭,৯০০ টাকা, ১,৯৭,৯০০ টাকা এবং ২,৩৭,৯০০ টাকা।

আইপ্যাড প্রো-এর স্পেসিফিকেশন এবং ফিচার – iPad Pro Specifications and Features

ব্র্যান্ড-নিউ অ্যাপল আইপ্যাড প্রো দুটি স্ক্রিন আকারে এসেছে। এর ১১ ইঞ্চির মডেলের পাশাপাশি একটি বড় ১২.৯ ইঞ্চির মডেলও রয়েছে। ১১ ইঞ্চির মডেলে ২,৩৮৮×১,৬৬৮ পিক্সেল রেজোলিউশন সহ এলইডি ডিসপ্লে রয়েছে, যেখানে বড় ১২.৯ ইঞ্চির মডেলটি একটি মিনি এলইডি স্ক্রিন এবং ২,৭৩২×২,০৪৮ পিক্সেলের রেজোলিউশনের সাথে এসেছে। ডিসপ্লে সাইজের পরিবর্তন ছাড়া, এই দুই সংস্করণের বেশিরভাগ স্পেসিফিকেশনই এক।

উন্নত পারফরম্যান্সের জন্য, নতুন iPad Pro ট্যাবলেটটি অ্যাপলের ইন-হাউস এম২ অক্টা-কোর চিপসেট দ্বারা চালিত, যেটিতে চারটি পাওয়ার-এফিশিয়েন্ট কোর এবং চারটি পারফরম্যান্স কেন্দ্রিক কোর রয়েছে। এছাড়া, একটি ১০-কোর যুক্ত জিপিইউ-ও এর সাথে যুক্ত রয়েছে। iPad Pro ২ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ অফার করে এবং এটি ওনলি ওয়াইফাই এবং সেলুলার (৫জি)- উভয় বিকল্পেই উপলব্ধ রয়েছে

ফটোগ্রাফির জন্য, iPad Pro-এর রিয়ার প্যানেলে একটি ১২ মেগাপিক্সেলের ক্যামেরা এবং ফোনের সামনে সেলফি ও ভিডিও কলের জন্য একটি ১২ মেগাপিক্সেলের ট্রু ডেপথ ক্যামেরা উপস্থিত রয়েছে। ফ্রন্ট ক্যামেরাটি ফেসটাইম, সেন্টার স্টেজ এবং ফুল এইচডি ভিডিও রেকর্ডিং সাপোর্ট করে। যদিও, কোম্পানি নতুন ট্যাবটির ব্যাটারি ক্ষমতা প্রকাশ করেনি, তবে জানা গেছে iPad Pro ২০ ওয়াট চার্জিং সাপোর্ট করে। এছাড়া, এই ফ্ল্যাগশিপ ট্যাবলেটটির অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে একটি কোয়াড-স্পিকার সেটআপ, স্টুডিও-গুণমানের মাইক্রোফোন, ওয়াই-ফাই৬ই, ফেস আইডি, ৪×৪ এমআইএমও (MIMO) সহ ৫জি (সাব-৬ গিগাহার্টজ), ইউএসবি টাইপ-সি পোর্ট এবং জিপিএস/জিএনএসএস।

ভারতে আইপ্যাড (দশম প্রজন্ম)-এর মূল্য এবং লভ্যতা iPad 10th Gen Price in India and Availability

ভারতে দশম প্রজন্মের নতুন অ্যাপল আইপ্যাড ট্যাবলেটটি সিলভার, ব্লু, পিঙ্ক এবং ইয়েলো- এই চারটি কালারে পাওয়া যাচ্ছে এবং এর দাম ৪৪,৯০০ টাকা থেকে শুরু হচ্ছে। ক্রেতারা এইচডিএফসি (HDFC) ব্যাঙ্ক বা আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কার্ডের মাধ্যমে ৭,০০০ টাকা পর্যন্ত ইনস্ট্যান্ট ছাড় পেতে পারেন। এছাড়াও, বেশিরভাগ ব্যাঙ্কে নো কস্ট ইএমআই বিকল্পও অফার করছে। এটি আগামী ২৮ অক্টোবর থেকে সারা ভারতে অনলাইন এবং অফলাইন স্টোরের মাধ্যমে পাওয়া যাবে। আইপ্যাড (দশম প্রজন্ম) ওয়াই-ফাই এবং সেলুলার- উভয় কানেক্টিভিটি অপশনেই বাজারে পা রেখেছে।

দামের ক্ষেত্রে, নতুন আইপ্যাডের ওয়াই-ফাই সংস্করণের ৬৪ জিবি স্টোরেজ মডেলের দাম রাখা হয়েছে ৪৪,৯০০ টাকা এবং উচ্চতর ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের মূল্য ৫৯,৯০০ টাকা। অন্যদিকে, এর সেলুলার সংস্করণের ৬৪ জিবি স্টোরেজ মডেলটি ৫৯,৯০০ টাকা মূল্যে এবং ২৫৬ জিবি স্টোরেজ মডেলটি ৭৪,৯০০ টাকা মূল্যে কেনা যাবে।

আইপ্যাড (দশম প্রজন্ম)-এর স্পেসিফিকেশন এবং ফিচার – iPad 10th Gen Specifications and Features

iPad 10th Gen ট্যাবলেটটি ১০.৯ ইঞ্চির এলইডি ডিসপ্লের সাথে এসেছে, যা ২,৩৬০×১,৬৪০ পিক্সেল রেজোলিউশন এবং ৫০০ নিট ব্রাইটনেস এবং আঙ্গুলের ছাপ-প্রতিরোধী ওলিওফোবিক (oleophobic) আবরণ সহ এসেছে। ডিভাইসটি ৬-কোরের সিপিইউ এবং ১৬-কোরের নিউরাল ইঞ্জিন যুক্ত কোয়াড-কোর জিপিইউ সহ নতুন অ্যাপল এ-১৪ বায়োনিক চিপ দ্বারা চালিত। এটি ৬৪ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজ অপশনে এসেছে। ট্যাবলেটটি ওয়াই-ফাই-এর পাশাপাশি সেলুলার মডেলেও উপলব্ধ।

ক্যামেরার ক্ষেত্রে, iPad 10th Gen-এর ফ্রন্ট এবং ব্যাক-উভয় প্যানেলেই একটি করে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা বর্তমান। এই ক্যামেরাটি ১,০৮০ পিক্সেলের রেকর্ডিং, ফেসটাইম এবং সেন্টার স্টেজও সাপোর্ট করে। iPad 10th Gen-এর অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ডুয়েল মাইক, স্টেরিও স্পিকার, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ৫.২, একটি টাইপ-সি পোর্ট এবং টাচ আইডি।

উল্লেখ্য, অ্যাপলের এই দুটি নতুন ট্যাবলেট অ্যাপল পেন্সিল, ম্যাজিক কীবোর্ড, স্মার্ট কিবোর্ড ফেলিও (শুধুমাত্র iPad Pro মডেল) এবং স্মার্ট ফেলিও – এর সাথে সামঞ্জস্যপূর্ণ, তবে এগুলি আলাদাভাবে কিনতে হবে।

সঙ্গে থাকুন ➥