স্মার্টফোনের পর ট্যাবলেটের বাজারে এন্ট্রি নিচ্ছে iQOO, প্রথম মডেলের নাম জেনে নিন

Avatar

Published on:

iQOO Pad gets MIIT certification

২০২০ সালের আগস্ট মাসে Vivo-র সাব-ব্র্যান্ড iQOO দুটি ডিভাইসের জন্য ট্রেডমার্ক ফাইল করেছিল, যাদের নাম “iQOO Pad” এবং “iQOOBOOK।” যারপর মনে হচ্ছিল সংস্থাটি হয়তো খুব শীঘ্র ট্যাবলেট এবং ল্যাপটপ বাজারে প্রবেশ করতে চলেছে। যদিও ট্রেডমার্ক ফাইলিংয়ের পর প্রায় তিন বছর কেটে যাওয়ার পরও ট্যাবলেট বা নোটবুক কোনো ডিভাইসই লঞ্চ করতে দেখা যায়নি iQOO -কে। তবে সম্প্রতি একটি নতুন Vivo মডেল চীনের ‘মিনিস্ট্রি অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি’ (MIIT) নিয়ন্ত্রক সংস্থা দ্বারা ছাড়পত্র পেয়েছে। মনে করা হচ্ছে, এটি প্রথম iQOO-ব্র্যান্ডিংয়ের ট্যাবলেট হতে পারে।

বহুল প্রতীক্ষিত iQOO Pad -কে MIIT সার্টিফিকেশন সাইটে দেখা গেল

MIIT সার্টিফিকেশন সাইটে iPA375 মডেল নম্বর সহ একটি ডিভাইসকে তালিকাভুক্ত করা হয়েছে। এক্ষেত্রে জনপ্রিয় চীনা টিপস্টাররা দাবি করছেন যে, তালিকাভুক্ত ডিভাইসটি আপকামিং আইকো ট্যাবলেট হতে পারে। দুর্ভাগ্যবশত, সার্টিফিকেশন সাইটটির লিস্টিংয়ে উক্ত ট্যাবলেটের স্পেসিফিকেশন সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে এতে ৫.৮ গিগাহার্টজ ওয়াই-ফাই এবং ব্লুটুথ কানেকশন সাপোর্ট করবে বলে নিশ্চিত করা হয়েছে। যদিও আসন্ন মডেলে 4G LTE বা 5G নেটওয়ার্ক সমর্থন করবে কিনা সেই সম্পর্কে কিছু উল্লেখ নেই। ফলে আমাদের অনুমান, এই ডিভাইস হয়তো সেলুলার সংযোগ সমর্থন করবে না।

আমার সকলেই জানি যে, আইকো সংস্থাটি গেমিং-কেন্দ্রিক স্মার্টফোন লঞ্চ করার জন্য বিশেষ খ্যাতি অর্জন করেছে। সেহেতু মনে করা হচ্ছে, এই আইকো প্যাডটি হাই-এন্ড চিপসেট দ্বারা চালিত একটি শক্তিশালী ট্যাবলেট হিসাবে আত্মপ্রকাশ করতে পারে, যা দুর্দান্ত গেমিং অভিজ্ঞতা প্রদান করবে।

আপাতত আইকো প্যাড সম্পর্কে এতটুকুই জানা গেছে। আশা করা হচ্ছে ভবিষ্যতে iPA375 মডেল নম্বর যুক্ত ডিভাইস প্রসঙ্গে আরো কিছু উল্লেখযোগ্য তথ্য সামনে আসবে।

প্রসঙ্গত, ভিভো এবং এর সাব-ব্র্যান্ড আইকো আগামী মে মাসে চীনের বাজারে একাধিক নতুন স্মার্টফোন লঞ্চ করতে পারে। আসন্ন এই মডেলগুলি – Vivo S17e, Vivo S17, Vivo S17 Pro, iQOO Neo 8 এবং iQOO Neo 8 Pro হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০০ প্লাস প্রসেসর সহ iQOO 11S এবং Vivo X90 Plus মডেল দুটি বর্তমানে কার্যাধীন আছে বলেও জানা গেছে। আলোচ্য মডেল-দ্বয় চলতি বছরের তৃতীয় কোয়ার্টারে আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥