HomeTabletsটানলেই বড় হয়ে যাবে ডিসপ্লে, বিশ্বের প্রথম স্লাইডেবল ট্যাব লঞ্চ করতে পারে Lenovo

টানলেই বড় হয়ে যাবে ডিসপ্লে, বিশ্বের প্রথম স্লাইডেবল ট্যাব লঞ্চ করতে পারে Lenovo

বিখ্যাত পিসি ও ল্যাপটপ নির্মাতা লেনোভো ২০২৫ সালে একটি স্লাইডেবল ডিসপ্লে সহ একটি নতুন ট্যাবলেট লঞ্চ করার পরিকল্পনা করছে বলে একটি সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা গেছে। এই ডিসপ্লেটি সম্ভবত স্যামসাং (Samsung) দ্বারা তৈরি করা হবে। স্যামসাং বছরের শুরুর দিকে কনজিউমার ইলেকট্রনিক্স শো ২০২৪ (CES 2024) ইভেন্টে তাদের ডিসপ্লে প্রযুক্তির ওপর চলমান বিকাশের দিকটি তুলে ধরেছিল, যেখানে ফোল্ডেবল, রোলেবল এবং স্লাইডেবল ডিসপ্লে দেখানো হয়। এদিকে Lenovo X1 Fold ফোনের সাথে ফোল্ডেবল ডিসপ্লে প্রকাশ করার পর, একটি রিপোর্টে এখন দাবি করা হয়েছে যে লেনোভো রোলেবল ডিসপ্লে যুক্ত একটি নতুন ট্যাবলেটের ওপর কাজ করছে। এটি আগামী বছর উন্মোচিত হতে পারে।

Lenovo ব্র্যান্ডের নতুন স্লাইডেবল ট্যাবলেট আসছে বাজারে

গবেষণা সংস্থা ডিসপ্লে সাপ্লাই চেইন কনসালট্যান্টস (DSCC)-এর সিইও রস ইয়াংয়ের একটি এক্স (সাবেক টুইটার) পোস্ট অনুসারে, সম্ভাব্য হাইব্রিড ট্যাবলেটে স্যামসাং দ্বারা নির্মিত একটি ১৩ ইঞ্চির ডিসপ্লে থাকতে পারে, যা ১৭ ইঞ্চি পর্যন্ত প্রসারিত হতে পারে। কনজিউমার ইলেকট্রনিক্স শোয়ে স্যামসাং একটি হাইব্রিড স্লাইডেবল এবং রোলযোগ্য প্যানেল সহ একটি নতুন ডিসপ্লে প্রযুক্তি প্রদর্শন করেছে, যাকে কোম্পানি ‘ফ্লেক্স হাইব্রিড’ বলে। এটি স্যামসাংয়ের ফোল্ড ফোনগুলির মতো একইভাবে ভাঁজ করা যেতে পারে, পাশাপাশি স্লাইডিং আউটের অপশনও অফার করে। তবে, এটা স্পষ্ট নয় যে এটি একই প্যানেল কিনা, যা আসন্ন লেনোভো ট্যাবলেটে দেখা যাবে।

রিপোর্টটি ইঙ্গিত দিয়েছে যে ট্যাবলেটটি আগামী বছরের দ্বিতীয়ার্ধে লঞ্চ হতে চলেছে৷ যদি সত্য হয়, তাহলে লেনোভো হবে প্রথম কোম্পানি, যারা উপভোক্তা-কেন্দ্রিক স্লাইডেবল ট্যাবলেটগুলি বাজারে নিয়ে আসবে। কেননা এতদিন ধরে বিভিন্ন কোম্পানি শুধুমাত্র এর কনসেপ্ট এবং প্রোটোটাইপগুলিই দেখিয়েছে৷

রস ইয়াং এও নির্দেশ করেছেন যে, সম্ভাব্য ট্যাবলেটটি একটি হাইব্রিড হিসাবে তৈরি করা হচ্ছে, যার অর্থ এটি একটি ট্যাবলেট এবং একটি ল্যাপটপ উভয় হিসাবে কাজ করতে পারবে। ডিভাইসটি স্যামসাংয়ের অনেক স্মার্টফোন এবং ট্যাবলেটের মতো স্টাইলাস ফাংশনালিটিও সাপোর্ট করবে বলে শোনা যাচ্ছে।

প্রসঙ্গত, সম্প্রতি ডিসপ্লে উইক ২০২৪ (Display Week 2024) ইভেন্টে স্যামসাং তাদের নতুন কিউডি-এলইডি (QD-LED) ডিসপ্লে উন্মোচন করা হয়েছে। এতে সেমি-কন্ডাক্টর উপাদান দিয়ে তৈরি পিক্সেল রয়েছে, যা ব্যাকলাইট এবং বিস্তৃত আরজিবি (Red Green Blue) কালার রেঞ্জ প্রকাশ করতে পারে। ওলেড (OLED) প্যানেলের মতো এতে কোনও অরগ্যানিক মেটিরিয়াল নেই, যার সম্ভাব্য অর্থ হল স্যামসাং অবশেষে স্ক্রিন বার্ন-ইন সমস্যাগুলির জন্য একটি সমাধান খুঁজে পেয়েছে, যা প্রায়শই ওলেড ডিসপ্লেগুলিকে ক্ষতিগ্রস্ত করে।

RELATED ARTICLES

আরও পড়ুন