2023 Honda SP125: Pulsar-কে টক্কর দিতে জমজমাট ফিচার্স দিয়ে নতুন বাইক লঞ্চ করল হোন্ডা

Avatar

Published on:

2023 Honda SP125 launched India

হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI) এবার নিয়ে এলো তাদের অতি পরিচিত মোটরসাইকেল SP125 এর আপডেটেড ভার্সন। পরিবর্তন বলতে এতে আগামী ১ এপ্রিল থেকে চালু হওয়া OBD-2 মাপকাঠি অনুসরণ করে ইঞ্জিন দেওয়া হয়েছে। ড্রাম এবং ডিস্ক ভ্যারিয়েন্টে কিনতে পাওয়া যাবে এটি। ড্রাম ব্রেক মডেলের এক্স শোরুম মূল্য ৮৫,১৩১ টাকা হলেও, ডিস্ক ভ্যারিয়েন্ট কিনতে অতিরিক্ত ৪০০০ টাকা দিতে হবে আপনাকে। এছাড়াও মোট পাঁচটি কালার অপশনে মিলবে 2023 Honda SP125 । যার মধ্যে রয়েছে ব্ল্যাক, ম্যাট অ্যাক্সিস গ্রে মেটালিক, ইম্পেরিয়াল রেড মেটালিক, পার্ল সাইরেন ব্লু এবং ম্যাট মার্বেল ব্লু মেটালিক (নতুন)।

২০২৩ সংস্করণে আগের মতই সিঙ্গেল সিলিন্ডার যুক্ত ১২৫ সিসির ইঞ্জিন থাকলেও, এবারে তা ওবিডি-২ নীতি মেনে তৈরি করা হয়েছে। জাপানি সংস্থার দাবি অনুযায়ী নতুন মডেল দেওয়া স্মার্ট পাওয়ার টেকনোলজির দৌলতে ঘর্ষণ বল কমে পারফরম্যান্স আরও উন্নত হবে। এর পাশাপাশি সাইলেন্ট স্টার্ট এবং আরামদায়ক ইকো ফ্রেন্ডলি রাইডের অনুভূতি পাবেন চালকরা।

নতুন হোন্ডা এসপি১২৫ লঞ্চ প্রসঙ্গে হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়ার মুখ্য কার্যনির্বাহী আধিকারিক আতসুসি অগাটা জানান, ” ওবিডি-২ নীতির অনুসারী এ বাইক লঞ্চ করতে পেরে আমরা যথেষ্ট গর্বিত। কেবলমাত্র একটি স্পোর্টি এবং স্টাইলিশ নয়, তার পাশাপাশি পকেট সাশ্রয়ী এবং একটি ভ্যালু ফর মানি মোটরসাইকেল এটি। আমাদের গ্রাহকদের চাহিদা মত প্রোডাক্ট ডেলিভারি দেওয়ার যে উদ্যোগ প্রতিমুহূর্তে আমরা নিয়ে চলেছি কার্যত তারই বার্তা বহন করে ২০২৩ এসপি১২৫। আমরা নিশ্চিত যে এটি বাইকপ্রেমীদের এক আলাদা ধরনের রাইডিং এক্সপেরিয়েন্স উপহার দেবে।”

ইতিমধ্যেই দেশের অন্যতম সর্বাধিক বিক্রিত মোটরসাইকেলের পরিচয় পেয়েছে Honda SP125। বাইক চালানোর সময় উৎপন্ন বিদ্যুৎ দ্বারা ব্যাটারি চার্জ করার জন্য যে এসি জেনারেটর ব্যবহার করা হয় সেই একই ধরনের ACG স্টার্টার লাগানো রয়েছে এই বাইকে, যার ফলে ঝাঁকুনিহীন ভাবে ইঞ্জিনটি স্টার্ট করা সম্ভব। এটা লাগানোর ফলে চিরাচরিত মোটর স্টার্টার বাদ পড়ার ফলে গিয়ার থেকে অবাঞ্ছিত শব্দ উৎপন্ন হওয়ার মতো ঘটনা দেখা যাযবে না।

হোন্ডার কথা অনুযায়ী এই দুটি ফিচারের দৌলতেই ইঞ্জিন স্টার্ট দেওয়ার সময় অতিরিক্ত বল প্রয়োগ না করেই সহজেই তা চালু করা যায়। 2023 Honda SP125 বাইকটির মধ্যে থাকা প্রোগ্রামড ফুয়েল ইনজেকশন প্রযুক্তি সাতটি অন বোর্ড সেন্সরের দ্বারা প্রতিমুহূর্তে নিয়ন্ত্রিত হয়। এর ফলে ইঞ্জিনের মধ্যে পেট্রোল এবং বাতাসের সঠিক মিশ্রণ ঘটায় সর্বোত্তম পাওয়ার আউটপুট, অতিরিক্ত তেল সাশ্রয় এবং কম কার্বন নির্গমনের মত ঘটনা দেখতে পাওয়া যায়।

এছাড়াও ইঞ্জিনের মধ্যে লাগানো পিস্টন কুলিং জেট আদতে ইঞ্জিনের ভেতরে ঘর্ষণ বল কমিয়ে ইঞ্জিনের তাপমাত্রাকে সঠিক রাখতে সাহায্য করে। উপরন্তু ইঞ্জিনের সঙ্গে থাকা সিলিন্ডার এবং রকেট রোলার আর্ম ইঞ্জিনের সঠিক পারফরমেন্স ও তেল সাশ্রয় উভয় দিক নিয়ন্ত্রণ করে। নতুন হোন্ডা এসপি১২৫ মডেলটিতে লাগানো ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোলে রিয়েল টাইম মাইলেজ, ইকো ইন্ডিকেটর, গিয়ার পজিশন ইন্ডিকেটর এবং সার্ভিস ইন্ডিকেটর, ডিসটেন্স টু এম্পটি (প্রতিমুহূর্তে থাকা পেট্রোলে সর্বোচ্চ কতটা দূরত্ব অতিক্রম করা সম্ভব) এই সমস্ত তথ্য সঠিকভাবে দেখতে পাওয়া যায়।

যদিও বাইকটির সামগ্রিক ডিজাইনে কোন ধরনের কাটাছেঁড়া করেনি হোন্ডা। আগের মতই ছিমছাম ডিজাইনের এলইডি হেডল্যাম্প, অ্যালয় হুইল, চওড়া গ্র্যাবরেল এবং টেলল্যাম্প দেখতে পাওয়া যায়। এর পাশাপাশি পিছনের চাকায় ব্যবহৃত ১০০ মিমি চওড়া টায়ার আরও উন্নত স্টেবিলিটি এবং গ্রিপ প্রদান করে।

মোটরসাইকেলটির গুরুত্বপূর্ণ ফিচারগুলির মধ্যে ইঞ্জিন স্টার্ট/স্টপ সুইচ, ইন্টিগ্রেটেড ল্যাম্প বিম, পাসিং সুইচ, ফাইভ স্পিড ট্রান্সমিশন সিস্টেম, এডজাস্টেবল সাসপেনশন এবং ইকুইলাইজার সহ কম্বি ব্রেকিং সিস্টেম (CBS) নজরে আসে। 2023 Honda SP125 এর সঙ্গে ভারতের বাজারে Bajaj Pulsar 125 এর প্রতিযোগিতা চলবে।

সঙ্গে থাকুন ➥