TechGupTech NewsFortinet: সাবধান, জনপ্রিয় VPN নেটওয়ার্ক থেকে প্রায় ৫ লক্ষ ইউজারের ডেটা ফাঁস

Fortinet: সাবধান, জনপ্রিয় VPN নেটওয়ার্ক থেকে প্রায় ৫ লক্ষ ইউজারের ডেটা ফাঁস

Fortinet VPN-এর প্রায় ৫ লাখ ইউজারের নাম এবং পাসওয়ার্ড ইন্টারনেটে ফাঁস হয়ে গেছে

আজকালকার সময়ে VPN বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক আমরা প্রায় সবাই কমবেশি ব্যবহার করে থাকি। কারণ এই বিশেষ এনক্রিপ্টেড সিস্টেমের সাহায্যে যেকোনো নেটওয়ার্কের সাথে ডিভাইস সুরক্ষিতভাবে কানেক্ট করা যায়; কোনো যায় নিজের ডিভাইস বা নেটওয়ার্কের তথ্যও। কিন্তু এই বিশ্বস্ত বিকল্পটিই যদি ইউজারদের অস্বস্তির কারণ হয়ে পড়ে, তাহলে বোধহয় চমকের কিছু বাকি থাকে না! সম্প্রতি এমনই কিছু অযাচিত বিষয় VPN ইউজারদের চিন্তায় ফেলেছে। একটি বড় ডেটা লিকের দরুন, Fortinet VPN (ফোর্টিনেট ভিপিএন)-এর প্রায় ৫ লাখ ইউজারের নাম এবং পাসওয়ার্ড ইন্টারনেটে ফাঁস হয়ে গেছে। অনুমান করা হচ্ছে যে, সারা বিশ্বের প্রায় ১২,৮৫৬টিরও বেশি ডিভাইস থেকে তথ্য ফাঁস করেছে ‘অরেঞ্জ’ নামে পরিচিত হ্যাকিং ফোরামের অ্যাডমিনিস্ট্রেটর।

Fortinet VPN ব্যবহারকারীদের ডেটা ফাঁস

ব্লিপিং কম্পিউটার (BleepingComputer)-এর প্রতিবেদন অনুযায়ী, অরেঞ্জ দাবি করেছে যে ফোর্টিনেট ভিপিএন এর কিছু দুর্বলতাকে কাজে লাগিয়ে তারা প্রায় ৫ লাখ ব্যবহারকারীর তথ্য হাতিয়েছে। যার মধ্যে ইউজারদের নাম এবং পাসওয়ার্ডসহ অন্যান্য তথ্য আছে। যদিও অরেঞ্জ এখনও পর্যন্ত ফোর্টিনেট বা কারো কাছে ফাইল ফেরত দেওয়ার জন্য অর্থের দাবী করেনি।

এই বিষয়ে ফোর্টিনেট সংবাদমাধ্যমকে দেওয়া বিবৃতিতে জানিয়েছে যে, ২০১৯ সাল থেকে যেসব ডিভাইসে সিকিউরিটি প্যাচ আপডেট করা হয়নি সেই ধরণের সিস্টেম থেকে তথ্যগুলি ফাঁস হয়েছে। ওই সময় থেকে ফোর্টিনেট ক্রমাগত গ্রাহকদের সাথে যোগাযোগ করে সমস্যা সমাধানের চেষ্টা করছে বলেই তাদের দাবি। এদিকে গোটা ঘটনা সামনে আসার পর, গ্রাহকরা যত তাড়াতাড়ি সম্ভব প্যাচ আপগ্রেড এবং পাসওয়ার্ড রিসেট বাস্তবায়ন করার জন্য সংস্থার কাছে সুপারিশ করেছেন।

বলে রাখি, ব্যবহারকারীদের তথ্য ফাঁসের ফাইলটি বর্তমানে একটি টর স্টোরেজ সার্ভারে রাখা আছে। ব্লিপিং কম্পিউটার নিশ্চিত করেছে যে ফাইলটিতে বিশ্বব্যাপী ৪,৯৮,৮০৮ জন ইউজারের তথ্য বিদ্যমান রয়েছে। তবে বিনামূল্যে তথ্য প্রকাশ্যে আনার পেছনে হ্যাকারদের কী উদ্দেশ্য ছিল, তা জানা যায়নি। যদিও এগুলি কাজে লাগিয়ে হ্যাকাররা তাদের আরো অন্য অভীষ্ট সিদ্ধ করতে (নেটওয়ার্ক অ্যাক্সেস, ম্যালওয়্যার ইনস্টল বা র‍্যানসমওয়্যার আক্রমণ চালানো) পারে – এই আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Top Stories