ব্রেকিং: ২৬ জুলাই নিলাম শুরু 5G স্পেকট্রামের, কোন ব্যান্ডের কত দাম রাখা হয়েছে জেনে নিন

Avatar

Published on:

দীর্ঘ প্রতীক্ষার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিচালিত কেন্দ্রীয় মন্ত্রীসভা অবশেষে 5G স্পেকট্রাম নিলাম আয়োজনে তাদের সায় দিয়েছে। দেশজুড়ে ভাবী প্রজন্মের নয়া 5G ইকোসিস্টেম গড়ে তোলার ক্ষেত্রে আলোচ্য স্পেকট্রাম নিলাম প্রক্রিয়া যথেষ্ট গুরুত্বপূর্ণ ধাপ। সেক্ষেত্রে অতি তৎপরতার সঙ্গে DoT বা কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তর নিলামের দিনক্ষণ স্থির করার কাজে লেগে পড়েছে। উল্লেখ্য, নিলাম আয়োজনের ক্ষেত্রে সম্মতি দেওয়ার পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রীসভা উক্ত নিলামে অংশগ্রহণের শর্ত এবং স্পেকট্রাম জমা করার নির্দেশমালা প্রকাশ্যে এনেছে। নীচে এই সংক্রান্ত প্রতিটি তথ্য পুঙ্খানুপুঙ্খ ভাবে উল্লেখ করা হল।

5G স্পেকট্রাম নিলামের সাথে জড়িত কিছু গুরুত্বপূর্ণ তারিখ

এক্ষেত্রে একদম শুরুতেই জানিয়ে রাখি যে কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদনের পরেই ডট (DoT) স্পেকট্রাম প্রদানের শর্তপূর্ণ নোটিস সামনে এনেছে। নোটিসে কোনরকম ব্যাখ্যা বা সংস্কার প্রয়োজনীয় মনে হলে তার জন্য আসন্ন ২২শে জুনের মধ্যে আবেদন করতে হবে। ৩০শে জুন ডট উক্ত ব্যাখ্যা সর্বসমক্ষে আনবে।

তাছাড়া দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ হিসেবে মন্ত্রীসভার সদস্যেরা ৮ই জুলাইকে নির্দিষ্ট করেছেন। এরপর ঠিক ১২ই জুলাই ডট অংশগ্রহণকারীদের মালিকানা বিষয়ক তথ্য সামনে আনবে। ২০ই জুলাই আলোচ্য নিলামে দরদাতাদের অন্তিম তালিকা পেশ করবে। ২২ এবং ২৩শে জুলাই কেন্দ্রীয় ডট নকল নিলামপর্বের ব্যবস্থা করবে। এসবের শেষে ২৬শে জুলাই মন্ত্রীসভা নিলাম চালনা করবে বলে প্রকাশ্যে এসেছে।

কোন কোন ব্যান্ডের স্পেকট্রাম তোলা হবে নিলামে?

২৬শে জুলাই ডট সব মিলিয়ে ৭২০৯৭.৮৫ মেগাহার্টজের (MHz) স্পেকট্রাম নিলামে তুলবে। সেক্ষেত্রে নিম্ন (৬০০, ৭০০, ৮০০, ৯০০, ১৮০০, ২১০০, ২৩০০ মেগাহার্টজ), মধ্য (৩৩০০ মেগাহার্টজ) এবং শেষত উচ্চ (২৬ গিগাহার্টজ) ফ্রিক্যুয়েন্সি ব্যান্ডে লভ্য স্পেকট্রাম নিলামে উঠবে।

উল্লেখ্য, প্রাইমারি স্পেকট্রাম ছাড়াও DoT উপযুক্ত ব্ল্যাকহল (Blackhaul) স্পেকট্রাম নিলামে তোলার ব্যবস্থা করছে, যা পরবর্তী প্রজন্মের 5G পরিষেবা রোলআউটের জন্য খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

স্পেকট্রামের দর কেমন হবে?

স্পেকট্রাম দর সংক্রান্ত যেটুকু তথ্য পাওয়া গিয়েছে তা থেকে বলা যায় যে Jio, Airtel প্রমুখ বেসরকারি অপারেটরের রিজার্ভ বা সংরক্ষিত স্পেকট্রাম দরে প্রায় ৯০ শতাংশ কাটতির দাবি না মেনে সরকার সংরক্ষিত স্পেকট্রাম মূল্য অপরিবর্তিত রেখেছে।

নিলামে C-ব্যান্ডভুক্ত ২.৩-৩.৭ গিগাহার্টজ স্পেকট্রামের বেস প্রাইস অর্থাৎ প্রাথমিক মূল্য (প্রতি ইউনিট) ধার্য করা হয়েছে ৩১৭ কোটি টাকা। তাছাড়া অপর ব্যান্ডে ৭০০ মেগাহার্টজ (MHz) স্পেকট্রামের দর শুরু হবে ৩,২৯৭ কোটি টাকা থেকে।

সঙ্গে থাকুন ➥