5G নেটওয়ার্ক: মামলা খারিজ নিয়ে জুহি চাওলার আবেদন ২৯ জুলাই পর্যন্ত পিছিয়ে দিল দিল্লি হাইকোর্ট

Avatar

Published on:

পরিবেশ ও মানুষের তথা অন্যান্য সকল জীবের ওপর ব্যাপক ক্ষতিকর প্রভাব ফেলবে 5G নেটওয়ার্ক পরিষেবা- এই আবেদন জানিয়ে দিল্লি হাইকোর্টে গত ৩১ মে পিটিশন দায়ের করেছিলেন নব্বইয়ের দশকের সাড়া জাগানো বলিউড অভিনেত্রী জুহি চাওলা। কিন্তু মামলার শুনানিতে আদালত এটিকে একটি পাবলিসিটি স্টান্ট হিসেবে প্রতিপন্ন করায় মামলা খারিজ হওয়ার পাশাপাশি ২০ লক্ষ টাকা জরিমানা হয় এই অভিনেত্রীর। যদিও এই খারিজকে কেন্দ্র করে আদালতে আবেদন করেছিলেন নায়িকা। তার পরিপ্রেক্ষিতে দিল্লি হাইকোর্ট সোমবার ৫জি ওয়্যারলেস নেটওয়ার্ক প্রযুক্তির বিরুদ্ধে তার মামলা খারিজের বিষয়ে অভিনেত্রী জুহি চাওলার আবেদনের শুনানি স্থগিত করেছে এবং সেটি ২৯ জুলাই পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। বিচারপতি সঞ্জীব নারুলা, চাওলার আবেদনের শুনানি থেকে সরে এসে নির্দেশ দিয়েছেন যে, এটি ২৯ জুলাই অন্য বেঞ্চে তালিকাভুক্ত করা হবে।

গত সপ্তাহে বিচারপতি জে আর মিধা চাওলার ৫জি রোলআউটের বিরুদ্ধে করা আবেদন সংক্রান্ত মামলাকে “বরখাস্ত” না করে “প্রত্যাখ্যাত” ঘোষণা করার নির্দেশ দেন, এবং জানান যে পূর্বে আরোপিত ২০ লক্ষ টাকা জরিমানা জমা দেওয়ার পর মামলাটি বিচারপতি নারুলার অধীনস্থ করা হবে। এই বিষয়ে চাওলার কৌঁসুলি জানিয়েছেন যে, বিষয়টি কখনোই মামলার পর্যায়ে পৌঁছোয়নি; কেবলমাত্র সিভিল প্রসিডিউর কোড-এর ভিত্তিতে এটি রিটার্ন বা রিজেক্ট করা যেতে পারে, কিন্তু ডিসমিস কখনোই করা যেতে পারে না।

জুন মাসের শুরুতে ৫জি পরিষেবা চালু না করবার স্বপক্ষে অভিনেত্রী জুহি চাওলা এবং সমাজকর্মী বীরেশ মালিক ও টিনা ভকানির করা মামলা খারিজ ও সেইসাথে ২০ লক্ষ টাকা জরিমানা করার পাশাপাশি, জুহিকে তুলোধোনা করে দিল্লি হাইকোর্ট। বিচারপতি জানান, এই আবেদন অযাচিত এবং ভুলভাল তথ্যে ভরপুর, বিষয়টি নিয়ে আবেদনকারীর কোনও স্পষ্ট ধারণা নেই। যেহেতু জুহি তাঁর মামলার ভার্চুয়াল শুনানির লিঙ্ক সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন তাই স্পষ্টই কোর্ট জানায়, মিডিয়ার সামনে প্রচারের আলোয় আসতে এই মামলা ঠুকেছেন জুহি।

মামলা খারিজের সময় বিচারপতি মিধা বলেন, 5G নেটওয়ার্কের তেজস্ক্রিয়তার প্রভাব পরিবেশ তথা বাস্তুতন্ত্রের জন্য মারাত্মক ক্ষতিকারক হবে-এই ধরনের মিথ্যা, কলঙ্কমূলক, অপ্রয়োজনীয়, বিভ্রান্তিকর প্রচারণা রটানো একেবারেই অনুচিত, এবং এই সংক্রান্ত মামলা যথাযথই খারিজ হওয়ার যোগ্য। কিন্তু এই প্রসঙ্গে জুহির বক্তব্য ছিল, “আমরা দেশের প্রযুক্তিগত উন্নতির বিপক্ষে নই। দেশের প্রযুক্তিগত উন্নতি সবাই চায়, কিন্তু নেটওয়ার্ক সেল টাওয়ার থেকে নির্গত RF (রেডিও ফ্রিকোয়েন্সি) রেডিয়েশনের প্রভাব মোটেও ভালো নয়। তাই আমরা পরবর্তী প্রজন্মের এই প্রযুক্তির বিরোধিতা করছি।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥