শীঘ্রই চালু হবে 5G পরিষেবা, Jio, Airtel, Vi দের সাহায্য করতে নয়া পোর্টাল চালু করছে DoT

Avatar

Published on:

নির্ধারিত সময়ের থেকে বিন্দুমাত্র দেরি না করে দ্রুত 5G রোলআউটের জন্য দেশের কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তর ডট (DoT) এবার সম্পূর্ণ নতুন একটি রাইট অফ ওয়ে (RoW) পোর্টাল গড়ে তুলতে উদ্যত। উক্ত জাতীয় পোর্টালের মাধ্যমে পরিকাঠামোগত বিভিন্ন জটিলতার দ্রুত সমাধান সম্ভব হবে বলে টেলিকম সেক্রেটারি কে রাজারামন সম্প্রতি সংবাদমাধ্যমকে জানিয়েছেন। এর ফলে টেলিকম অপারেটরদের পরিকাঠামো সংক্রান্ত ছাড়পত্র জোগাড়েও তেমন সমস্যা হবেনা, যা আগে তাদের পরিকল্পনায় বিঘ্নের সৃষ্টি করতো। সেক্ষেত্রে শীঘ্র 5G পরিষেবা চালুর পক্ষে DoT -এর নয়া RoW পোর্টাল সত্যি সত্যিই বেশ উপযোগী হতে পারে।

ঠিক যে কারণে নতুন পোর্টাল তৈরীর পথে এগোচ্ছে DoT

আসলে দ্রুত 5G নেটওয়ার্ক রোলআউটের জন্য বর্তমানে দেশের অসংখ্য মোবাইল টাওয়ারের ফাইবারকরণ (Fiberisation) আবশ্যিক। এই পরিকাঠামোগত অগ্রগতি ছাড়া অন্য কোনভাবেই ভালো মানের 5G পরিষেবা প্রদান সম্ভব নয়। অথচ আলাদা আলাদা রাজ্যে ফাইবার প্রযুক্তি স্থাপনের সময় ছাড়পত্র আদায়ের জন্য টেলকোদের আলাদা আলাদা মূল্য পরিশোধ করতে হয়, যা বেশ ঝামেলার ব্যাপার। এভাবে ছাড়পত্র আদায়ে অধিকাংশ ক্ষেত্রেই অনেকটা দেরি হয়ে যায়। তাই এ জাতীয় সমস্যাগুলি যাতে 5G রোলআউটের পথে কোনওরকম বাধা সৃষ্টি না করে সেজন্যেই টেলিযোগাযোগ দপ্তর DoT পূর্বোক্ত Right of Way (RoW) পোর্টাল প্রকাশ্যে আনতে চলেছে।

DoT -এর নতুন পোর্টাল কি ধরনের সুবিধা প্রদান করবে জেনে নিন

উল্লেখ্য, নানান সংবাদমাধ্যমে উঠে আসা টেলিকম সেক্রেটারি রাজারামনের বিবৃতি অনুযায়ী, ডটের নতুন রাইট অফ ওয়ে পোর্টাল বিভিন্ন আবেদন পেশ থেকে শুরু করে জরুরি ছাড়পত্র আদায়ের ব্যাপারে টেলকোদের ‘ওয়ান-স্টপ শপ’ হতে চলেছে। তাছাড়া কেন্দ্রীয় টেলিকম মন্ত্রীর বক্তব্য মাথায় রাখলে বলতে হয়, নতুন পোর্টাল আলাদা আলাদা রাজ্যের পোর্টালগুলির সাথে প্রয়োজনীয় সংযোগ রক্ষা করবে, যা বহু জটিলতা সমাধানের ক্ষেত্রে ইতিবাচক ফলাফল এনে দেবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, ইতিমধ্যে বেশ কিছু রাজ্য ২০১৬ সালের Indian Telegraphy RoW নির্দেশিকা মেনে নিলেও এখনো বহু রাজ্য এই আইন অনুসরণ করেনা। ফলে তাদের এক ছাতার তলায় আনার ক্ষেত্রেও ডটের নয়া পোর্টাল গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে।

এদিকে আলোচ্য পোর্টাল ছাড়াও টেলিকম অপারেটরদের জন্য DoT দেশব্যাপী উন্নত ফাইবার প্রযুক্তি স্থাপনের একটি একক বা ইউনিফায়েড (Unified) আইন জনসমক্ষে আনতে বদ্ধপরিকর। তাছাড়া টেলকোদের জন্য কেন্দ্রের এই সংস্থা সম্প্রতি বাতিস্তম্ভ, বৈদ্যুতিন খুঁটি সহ রাস্তার বিভিন্ন সরঞ্জাম ব্যবহারের নতুন একটি নির্দেশিকা সামনে এনেছে। এর ফলে উন্নত 5G নেটওয়ার্ক সরবরাহের জন্য রাস্তার সরঞ্জাম ব্যবহারের বদলে টেলকোগুলি সরকারকে নির্দিষ্ট মূল্য পরিশোধ করতে বাধ্য থাকবে।

সঙ্গে থাকুন ➥