আগস্ট বা সেপ্টেম্বরে ভারতে চালু হবে 5G পরিষেবা, বড় ঘোষণা অশ্বিনী বৈষ্ণবের

Avatar

Published on:

গতকাল 5G স্পেকট্রাম নিলামের ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালিত মন্ত্রীসভার অনুমোদন প্রদানের খবর সামনে এসেছে। আর তার ঠিক পরমুহূর্ত থেকেই নিলামের জন্য আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু করতে ব্যস্ত হয়েছে কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তর ডট (DoT)। এই প্রসঙ্গে কেন্দ্রের টেলিকম ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বুধবার জানান যে জুলাই মাস পেরোনোর আগেই তারা স্পেকট্রাম নিলামের সমগ্র প্রক্রিয়াটি সম্পন্ন করার চেষ্টা চালাচ্ছেন। এর ফলে দেশব্যাপী 5G রোলআউটে অল্প দেরি হতে পারে বলে আমাদের অনুমান। বৈষ্ণব স্বয়ং অবশ্য দাবি করেছেন যে নির্ধারিত সময়ের (আগস্ট-সেপ্টেম্বর) মধ্যেই সরকার দেশের সর্বত্র 5G রোলআউটের কাজ শেষ করবে।

দেশে 5G রোলআউট কবে – কি বললেন টেলিকম মন্ত্রী?

সংবাদ সংস্থা পিটিআই (PTI) -কে দেওয়া এক বিবৃতিতে বৈষ্ণব বলেন যে স্পেকট্রাম নিলামের জন্য জরুরি প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ফলত বিভিন্ন টেলিকম কোম্পানিগুলিও দ্রুততার সাথে নিজেদের পরিকাঠামোকে ঢেলে সাজানোর কাজ করছে।

তাছাড়াও বৈষ্ণব এদিন 5G রোলআউটের নির্দিষ্ট সময় ঘোষণা করেছেন। তার বক্তব্য জুলাই মাসের মধ্যে স্পেকট্রাম নিলাম পর্ব সম্পন্ন হলে আগস্ট-সেপ্টেম্বর নাগাদ সারা দেশে 5G রোলআউট হবে। এক্ষেত্রে যাতে বেশি দেরি না হয় সেজন্য কেন্দ্রীয় সরকার আন্তরিকভাবে চেষ্টা চালাচ্ছে বলেই বৈষ্ণব দাবি করেন।

জানিয়ে রাখি, বর্তমানে এক টেকনোলজি ইভেন্টে অংশগ্রহণের জন্য মন্ত্রী প্যারিসে রয়েছেন। সেই ইভেন্টে তিনি ৬৫টি দেশীয় স্টার্টআপের (Startup) উপস্থিতিপূর্ণ এক প্যাভিলিয়ন উদ্বোধন করেন। পাশাপাশি সেখানে তিনি ফ্রান্সের একাধিক সংস্থার সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যা ভারতীয় প্রযুক্তিকে দেশের বাইরেও প্রাসঙ্গিক করে তুলবে।

ভারতের UPI প্রযুক্তি ব্যবহার করবে ফ্রান্স

আজ্ঞে হ্যাঁ! ভিভাটেক (Vivatech) -এর ইভেন্টে উপস্থিত মন্ত্রী ফ্রান্সের লাইরা নেটওয়ার্কের (Lyra Network) সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছেন যা দেশীয় ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (UPI) ও রুপে (RUpay) প্রযুক্তিকে ফ্রান্সের মতো ইউরোপের দেশে আরো গ্রহণযোগ্য করে তুলবে।

শুধু তাই নয়, বৈষ্ণব আরও দাবি করেন যে ইউরোপ আজ আমাদের দেশীয় ইউপিআই এবং অন্যান্য প্রযুক্তির প্রতি আকর্ষিত হয়ে পড়ছে। সেকারণেই ফরাসী সংস্থাটির সাথে তিনি মৌ (MoU) চুক্তিতে শামিল হয়েছেন। এর ফলে ফ্রান্স ভারতীয় ইউপিআই (UPI) ব্যবস্থাকে নিজেদের দেশে কাজে লাগাতে পারবে বলে বৈষ্ণব জানান।

সঙ্গে থাকুন ➥