Electric Scooter: চার্জে বসানো অবস্থায় বৈদ্যুতিক স্কুটারের ব্যাটারি ফেটে মর্মান্তিক মৃত্যু বৃদ্ধের, আহত আরও চারজন

Avatar

Published on:

ভারতে বৈদ্যুতিক স্কুটারের প্রচলন বাড়ার পর থেকে একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনা সামনে আসছে। কোথাও রাস্তায় নিজে থেকেই স্কুটারে আগুন ধরে যাচ্ছে, আবার কোথাও ব্যাটারি চার্জে দেওয়া অবস্থায় তাতে বিস্ফোরণ ঘটছে। ইদানিং ইলেকট্রিক স্কুটারে আগুন লাগা নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। প্রাথমিক পর্যায়ে এ জাতীয় অঘটন মানুষকে বিস্মিত করলেও, এখন জনগণ ধাতস্থ হয়ে গিয়েছে। গত মাসে ব্যাটারি বিস্ফোরণের ফলে প্রাণ হারিয়েছেন দু’জন। এবার ফের একবার ইলেকট্রিক স্কুটারের ব্যাটারি প্রাণ কাড়ল ৮০ বছরের এক বৃদ্ধের। গতকাল অর্থাৎ বুধবার তেলেঙ্গানার নিজামাবাদ জেলায় ঘটনাটি ঘটেছে।

পুলিশ সূত্রে খবর, মৃতের নাম বি রামাস্বামী। তাঁর ছেলে পেশায় দর্জি বি প্রকাশ গত এক বছর ধরে ওই ইলেকট্রিক স্কুটার ব্যবহার করছেন। এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে নিজামাবাদ পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনার এ ভেঙ্কটেশওয়ারলু বলেন, হায়দরাবাদের বৈদ্যুতিক স্কুটারটির প্রস্তুতকারী সংস্থা এবং ডিলারের বিরুদ্ধে ভারতীয় পেনাল কোডের ৩০৪এ ধারায় মামলা রুজু করা হয়েছে। যদিও ই-স্কুটার নির্মাণকারী সংস্থার নাম জানাননি তিনি।

এথ্রি টাউন পুলিশ স্টেশনের সাব ইন্সপেক্টর সাই নাথ জানান, প্রকাশ স্কুটার থেকে ব্যাটারিটি খুলে রাত ১২:৩০টা নাগাদ চার্জে বসিয়েছিলেন। যে ঘরে ব্যাটারি চার্জের দিয়েছিলেন সেখানে প্রকাশের বাবা রামাস্বামী, মা কমলাম্মা এবং তাঁর পুত্র কল্যাণ ঘুমিয়েছিলেন। কিন্তু ভোর চারটে নাগাদ হঠাৎ ব্যাটারির বিস্ফোরণ ঘটে। এতে আহত হন তিনজনই। তবে রামাস্বামী গুরুতর চোট পান। এদিকে বিস্ফোরণের শব্দে পাশের ঘর থেকে ছুটে আসেন প্রকাশ এবং তাঁর স্ত্রী। আগুন নেভাতে গিয়ে তাঁরাও অল্পস্বল্প আঘাত পান।

এরপরই অসুস্থ রামাস্বামী, কমলাম্মা এবং কল্যাণকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। রামাস্বামীর শারীরিক অবস্থার অবনতি ঘটায় তাঁকে হায়দরাবাদের হাসপাতলে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু দুর্ভাগ্যবশত পথেই তাঁর মৃত্যু ঘটে। উপরিউক্ত এই ঘটনায় স্বভাবতই যে সকল গ্রাহক ইতিমধ্যেই ইলেকট্রিক স্কুটার ব্যবহার করছেন তাদের মনে গুরুতর সংশয় দানা বেঁধেছে। এদিকে ইলেকট্রিক স্কুটার বিস্ফোরণের ঘটনা কেন ঘটছে, তা খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী। স্কুটারের নির্মাণে কোনোরকম ত্রুটি ধরা পড়লে শাস্তির কড়া বার্তা দিয়েছেন তিনি। তা সত্ত্বেও যাদের পরিজনের প্রাণ কেড়ে নিয়েছে এই ‘বোমারূপী’ লিথিয়াম আয়ন ব্যাটারি, সেই ক্ষতি পূরণ হবার নয়।

সঙ্গে থাকুন ➥