Aadhaar Card: আধার কার্ড নিয়ে সমস্যা? এই নম্বরে কল করলেই মিলবে সমাধান

Avatar

Published on:

Aadhaar Card সংক্রান্ত যে কোনো সমস্যার সমাধানে ২৪x৭ টোল ফ্রি নম্বর নিয়ে হাজির হল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI)। ফলে আধার সম্পর্কিত পরিষেবা প্রাপ্তির জন্য তৎক্ষণাৎ সরকার স্বীকৃত আধার কেন্দ্রে না গেলেও চলবে। বাড়িতে বসে ফোন কলের মাধ্যমে আধার কার্ডের সমস্যা মেটানোর জন্য এক্ষেত্রে আপনাকে ১৯৪৭ নম্বরটি ডায়েল করতে হবে। সেক্ষেত্রে ভারতের স্বাধীনতা প্রাপ্তির সালের সঙ্গে মিলে যাওয়া নম্বরটিকে মনে রাখতে আধার ব্যবহারকারীদের খুব একটা সমস্যা হওয়ার কথা নয়।

ইংরেজি সহ মোট ১২টি ভাষায় চালু UIDAI -এর Aadhaar Helpline নম্বর

সম্প্রতি একটি টুইটের মাধ্যমে UIDAI কর্তৃপক্ষ আধার বিষয়ক সহায়তার জন্য ১৯৪৭ ফোন নম্বরটি প্রকাশ্যে এনেছে। টুইটে ইউআইডিএআই জানিয়েছে যে আলাদা আলাদা বারোটি ভাষায় নতুন নম্বরটি চালু করা হচ্ছে। ইংরেজি ছাড়াও দেশের মানুষ এক্ষেত্রে হিন্দি, তেলেগু, কন্নড়, তামিল, মালয়ালাম, পাঞ্জাবি, গুজরাটি, মারাঠি, ওড়িয়া, অসমীয়া এবং বাংলা ভাষার সাহায্য নিতে পারবেন। টুইটে হ্যাশট্যাগ (#Dial1947ForAadhaar) ব্যবহারের মাধ্যমে ইউআইডিএআই আধার সহায়তা নম্বরটিকে জনপ্রিয় করতে চেয়েছে।

অবগতির জন্য জানিয়ে রাখি, আধার সহায়তা নম্বরটি IVRS মোডে দিনে ২৪ ঘন্টা, সপ্তাহে ৭ দিন সচল থাকবে। এক্ষেত্রে ইচ্ছুকেরা সহায়তা কেন্দ্রের প্রতিনিধির সাথে কথা বলতে পারবেন। সোমবার থেকে শনিবার সকাল ৭টা থেকে রাত্রি ১১টা এবং রবিবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রতিনিধিদের সঙ্গে কথা বলা যাবে।

Aadhaar Helpline নম্বরে ফোন করে যে কেউ আধার তালিকাভুক্তির কেন্দ্র এবং সেখানে তালিকাভুক্তির বর্তমান অবস্থা (status) বা আধার সম্পর্কিত অন্যান্য যেকোনো তথ্য খুব সহজেই পেয়ে যাবেন। এছাড়া কারো আধার কার্ড হারিয়ে গিয়ে থাকলে অথবা ইমেইলে না এসে পৌঁছলেও তারা আধার সহায়তা নম্বরে ফোন করে খোঁজ নিতে পারবেন।

এদিকে UIDAI সম্প্রতি আরেকটি টুইটে আধার PVC কার্ড তৈরীর জন্য সমস্ত পদ্ধতি জানিয়েছে। আপনাকে জানিয়ে রাখি, পুরোনো আধার কার্ডের চেয়ে এই কার্ডটি আকারে ছোট এবং সহজেই পকেটে রাখা যায়। সাধারণ আইডি কার্ড বা এটিএম কার্ডের মতোই এর আকার।

আধার পিভিসি কার্ড কীভাবে অর্ডার করবেন (How to order Aadhaar PVC card)

১। প্রথমেই স্বীকৃত UIDAI ওয়েবসাইটে যান এবং ‘My Aadhaar’ বিভাগে গিয়ে ‘Order Aadhaar PVC Card’ বিকল্পে ক্লিক করুন।

২। নিজের ১২ অঙ্কের আধার নম্বর/১৬ অঙ্কের ভার্চুয়াল/২৮ অঙ্কের আধার এনরোলমেন্ট আইডি (EID) প্রদান করুন।

৩। সঠিক সিকিউরিটি/CAPTCHA কোড ইনপুট করুন। এবার আপনি রেজিস্টার্ড ফোন নম্বরে একটি OTP পাবেন।

৪। ফোনে প্রাপ্ত OTP নম্বরটি এন্টার করুন। এবার আপনি ডিভাইসের স্ক্রিনে আধার কার্ডের পিভিসি সংস্করণ দেখতে পাবেন।

৫। উপযুক্ত পেমেন্ট পদ্ধতি বেছে নিন। তারপর পেমেন্ট পেজে গিয়ে পরিষেবা মূল্য হিসেবে ৫০ টাকা পরিশোধ করুন। এর ফলে আপনার PVC Aadhaar কার্ডের জন্য আবেদন সম্পূর্ণ হবে।

সঙ্গে থাকুন ➥