Google AI: নয়া প্রযুক্তি চালু করার মাশুল, ৮ হাজার কোটি টাকা লোকসানের মুখে খোদ গুগল

Avatar

Published on:

Alphabet stock loses 100 billion dollar Google AI Bard wrong answer

এই মুহূর্তে যে বিশ্বের জনপ্রিয় AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুল ChatGPT, তা বোধহয় সকলেই স্বীকার করবেন। OpenAI কোম্পানির প্রযুক্তির প্রয়োগ আমরা নেটপাড়ার বিভিন্ন ক্ষেত্রে চ্যাটবট হিসেবে দেখতে পাই, যা রিয়েলটাইমে মানুষের মত করে ভার্চুয়ালি প্রশ্ন-উত্তর করে। সেক্ষেত্রে ChatGPT-এর বাড়বাড়ন্তের সাথে পাল্লা দিতে অতিসম্প্রতি ‘Bard’ নামের একটি স্বতন্ত্র চ্যাটবট চালু করেছে টেক জায়ান্ট Google। এটি LaMDA-এর উপর ভিত্তি করে তৈরি হয়েছে, যার উপর কোম্পানিটি দীর্ঘদিন ধরে কাজ করেছে এবং এখনও করছে; আপাতত টেস্টাররা অর্থাৎ নির্বাচিত কিছু মানুষই এই Google AI ব্যবহার করতে পারবেন। কিন্তু এই Google Bard-কে এই চর্চার মধ্যেই ঘটেছে এক বিপত্তি – এখন মনে হচ্ছে যে কোম্পানি প্রতিযোগিতা করতে গিয়ে তাড়াহুড়ো করে এই প্রযুক্তি চালু করেছে। চ্যাটবটের কাজ সঠিকভাবে উত্তর দেওয়া, কিন্তু Bard-এর ক্ষেত্রে গোড়াতেই কার্যক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে এবং এর জন্য কোম্পানিকে খেসারতও বহন করতে হচ্ছে। আসুন গোটা বিষয়টি জেনে নিই…

৮,২৫০ বিলিয়ন টাকা ক্ষতি হয়েছে Google-এর

আসলে গত ৮ ফেব্রুয়ারি বুধবার গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটের শেয়ারে ব্যাপক পতন হয়েছে, আর এই পতনের কারণ হিসেবে নয়া বার্ড চ্যাটবটকেই দায়ী করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, বার্ড চালু হওয়ার পর গুগলের এই মূল কোম্পানি ১০০ বিলিয়ন ডলার (প্রায় ৮,২৫০ বিলিয়ন টাকা) ক্ষতির সম্মুখীন হয়েছে। 

কীভাবে Google-কে ক্ষতির মুখে ঠেলে দিল Bard?

অনুমান করা হচ্ছে যে, গুগলের বার্ড সম্পর্কিত প্রচারমূলক ভিডিওতে থাকা ভুল তথ্যই সংস্থার শেয়ার সংক্রান্ত ক্ষতির কারণ। রয়টার্স, গুগলের প্রমোশনাল ভিডিওতে একটি ত্রুটি আবিষ্কার করেছিল যেখানে দেখা গেছে চ্যাটবট বার্ডকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করা হলে সেটি উত্তর ভুল দেয়। এক্ষেত্রে ভিডিওতে প্রশ্ন করা হয়েছিল যে ‘জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (JWST)-এর নতুন আবিষ্কার সম্পর্কে ৯ বছর বয়সী শিশুকে কী বলা উচিত।’ এর জবাবে, এআই বার্ড বলে জেডব্লিউএসটি ব্যবহার করা হয় মিল্কিওয়ের বাইরের গ্রহের ছবি তোলার জন্য। এই উত্তর সম্পূর্ণ ভুল! আদতে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ মহাবিশ্বের অতীত অনুসন্ধান করতে ব্যবহৃত হয়। শুধু তাই নয়, এর কাজকে চার ভাগে ভাগ করা হয়েছে এবং একে হাবল টেলিস্কোপের উত্তরসূরিও বলা হয়। 


গুগল, চ্যাটবট নিয়ে গোড়াতেই হোঁচট খেলেও আরেক বড় প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফ্ট (Microsoft) পুরোনো চ্যাটজিপিটি (ChatGPT) সংহত করে নতুন বিং (Bing) সার্চ ইঞ্জিন চালু করেছে। এই সার্চ ইঞ্জিনটি ফ্রি এবং সাবস্ক্রিপশন ভিত্তিক – দুই ধরণের পরিষেবাই অফার করবে। আর এতে, গুগলের চাপ আরও বাড়তে চলেছে বলেই অনুমান করা হচ্ছে। যদিও গোটা খেলায় মাইক্রোসফ্ট কতটা এগিয়ে যেতে পারবে, তা সময়ই বলে দেবে।

সঙ্গে থাকুন ➥