বাড়িতে বসেই পাওয়া যাবে চাষের বীজ ও অন্যান্য উপকরণ! Amazon Kishan Store এর সুবিধা জেনে নিন

Avatar

Published on:

অতিমারির মধ্যেও দেশে একাধিক কৃষক বিক্ষোভের ঘটনা আছড়ে পড়েছে। কৃষকদের সুবিধা-অসুবিধার ব্যাপারে কেন্দ্রীয় সরকারের উদাসীনতা এই সমস্ত বিক্ষোভের জন্য দায়ী বলে কৃষক আন্দোলনের নেতৃত্ব জানিয়েছেন। এক্ষেত্রে তাদের এই দাবী যে সম্পূর্ণ সঠিক নয়, তা বোঝাতে সরকার সদ্য ই-কমার্স সংস্থা অ্যামাজনের (Amazon) সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। উল্লেখ্য, কৃষকদের সুবিধার কথা চিন্তা করে অ্যামাজন ইতিমধ্যেই ‘কিষাণ স্টোর’ (Kishan Store) নামক একটি বৃহত্তর প্ল্যাটফর্ম গড়ে তুলেছে। একমাত্র কৃষকেরাই এই মঞ্চ থেকে কেনাকাটা করতে পারবেন। চাষের উপযোগী উপকরণ, বীজ, ফসল সুরক্ষিত রাখার জন্য জরুরী দ্রব্য – সবকিছুই অ্যামাজনের নয়া ‘কিষাণ স্টোরে’ উপলব্ধ হবে। দেশের কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর স্বয়ং অ্যামাজনের আলোচ্য মঞ্চটিকে প্রকাশ্যে এনেছেন।

মোবাইলের একটি ক্লিকে ঘরে পৌঁছে যাবে জরুরী উপকরণ, দেখে নিন Amazon কিষাণ স্টোরের সুবিধা

কিষাণ স্টোরের ব্যাপারে বিশদে বলতে গিয়ে অ্যামাজন ইন্ডিয়ার গ্লোবাল সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও প্রধান অমিত আগরওয়াল জানিয়েছেন যে, ভারতের কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় চাষীদের উন্নয়নমূলক কর্মকান্ডে জড়িত হতে পেরে তারা অত্যন্ত আপ্লুত। আজকের দিনে স্মার্টফোন এবং ইন্টারনেট ব্যবহার করে পণ্য কেনাবেচা নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থায় চাষের প্রয়োজনে কৃষকেরাও যাতে অনলাইন কেনাকাটার সুফল উপভোগ করতে পারেন সেই প্রচেষ্টা অ্যামাজন করবে বলে আগরওয়ালের দাবী। এর ফলে স্মার্টফোনের একটি মাত্র ক্লিকের মাধ্যমে কৃষকেরা ঘরে বসে চাষের জন্য দরকারি পণ্য হাতে পেয়ে যাবেন।

ইংরেজি ছাড়া অন্যান্য দেশীয় ভাষায় করা যাবে কেনাকাটা

একদম ঠিক পড়ছেন। অ্যামাজনের কিষাণ স্টোরে কেনাকাটার জন্য কৃষকদের ভাষাগত সমস্যা মুখোমুখি হতে হবে না। এক্ষেত্রে ইংরেজির পাশাপাশি মোট পাঁচটি দেশীয় ভাষায় কেনাকাটার সুযোগ থাকছে। ভাষাগুলি হলো – হিন্দি, তেলেগু, তামিল, কন্নড় ও মালয়ালাম।

এছাড়াও কৃষকদের সুবিধার্থে দেশে ৫০ হাজারেরও বেশী Amazon Easy Store গড়ে তোলা হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। ইজি স্টোর মালিকেরা কৃষকদের প্রয়োজনীয় পণ্য নির্বাচন, অর্ডার ও তার জন্য যথাযথ অর্থ পরিশোধে সাহায্য করবেন। ২০ টিরও বেশী ব্র্যান্ডের নির্বাচিত হাজারেরও বেশী প্রোডাক্টের মধ্যে থেকে কৃষকেরা নিজেদের দরকারি জিনিস সংগ্রহ করে নিতে পারবেন। দ্রুত ডেলিভারির কারণে খুব তাড়াতাড়ি জরুরী পণ্য চাষীদের দরজায় পৌঁছে যাবে বলে অ্যামাজনের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে।

কৃষি সহায়ক উপকরণ কেনার পরে কিষাণ স্টোরে পেমেন্টের পদ্ধতি অত্যন্ত সরল। এক্ষেত্রে কৃষকেরা ক্যাশ অন ডেলিভারির বিকল্প পেয়ে যাবেন। এছাড়া নেট ব্যাঙ্কিং, ইউপিআই (UPI), অ্যামাজন পে (Amazon Pay) এবং ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করে অর্থ পরিশোধের সুযোগ মিলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥