TechGupTech Newsচলে এল অ্যান্ড্রয়েড ১২-র ডেভেলপার প্রিভিউ ২, কিভাবে ডাউনলোড করবেন জেনে নিন

চলে এল অ্যান্ড্রয়েড ১২-র ডেভেলপার প্রিভিউ ২, কিভাবে ডাউনলোড করবেন জেনে নিন

মাত্র কয়েকদিন আগেই সামনে এসেছিল Google-এর পরবর্তী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ১২-র ডেভেলপার প্রিভিউ ১ (Android 12 Developer Preview 1)। স্বাভাবিকভাবেই, অ্যান্ড্রয়েড ১১ ওসের উত্তরসূরিটির সম্ভাব্য চেহারার এক ঝলক প্রকাশিত হওয়ার পর নেটদুনিয়ায় বেশ হইচই-ও শুরু হয়েছিল। সেক্ষেত্রে এই বিষয়ে সাধারণ মানুষের আগ্ৰহ আরো বাড়াতে, গতকাল রাতে ফের আসন্ন অপারেটিং সিস্টেমের একটি পূর্বরূপ প্রকাশ করল Google। রিপোর্ট অনুযায়ী, Developer Preview 2 নামক নতুন প্রিভিউটি থেকে অ্যান্ড্রয়েড ১২-র চেহারা এবং কার্যকারিতা সম্পর্কে আরো স্পষ্ট ধারণা পাওয়া যাবে। তবে এটি কেবল Google-এর Pixel ডিভাইস থেকেই অ্যাক্সেস করা যাবে।

এই প্রসঙ্গে বলে রাখি, নতুন প্রিভিউটি Pixel 3, Pixel 3 XL, Pixel 3a, Pixel 3a XL, Pixel 4, Pixel 4 XL, Pixel 4a, Pixel 4a 5G এবং Pixel 5 স্মার্টফোনে ডাউনলোড করা যাবে। অর্থাৎ Original Pixel এবং Pixel 2 ব্যবহারকারীরা এই প্রিভিউটি উপভোগ করতে পারবেন না। এক্ষেত্রে যে সমস্ত Pixel ডিভাইস ইউজার আগে Developer Preview 1 ডাউনলোড করেছেন, তাঁরা Developer Preview 2-র ওভার-দ্য-এয়ার আপডেট ডাউনলোডের জন্য একটি নোটিফিকেশন পাবেন।

কীভাবে অ্যান্ড্রয়েড ১২-র দ্বিতীয় ডেভেলপার প্রিভিউটি ডাউনলোড করবেন?

যারা অ্যান্ড্রয়েডের পূর্ববর্তী ওএস ব্যবহার করছেন তাদের অ্যান্ড্রয়েড ১২-র ডেভেলপার প্রিভিউ পাওয়ার জন্য অ্যান্ড্রয়েড ফ্ল্যাশ টুল ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল (Google)। এক্ষেত্রে, অ্যান্ড্রয়েড ১১ চালিত ডিভাইসে সাইডলোড করে অ্যান্ড্রয়েড ১২ ব্যবহার করা যেতে পারে অথবা আগ্রহীরা এর জন্য অ্যান্ড্রয়েড এমুলেটর ডাউনলোড করতে পারেন। এই বিষয়ে বিশদ জানার জন্য এক্সডিএ (XDA) ডেভেলপারদের নির্দিষ্ট একটি রিপোর্টে (https://www.xda-developers.com/how-to-download-android-12/) চোখ বোলাতে পারেন।

অ্যান্ড্রয়েড ১২-তে কী কী ফিচার থাকবে?

ইতিমধ্যেই নেটদুনিয়ায় অ্যান্ড্রয়েড ১২-র বিভিন্ন ফিচার ফাঁস হয়েছে। মাইস্মার্টপ্রাইসের মতে, পরবর্তী অ্যান্ড্রয়েড ওএসে যে সমস্ত ফিচার থাকবে, তা হল –
১. চেক ফর রাউন্ডেড কর্নারস: এখন বেশীরভাগ নতুন প্রযুক্তিযুক্ত স্মার্টফোনেই দেখা যায় রাউন্ড কর্নার স্ক্রিন। কিন্তু বেশির ভাগ মোবাইল অ্যাপ্লিকেশনই, রাউন্ড কর্নার স্ক্রিনের সাথে সামঞ্জস্য রেখে তৈরী করা হয়না। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ১২-র ‘চেক ফর রাউন্ডেড কর্নারস্’ ফিচার থাকবে যার ফলে অ্যাপ ডেভেলপাররা সহজেই ডিভাইসের স্ক্রিন অনুযায়ী অ্যাপ ইউআই (UI) তৈরি করতে পারবেন।

২. পিকচার ইন পিকচার (PIP) ইম্প্রুভমেন্ট: পিকচার ইন পিকচার ফিচারটি কয়েক বছর আগেই অ্যান্ড্রয়েডে উপলব্ধ হয়েছে। তবে অ্যান্ড্রয়েড ১২-তে এই ফিচারটিকে আরো উন্নত করা হয়েছে। এর ফলে অ্যাপগুলিতে অটো PIP মোড সক্ষম হবে এবং PIP প্লেব্যাকের সময় সহজেই অ্যাপটিকে রিসাইজ করা যাবে।

৩. নোটিফিকেশন কন্ট্রোল: অ্যান্ড্রয়েড ১২-তে ফোনের নোটিফিকেশন প্যানেলে বিশেষ নিয়ন্ত্রণ দেওয়া হবে, যাতে নোটিফিকেশনের মাধ্যমেই কোনো অ্যাপ্লিকেশনের বিভিন্ন বিষয় পরিবর্তন করা যাবে।

জানিয়ে রাখি, গুগল এখনো পর্যন্ত এই ফিচারগুলির ওপর শীলমোহর দেয়নি। তবে গুগলের ইঞ্জিনিয়ারিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডেভ বার্ক একটি ব্লগ পোস্টের মাধ্যমে বলেছেন যে, অ্যান্ড্রয়েড ১২-তে তারা মূলত গোপনীয়তা এবং সুরক্ষার উন্নতির সাথে অ্যান্ড্রয়েড ওএসকে আরো ‘স্মার্ট’ এবং সহজ-সরল করে তুলতে চেয়েছেন। সেক্ষেত্রে সংস্থার পরবর্তী অপারেটিং সিস্টেমটি তার পূর্বসূরীদের চেয়ে আকর্ষণীয় হবে – এমনটা আশা করাই যায়!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Top Stories