ভারতে ৯ শতাংশ বিক্রি কমলো চীনা স্মার্টফোনের, বাজার কাঁপাচ্ছে স্যামসাং

Avatar

Published on:

সারা ভারতে চলতে থাকে লকডাউনের কারণে ভারতের স্মার্টফোন শিপমেন্ট বেশ কিছুটা চাপের মুখে। জানা গিয়েছে, গতবছরের তুলনায় এবছর ভারতের স্মার্টফোন রপ্তানির পরিমাণ ৫১% কমে গিয়েছে। সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে, সারাদেশব্যাপী লকডাউন এর কারণে গত এপ্রিল মাসে ভারতের স্মার্টফোন রপ্তানির পরিমাণ একেবারে কমে গিয়েছিল। বর্তমানে লকডাউন কিছুটা শিথিল হওয়ায়, জুন মাসে পরিস্থিতি কিছুটা ভালো হয়েছে।

instagram-down-again-today-users-facing-problems-in-login-feed-refresh-check-story

আসলে গত কয়েক বছরে ভারতে সবচেয়ে বেশি বিক্রি হত চীনা স্মার্টফোন। কিন্তু প্রথমে করোনার উৎস এবং পরে সীমান্তে ভারত-চীন লড়াইয়ে কিছু মানুষ চীনা প্রোডাক্ট বর্জনের ডাক দিয়েছে। এই কারণে চীনের স্মার্টফোন বিক্রি ভারতে কিছুটা কমেছে। একটি সমীক্ষায় উঠে এসেছে এই বছরের প্রথম কোয়ার্টারে ভারতের বাজারে চীনের স্মার্টফোনের অবদান ছিল ৮১%। সেখানেই, দ্বিতীয় কোয়ার্টারে তা কমে গিয়ে হয়েছে ৭২%।

Xiaomi, Realme, Vivo এর মত বড় ব্র্যান্ডগুলির স্মার্টফোন প্রস্তুতি এবং রপ্তানি কমে যাওয়ায় চীনের স্মার্টফোনের বিক্রি ভারতে বেশ খানিকটা কমে গিয়েছে। তবে এই মুহূর্তে, Samsung এবং ভারতের লোকাল ব্র্যান্ড Micromax এবং লাভার মতো কোম্পানিগুলির কাছে সুবর্ণ সুযোগ পুনরায় মার্কেট শেয়ার অধিগ্রহণ করার। একটি রিসার্চে দেখা গিয়েছে, আইটেল, লাভা, স্যামসাং, নোকিয়া এর মত ব্র্যান্ড গুলি এই বছর বেশ কিছুটা উন্নতির মুখ দেখেছে।

পাশাপাশি রিলায়েন্স জিও এবং গুগলের অংশীদারিত্বে, ভারতে আর কিছুদিনের মধ্যে আসতে চলেছে অত্যন্ত সুলভ মূল্যে একটি ৪জি স্মার্টফোন। এই স্মার্ট ফোন নিয়ে ওয়াকিবহাল মহলের মধ্যে ইতিমধ্যেই উত্তেজনা তুঙ্গে।

সম্প্রতি বিশ্বের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি অ্যাপল তাদের সাম্প্রতিকতম আইফোন iPhone 11 – র প্রোডাকশন শুরু করেছে চেন্নাইয়ে। আত্মনির্ভর ভারতের একটি অন্যতম বড় পদক্ষেপ হতে চলেছে এটি।

কিন্তু এসব সত্ত্বেও, চীনের বিখ্যাত স্মার্টফোন কোম্পানি শাওমি এখনো অবধি ভারতীয় মার্কেটে নিজের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে। অন্য একটি সমীক্ষায় উঠে এসেছে, ২০২০ – র দ্বিতীয় কোয়ার্টারে শাওমির জনপ্রিয় স্মার্টফোন Redmi Note 8 সিরিজের বিক্রি বেশ ভালই রয়েছে। কম দামে ভালো স্পেসিফিকেশন দেওয়ার কারনে শাওমি এখনো অবধি ক্রেতাদের পছন্দের তালিকায় রয়েছে বলে মতামত বিশেষজ্ঞদের।

সঙ্গে থাকুন ➥