HomeTech NewsApple Car: শীঘ্রই বৈদ্যুতিক গাড়ির ঘোষণা করবে অ্যাপল, দাবি নোবেলজয়ী রসায়নবিদের

Apple Car: শীঘ্রই বৈদ্যুতিক গাড়ির ঘোষণা করবে অ্যাপল, দাবি নোবেলজয়ী রসায়নবিদের

মোবাইল, ল্যাপটপ থেকে শুরু করে নানা ডিভাইস, এমনকি, বিদ্যুতে চলা বা হাইব্রিড গাড়িতে এখন ব্যবহার হচ্ছে লিথিয়াম-আয়ন ব্যাটারি। শক্তিশালী এই ব্যাটারি বদলে দিয়েছে মানুষের জীবনযাত্রা। এই পরিবর্তনে অগ্রণী ভূমিকা নেওয়া তিন রসায়নবিদকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছিল ২০১৯ সালে। সম্প্রতি তাঁদের মধ্যে একজন জাপানের আকিরা ইয়োশিনো (Akira Yoshino), আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাতকারে ব্যাটারি ও বৈদ্যুতিক যানবাহন সম্পর্কে ভবিষ্যৎবাণী করেছেন। বিশেষত তাঁর বক্তব্যে উঠে এসেছে টেসলা (Tesla) ও অ্যাপলের (Apple) বহু আকাঙ্খিত বিদ্যুৎচালিত গাড়ির কথা।

সাক্ষাৎকারে আকিরা ইয়োশিনো বলেন, “নিজস্ব কৌশলে বৈদ্যুতিক গাড়ির ব্যবসা করছে টেসলা। এবার আমাদের নজর রাখতে হবে অ্যাপলের উপর৷ তারা কী করবে? আমি মনে করি অ্যাপল শীঘ্রই কিছু ঘোষণা করতে পারে। কোন ধরনের গাড়ি বা ব্যাটারির ঘোষণা করবে তারা? এটুকু বলতে পারি ২০২৫ সালের মধ্যে বৈদ্যুতিক গাড়ির বাজারে পা রাখার সিদ্ধান্ত নিতে পারে তারা। যদি অ্যাপল তা করে, আমার মনে হয় এই বছরের শেষ নাগাদ তাদের গুরুত্বপূর্ণ কিছু ঘোষণা করতে হবে৷ তবে এটা শুধুই আমার ব্যক্তিগত অনুমান।”

আকিরা ইয়োশিনো যোগ করে বলেন, এই মুহূর্তে, অটোমোবাইল শিল্প ভাবছে যে কীভাবে ফিউচার মোবিলিটিতে বিনিয়োগ করা যায়। আবার একই সময়ে, তথ্যপ্রযুক্তি শিল্প মোবোলিটির ফিউচার বা ভবিষ্যত সম্পর্কে ভাবছে। ইয়োশিনোর বিশ্বাস, কখনও না কখনও এই মোবিলিটি অটোমোটিভ ও টেক ইন্ডাস্ট্রিকে পরস্পরের নিকটে নিয়ে আসবে। 

প্রসঙ্গত, ২০১৪ সাল থেকে টাইটান’ নামে একটি অতি গোপন প্রকল্পের অধীনে স্বয়ংক্রিয় গাড়ি তৈরির কাছ চালাচ্ছে অ্যাপল। গত বছর, অ্যাপল ব্র্যান্ডেড গাড়ি নিয়ে জল্পনা তীব্র হয়৷ এর আগে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছিল, বৈদ্যুতিন গাড়ির জন্য বিশ্বের বৃহত্তম ব্যাটারি সরবরাহকারী সংস্থা সিএটিএল (CATL)-এর সাথে অ্যাপল কথাবার্তা চালাচ্ছে। এছাড়াও, বিশ্বের চতুর্থ বৃহত্তম ব্যাটারি প্রস্তুতকারী প্রতিষ্ঠান বিওয়াইডি (BYD)-এর সঙ্গেও অ্যাপল আলোচনারত। সেইসঙ্গে ইউনিক ব্যাটারি টেকনোলজির বিকাশে মন দিয়েছে অ্যাপল।

এছাড়া শোনা যাচ্ছে যে গাড়ি উৎপাদনের জন্য  হুন্ডাইয়ের (Hyundai)-এর সঙ্গে কথাবার্তা অনেকটাই এগিয়ে রেখেছে তারা। হুন্ডাইয়ের E-GMP প্ল্যাটফর্মকে আসন্ন বৈদ্যুতিন গাড়ির ভিত হিসেবে বেছে নিতে পারে অ্যাপল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Most Popular