Apple: ফোনের যাবতীয় ছবি স্ক্যান করা হবে, শিশু যৌন নিপীড়নমূলক উপাদান রোখার প্রচেষ্টা নিয়ে ক্ষোভ

Avatar

Published on:

দেশীয় সংস্থা অ্যাপলের (Apple) নতুন সিদ্ধান্তকে কেন্দ্র করে অসন্তোষ তৈরী হলো খোদ মার্কিন মুলুকে। এর ফলে হোয়াটসঅ্যাপ (Whatsapp) সহ আরো একাধিক প্রতিষ্ঠান অ্যাপলের বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছে। এমনকি ব্যক্তিগত স্তরেও বিরুদ্ধতা শুরু হয়েছে এবং সেই বিরুদ্ধতার ক্ষেত্রে সবথেকে বেশী সক্রিয় অ্যাপলের নিজস্ব কর্মীরাই!

আজ্ঞে হ্যাঁ, আইফোন (iPhone) প্রস্তুতকারী সংস্থার কর্মীদের একটা বড় অংশ অ্যাপলের বিরুদ্ধে মুখ খুলছেন। এই পরিস্থিতি তৈরী হয়েছে শিশু যৌন নিপীড়নমূলক (child sexual abuse) উপাদান রুখে দেওয়ার জন্য গৃহীত অ্যাপলের সিদ্ধান্তকে ঘিরে। সম্প্রতি তারা শিশুদের যৌনতা সংক্রান্ত উপাদান চিহ্নিত করতে আইফোন ব্যবহারকারীদের ডিভাইস স্ক্যান করার উপযোগী ফিচার রোল-আউট করবে বলে জানিয়েছে। এক্ষেত্রে কোনো প্রাইভেসি শর্ত মানা হবে না। অর্থাৎ ব্যবহারকারীর ব্যক্তিগত ছবি, যা কারোর সমক্ষে প্রকাশের যোগ্য নয়, স্ক্যানের নামে সেগুলির উপরেও নজরদারি করা যাবে। স্বভাবতই অ্যাপলের আসন্ন ফিচারকে নিয়ে স্তরে স্তরে ক্ষোভ পুঞ্জীভূত হচ্ছে।

সংবাদ সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে অ্যাপলে কর্মরতদের অসন্তোষের বিষয়টি ফুটে উঠেছে। ফিচারের অন্তর্ভুক্তির ব্যাপারে কর্মীরা নিজেদের মধ্যে মতামত বিনিময় করছেন। এক্ষেত্রে অ্যাপলের অভ্যন্তরীণ স্ল্যাক (Slack) চ্যানেল আলোচনার স্থান হয়ে উঠছে। শিশু সুরক্ষা নিশ্চিত করতে গিয়ে আলোচ্য ফিচার যে ব্যবহারকারীদের গোপনীয়তার শর্তকে লঙ্ঘিত করবে তা সকলের কথাতেই উঠে আসছে।

আসলে নতুন ফিচারের উদ্দেশ্য মহৎ হলেও যেভাবে তা কার্যকর করার কথা বলা হচ্ছে সেখানেই লোকে ত্রুটি খুঁজে পাচ্ছেন। হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে যে তারা কোনভাবেই অ্যাপলের নতুন ফিচার গ্রহণ করবে না। এমনকি জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহারকারীদের ব্যাকআপ করা তথ্য সুরক্ষিত রাখতে ক্লাউড ডেটা এনক্রিপশনের ফিচার রোল-আউট করতে চলেছে।

শিশুদের উপর নির্যাতনের ঘটনা রোধের জন্য নতুন ফিচারের অন্তর্ভুক্তির আরো কিছু সমস্যার কথা নানান পরিসর থেকে উঠে আসছে। নাগরিকদের ওপর নজরদারি চালানোর জন্য বিভিন্ন দেশের স্বৈরতন্ত্রী প্রশাসকেরা আলোচ্য ফিচারটি ব্যবহার করতে পারে বলে একাংশের দাবী। তাছাড়া এর মাধ্যমে অনেক এমন ছবি চিহ্নিত করা হতে পারে যাদের সঙ্গে বাচ্চাদের যৌন নিপীড়নের ঘটনার কোন সম্পর্ক নেই। ব্যবহারকারীদের ন্যূনতম গোপনীয়তা প্রদানের ক্ষেত্রে আলোচ্য ফিচারটি প্রতিবন্ধকতা তৈরি করবে বলেও অনেকে মন্তব্য করেছেন।

আপাতত নতুন ফিচারটিকে Apple মার্কিন যুক্তরাষ্ট্রে রোল-আউট করার কথা ভাবছে। আগামী দিনে বিশ্বের অন্যান্য দেশেও এই ফিচার ছড়িয়ে দেওয়া হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥