ভারত সহ এই পাঁচটি দেশে অ্যাপের জন্য বেশি অর্থ চার্জ করতে চলেছে Apple

Avatar

Published on:

ভারতসহ বিশ্বের আরো পাঁচ দেশে Apple তাদের অ্যাপ স্টোর মূল্যে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে চলেছে। এর ফলে উক্ত দেশগুলিতে অ্যাপ সংগ্রহ বা ইন-অ্যাপ পার্চেজের ক্ষেত্রে অতিরিক্ত অর্থের প্রয়োজন হবে বলে। দেশগুলির সাম্প্রতিক রাজস্ব ব্যবস্থা ও বৈদেশিক বিনিময় মূল্যের সঙ্গে সাযুজ্য রেখেই এই পরিবর্তন বলে Apple জানিয়েছে। তাদের বক্তব্য, ইতিমধ্যেই তারা অ্যাপ স্টোরের সংশোধিত মূল্যের তালিকা বিভিন্ন অ্যাপ ডেভেলপারদের কাছে সরবরাহ করেছে। অ্যাপল ডেভেলপার পোর্টাল মারফত ‘My Apps’ এর প্রাইসিং এবং অ্যাভেইলেবেলিটি বিভাগেও এই সংশোধিত তালিকা দেখা যাবে বলে Apple এর বক্তব্য।

ভারত ছাড়া ব্রাজিল, কলম্বিয়া, ইন্দোনেশিয়া, রাশিয়া এবং দক্ষিণ আফ্রিকায় এই পরিবর্তন কার্যকর হতে চলেছে। সাম্প্রতিক আর্থিক বিধি (Finance Act, 2016) অনুযায়ী ভারতে ১৮ শতাংশ পণ্য এবং পরিষেবা করের সাথে আরো ২ শতাংশ Equalization Levy যুক্ত হতে চলেছে। ১লা এপ্রিল, ২০২০ থেকে কার্যকর হওয়া এই নতুন আর্থিক বিধান মূলত অনাবাসিক বাণিজ্যের কথা মাথায় রেখেই নিয়ে আসা হয়েছে। অন্যদিকে ইন্দোনেশিয়ায় দেশের বাইরের ডেভেলপারদের ক্ষেত্রে ১০ শতাংশ মূল্য সংযোজন কর (Value Added Tax) আরোপের ফলে, সেখানে অ্যাপ স্টোরের মূল্যতালিকায় পরিবর্তন অনিবার্য হয়ে পড়েছে। এছাড়া আলবানিয়া ও আইসল্যান্ডের জন্যও আনা হয়েছে কিছুটা বদল।

সংশোধিত মূল্য তালিকা অনুসারে ভারতে অ্যাপ এবং ইন-অ্যাপ পার্চেজের ক্ষেত্রে Apple অ্যাপ স্টোরে ন্যূনতম ৮৯ টাকা প্রয়োজন হবে। আগে এই মূল্য ছিলো ৮০ টাকা।

Apple এর মন্তব্য, এখন থেকে ডেভেলপাররা চাইলে নিজেদের অ্যাপ এবং ইন-অ্যাপ পার্চেজ মূল্যে পরিবর্তন আনতে পারেন। অটো-রিনিউয়েবল সাবস্ক্রিপশনের ক্ষেত্রেও এই কথা প্রযোজ্য। তাছাড়া অ্যাপ স্টোর কানেক্টের মাধ্যমে সমস্ত ডেভেলপার বর্তমান সাবস্ক্রাইবারদের জন্য প্রিসার্ভ মূল্য নির্ধারণ করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥