iPhone 12 এর সাথে চার্জার না দেওয়ায় প্রায় ১৪ কোটি টাকা জরিমানা Apple কে

Avatar

Published on:

গত অক্টোবরে নতুন iPhone 12 সিরিজ লঞ্চের সময় Apple তার সমস্ত নতুন ফোনের রিটেল বক্সের সাথে চার্জিং অ্যাডাপ্টার এবং ইয়ারপড না দেওয়ার কথা ঘোষণা করায় বিশ্বজুড়ে কী পরিমাণ হইচই সৃষ্টি হয়েছিল, তা আমাদের সবারই জানা। ওই সময় এই পদক্ষেপের কারণে নেটদুনিয়ায় প্রিমিয়াম ডিভাইস নির্মাতা কোম্পানিটি ব্যাপকভাবে সমালোচনা ও ঠাট্টার শিকার হলেও, পরবর্তীতে স্মার্টফোন বাজারের আরো দুই জনপ্রিয় নাম Samsung এবং Xiaomi-ও তাদের নতুন প্রিমিয়াম স্মার্টফোন লঞ্চের ক্ষেত্রে Apple-এর দেখানো পথেই হাঁটে। ফলে গ্রাহকদের মধ্যে এই বিষয়ে আর ততটাও অভিযোগ করার সুযোগ থাকেনা। তবে এই ঘটনার পরিপ্রেক্ষিতে, নতুন আইফোন সিরিজ বাজারে আসার প্রায় ৬ মাস পর বেশ খানিকটা চাপের মুখে পড়ল Apple! রিপোর্ট অনুযায়ী, এবার ব্রাজিলের কনজিউমার প্রোটেকশন কোম্পানি Procon-SP, iPhone 12-র রিটেল বক্সে চার্জার না দেওয়ার জন্য Apple-কে প্রায় ২ মিলিয়ন ডলার (প্রায় ১৪ কোটি) জরিমানা করেছে; এক্ষেত্রে মার্কিনি সংস্থাটির বিরুদ্ধে বিভ্রান্তিকর বিজ্ঞাপন দেওয়া, চার্জার ছাড়া এবং নির্দিষ্ট শর্তাদি না মেনে ডিভাইস বিক্রির অভিযোগ রয়েছে।

9to5 Google-এর মতে, গত বছরই ব্রাজিলের এই সংস্থাটি Apple-এর সাথে উল্লিখিত বিষয়গুলি নিয়ে কথা বলতে চায়; কিন্তু Apple কোনো প্রতিক্রিয়া জানায়নি। এমনকি জুরির শেষ বিচারের দরুন, Apple-এর কাছে যখন জানতে চাওয়া হয় যে তারা চার্জার অপসারণ করলেও, iPhone 12-এর মূল্য থেকে তা কাটছাঁট করেছে কিনা বা চার্জার সহ হ্যান্ডসেটের দাম কত হতে পারতো, তখনো কার্পেটিনো ভিত্তিক ব্র্যান্ডটি নিরুত্তর থাকে।

তবে চার্জার বান্ডিল ইস্যু ছাড়াও সংস্থার প্রিমিয়াম স্মার্টফোনগুলিতে আইওএস আপডেট সম্পর্কিত কিছু বাগের কথাও সামনে এনেছে Procon-SP, যেখানে বলা হয়েছে যে কিছু ইউজার তাদের আপডেট সংক্রান্ত সমস্যার বিষয়ে অভিযোগ করলেও Apple তাদের কোনো রকম সাহায্য করেনি। ফলস্বরূপ, সমস্ত অভিযোগ-অসহযোগিতার ওপর ভিত্তি করে সংস্থার বিরুদ্ধে মোটা অঙ্কের জরিমানা করা হয়েছে। তবে দ্য ভার্জ উল্লেখ করেছে যে, এই জরিমানাতে Apple-এর ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা নেই কারণ সংস্থাটি ২০২১ সালের প্রথম প্রান্তিকেই ১১৪.৪ বিলিয়ন ডলার আয় করেছে।

প্রসঙ্গত, গত বছর iphone 12 সিরিজের লঞ্চের সময় এই নতুন ফোনগুলি এবং পুরোনো মডেলগুলির নতুন ব্যাচের সাথে চার্জার এবং ইয়ারবাড সরবরাহ করবে না বলে জানায় Apple। এর কারণ হিসেবে সংস্থাটি বলে যে এই পদক্ষেপ ই-ওয়েস্ট জনিত সমস্যা রোধ করতে এবং অন্যান্য পরিবেশগত উদ্বেগ দূর করতে সহায়তা করবে। যদিও Procon-SP উল্লেখ করেছে যে সংস্থার এই পদক্ষেপ থেকে এখনো পর্যন্ত কোনো পরিবেশগত লাভ হয়নি। অন্যদিকে সমালোচকরা বলেছেন, সংস্থাটি মূলত শিপিং ব্যয় হ্রাস করার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥