বাইকে মোবাইল হোল্ডার লাগিয়েছেন? স্মার্টফোনের ক্ষতি হতে পারে, সতর্ক করল Apple

Avatar

Published on:

আজকালকার দিনে বাইকের হ্যান্ডেলবারে মোবাইল হোল্ডার লাগানোর অভ্যাস আমাদের অনেকেরই রয়েছে। গুগল ম্যাপে রাস্তা দেখা বা কল আসলে সহজে তা বোঝার জন্য বাইকাররা মোবাইল হোল্ডার ব্যবহার করার কথা ভাবছে। কিন্তু এর ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে স্মার্টফোনের ক্যামেরা, বিশেষ করে আপনি যদি iPhone ব্যবহার করেন। শুনতে খানিকটা অবাক লাগলেও কথাটি বলছে স্বয়ং iPhone নির্মাতা Apple। পাশাপাশি কীভাবে মোবাইল হোল্ডারের মাধ্যমে iPhone ব্যবহার করলে এর ক্যামেরা ক্ষতিগ্রস্ত হতে পারে তাও ব্যাখ্যা করেছে আমেরিকার টেক জায়ান্টটি।

সম্প্রতি Apple একটি সাপোর্ট ডকুমেন্ট পাবলিশ করেছে, যা বাইকারদের জন্য এই দুঃসংবাদটি নিয়ে এসেছে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, বাইকের গায়ে ইউজাররা যেন আইফোন না লাগিয়ে রাখেন, কারণ এতে ফোনটির ক্যামেরা ক্ষতিগ্রস্ত হতে পারে। এবং এর কারণ হিসেবে সংস্থাটি জানিয়েছে যে, হাই-পাওয়ার ইঞ্জিনের জন্য বাইক চালানোর সময় নির্দিষ্ট ফ্রিকোয়েন্সি রেঞ্জের মধ্যে হাই-অ্যামপ্লিচিউড ভাইব্রেশন জেনারেট হয়, যা ক্যামেরা সিস্টেমের কর্মক্ষমতা হ্রাস করতে পারে।

সংস্থার মতে, iPhone-এর ক্যামেরায় OIS বা অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন ফিচারে মূলত সমস্যার সৃষ্টি হয়। OIS সিস্টেমটি প্রধানত স্থায়িত্বের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। হাই-অ্যামপ্লিচিউড ভাইব্রেশন এই সিস্টেমের কর্মক্ষমতা হ্রাস করতে পারে, ফলস্বরূপ ফটো এবং ভিডিও কোয়ালিটিও খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। তাই নিজের iPhone-এর ক্যামেরাকে সুরক্ষিত রাখতে এই প্রবল ভাইব্রেশন এড়িয়ে চলাই শ্রেয় বলে জানিয়েছে Apple।

কোম্পানির মতে, সাধারণত উচ্চ ক্ষমতাসম্পন্ন বা উচ্চ ভলিউমযুক্ত মোটরসাইকেল (সুপার বাইক প্রধানত) প্রচুর মাত্রায় কম্পন অর্থাৎ ভাইব্রেশন উৎপন্ন করে। এই ভাইব্রেশন বাইকের চেসিস এবং হ্যান্ডেলবারগুলির মাধ্যমে জেনারেট হয়, যা iPhone-এর জন্য ক্ষতিকর। শুধু তাই নয়, ছোটো মোপেড বা স্কুটারগুলি লো-অ্যামপ্লিচিউড ভলিউম জেনারেট করলেও সেক্ষেত্রেও সংস্থাটি আইফোন অ্যাটাচ না করার কথাই সুপারিশ করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥