কবে আসছে iPhone 13 সিরিজ? দাম সহ স্পেসিফিকেশন জেনে নিন

Avatar

Published on:

স্বাভাবিক ভাবেই Apple তাদের পরবর্তী iPhone সিরিজের ওপর কাজ শুরু করেছে। এই সিরিজ iPhone 13 বা iPhone 12S নামে বাজারে আসতে পারে। যদিও অ্যাপলের তরফে নতুন আইফোন সিরিজের স্পেসিফিকেশন, দাম বা নাম নিয়ে এখনও কিছুই জানানো হয়নি। তবে টিপস্টারদের সৌজন্যে আমরা বিভিন্ন সময়ে আসন্ন আইফোন ১৩ সিরিজের কিছু সম্ভাব্য স্পেসিফিকেশন জানতে পেরেছি। সেগুলিকেই একত্রিত করে আজ আমরা আপনাদেরকে জানাবো।

iPhone 13 সিরিজে কতগুলি ফোন থাকতে পারে

গতবছর আমরা iPhone 12 সিরিজের চারটি স্মার্টফোন লঞ্চ হতে দেখেছিলাম, যেগুলি হল – iPhone 12 Pro, iPhone 12 Pro Max, iPhone 12, iPhone 12 mini। যদিও সম্প্রতি শোনা গেছে আইফোন ১২ মিনি-র চাহিদা বাজারে খুবই কম এবং অ্যাপল এর প্রোডাকশন বন্ধ করতে পারে। সেক্ষেত্রে iPhone 13 সিরিজে আমরা ‘মিনি’-র বদলে বাকি তিনটি স্মার্টফোন লঞ্চ হতে দেখতে পারি।

iPhone 13 সিরিজের লঞ্চ ডেট

করোনার কারণে গতবছর আইফোন ১২ সিরিজ কিছুটা দেরিতে লঞ্চ হয়েছিল। যদিও প্রতিবছরই অ্যাপল তাদের নতুন সিরিজ সেপ্টেম্বরে লঞ্চ করে। রিপোর্ট অনুযায়ী, এইবছরও আইফোন ১৩ সিরিজ ৮ সেপ্টেম্বর লঞ্চ হবে এবং ১৭ সেপ্টেম্বর থেকে ফোনগুলি প্রি-অর্ডার করা যাবে।

iPhone 13 সিরিজের দাম

অ্যাপল গতবছর তাদের iPhone 12 সিরিজে 5G কানেক্টিভিটি যুক্ত করার জন্য, iPhone 11 এর বেস মডেলের তুলনায়, iPhone 12 এর বেস মডেলের দাম প্রায় ৭ হাজার টাকা (৯৯ ডলার) বাড়িয়েছিল। যদিও iPhone 13 সিরিজে এই ধরণের বিশেষ কোনো পরিবর্তন আমরা দেখবো না। তাই এই সিরিজের দাম iPhone 12 এর মত ৮০,০০০ টাকার কাছাকাছি রাখা হতে পারে (‘মিনি’ যদি না লঞ্চ হয়)।

iPhone 13 সিরিজের স্পেসিফিকেশন

রিপোর্ট অনুযায়ী, Apple iPhone 13 সিরিজে বহুপ্রতীক্ষিত ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে থাকতে পারে। যদিও iPhone 13 Pro এবং Pro Max ফোন দুটিতেই এই ফিচার দেওয়া হবে। এছাড়াও এতে পাওয়া যাবে ‘অ্যাডাপ্টিভ’ রিফ্রেশ রেট, যা ইউজারের পছন্দ অনুযায়ী, রিফ্রেশ রেট কে বাড়াতে বা কমাতে দেবে। আবার কয়েকজন টিপ্সটার দাবি করেছেন এই সিরিজে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকতে পারে। শুধু আইফোন ১৩ সিরিজের ক্যামেরাও আরও উন্নত হবে। এই সিরিজে পেরিস্কোপ ক্যামেরা থাকতে পারে, যা আরও জুমের সুবিধা দেবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥