iPhone 14 Mini, iPad Pro 2022 সহ ৭ সেপ্টেম্বর সাতটি ডিভাইস লঞ্চ করতে চলেছে Apple

Avatar

Published on:

Apple iPhone 14 Mini iPad Pro 2022 Tipped Launch September 7

Apple আগামী মাসেই তাদের বহু প্রতীক্ষিত iPhone 14 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজটি উন্মোচন করতে চলেছে। যথারীতি, সিরিজটিকে নিয়ে বেশ কিছু মাস আগে থেকেই প্রযুক্তি মহলে জল্পনা শুরু হয়ে গিয়েছিল। আর প্রথম থেকেই এটা শোনা যাচ্ছিল যে, অন্যবারের মতো এবারও iPhone 14 লাইনআপের অধীনে চারটি মডেল বাজারে আসবে। আগের সিরিজের মতো, এতে স্ট্যান্ডার্ড, Pro এবং Pro Max মডেলগুলি থাকলেও, iPhone 14 লাইনআপে অন্তর্ভুক্ত থাকবে না কমপ্যাক্ট “Mini” মডেলটি, তার পরিবর্তে অ্যাপল এই সিরিজে বড় ডিসপ্লে যুক্ত নয়া “Max” মডেলটি সংযোজন করবে বলেই আশা করা হচ্ছিল। তবে এখন দীর্ঘদিনের এই জল্পনাকে নস্যাৎ করে একটি নতুন রিপোর্টে বলা হয়েছে যে, Apple তাদের Mini iPhone-কে এবছরের লাইনআপ থেকে বাদ দিচ্ছে না।

iPhone 14 সিরিজে Max নয়, থাকবে Mini মডেলই

৯১মোবাইলস -এর সাম্প্রতিক রিপোর্টিং অনুসারে, জনপ্রিয় ইন্ডাস্ট্রি লিকস্টার, ইভান ব্লাস (Evan Blass) জানিয়েছেন যে, অ্যাপল তাদের বার্ষিক সেপ্টেম্বর লঞ্চ ইভেন্টে মোট ৭টি নতুন ডিভাইস লঞ্চ করবে, যার মধ্যে লেটেস্ট আইফোন সিরিজ এবং আইপ্যাডগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অ্যাপলের শীর্ষ-স্তরের রিটেইল চ্যানেল পার্টনারদের মধ্যে একটি চ্যানেলের অভ্যন্তরীণ সূত্র থেকে ইভান জানতে পেরেছেন যে, অ্যাপল আগামী মাসের ফল লঞ্চ ইভেন্টে (Apple Fall Launch Event) উন্মোচন করতে চলেছে আইফোন ১৪ মিনি, আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স, আইপ্যাড ১০.২ (দশম প্রজন্ম), আইপ্যাড প্রো ১২.৯ (ষষ্ঠ প্রজন্ম) এবং আইপ্যাড প্রো ১১ (চতুর্থ প্রজন্ম)- এই সাতটি ডিভাইস। আগামী ৭ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে এই ডিভাইসগুলি লঞ্চ হওয়ার কথা রয়েছে এবং আগামী ১৬ সেপ্টেম্বর থেকে এই আইফোন ও আইপ্যাডগুলি গ্রাহকদের কাছে সরবরাহ করা শুরু হবে বলে আশা করা হচ্ছে৷

উল্লেখযোগ্যভাবে, iPhone 14 Mini-এর লঞ্চ হওয়ার খবরটি অ্যাপল বিশেষজ্ঞ থেকে সাধারণ ক্রেতা- সকলকে স্বাভাবিকভাবেই অবাক করেছে, কেননা একাধিক পূর্ববর্তী লিক এবং রিপোর্টগুলি ইঙ্গিত দিয়েছিল যে, এবছর বড় স্ক্রিন যুক্ত আইফোন মডেল, যেমন- iPhone 13 এবং iPhone 13 Pro Max-এর তুলনায় iPhone 13 Mini-এর বিক্রি অপেক্ষাকৃত কম হওয়ার কারণে, সংস্থা এই মডেলটির পরিবর্তে নতুন বড় স্ক্রিনের iPhone 14 Max (বা iPhone 14 Plus) মডেলটি লঞ্চ করতে পারে।

প্রসঙ্গত জানা গেছে যে, শুধুমাত্র আপকামিং iPhone 14 Pro এবং Pro Max-এ অ্যাপলের লেটেস্ট এ১৬ বায়োনিক মোবাইল প্রসেসরটি ব্যবহার করা হবে। তবে নন-প্রো মডেলগুলি গত বছরের Apple iPhone 13 সিরিজে ব্যবহৃত এ১৫ বায়োনিক চিপসেট দ্বারাই চালিত হবে।

অন্যদিকে আইপ্যাডের ক্ষেত্রে, ২০২২-এর iPad Pro ১২.৯ ইঞ্চি এবং ১১ ইঞ্চি-উভয় মডেলেই লেটেস্ট এম২ অ্যাপল সিলিকন প্রসেসর এবং কাটিং-এজ মিনি-এলইডি ডিসপ্লে থাকবে বলে জানা গেছে, যা বর্তমানে বাজারে মিনি-এলইডি ডিসপ্লে সহ একমাত্র ট্যাবলেট হবে। আবার দশম প্রজন্মের এন্ট্রি-লেভেল আইপ্যাডটি একটি ভিন্ন ডিজাইনের সাথে আসবে। এতে হোম বাটনটি অনুপস্থিত থাকবে, আর তাই এটি প্রায় বেজেল-লেস ট্যাবলেটের অভিজ্ঞতা দেবে বলে আশা করা যায়। iPad 10.2 (10th generation)-এও এবার আইপ্যাডের জন্য অ্যাপলের আধুনিক ডিজাইন ল্যাঙ্গুয়েজ পরিলক্ষিত হবে, যেমনটা ইতিমধ্যেই iPad Air এবং iPad Pro-এ দেখা যায়।

সঙ্গে থাকুন ➥