চাহিদা বাড়বে, iPhone 14 Pro সিরিজের দাম আরও বাড়ানোর ভাবনা Apple এর

Avatar

Published on:

Apple iphone 14 pro max series price increase

মার্কিন-যুক্তরাষ্ট্র ভিত্তিক জনপ্রিয় প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple) তাদের প্রিমিয়াম স্মার্টফোন লাইন-আপ, iPhone 14 লঞ্চের জন্য জোরকদমে প্রস্তুতি নিচ্ছে৷ যদি সাম্প্রতিক সময়ে চীন ও তাইওয়ানের মধ্যে তৈরি হওয়া রাজনৈতিক উত্তেজনা আপকামিং আইফোন সিরিজের লঞ্চের ওপর খুব বেশি প্রভাব না ফেলে, তাহলে এই লাইনআপে অন্তর্ভুক্ত iPhone 14, iPhone 14 Max, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max- মডেলগুলি আগামী মাসে অর্থাৎ সেপ্টেম্বরেই উন্মোচিত হবে বলে আশা করা যায়৷ এই ডিভাইসগুলি সম্পর্কে ইতিমধ্যে বহু তথ্য অনলাইনে ফাঁস হয়েছে। আর এখন এক পরিচিত অ্যাপল বিশ্লেষক দাবি করেছেন যে, মার্কিন সংস্থাটি iPhone 13 Pro-এর তুলনায় iPhone 14 Pro মডেলগুলির দাম বাড়ানোর পরিকল্পনা করছে। বিশ্লেষকের মতে, iPhone 14 সিরিজের গড় বিক্রয় মূল্য (ASP) প্রায় ১৫ শতাংশ বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে। আর আসন্ন সিরিজটির বর্ধিত মূল্যের জন্য অ্যাপলের সর্ববৃহৎ কম্পোনেন্ট সাপ্লায়ার ফক্সকন (Foxconn) তাদের আয়ের দিক থেকে অনেকটাই লাভবান হবে বলে মনে করা হচ্ছে।

iPhone 14 সিরিজের Pro মডেলগুলি লঞ্চ হতে চলেছে বর্ধিত দামের সাথে

টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের বিশ্লেষক, মিং-চি কুও একটি টুইটে দাবি করেছেন যে, আইফোন ১৪ সিরিজের প্রো মডেলগুলির অ্যাভারেজ সেলিং প্রাইস বা গড় বিক্রয় মূল্য পূর্বসূরি আইফোন ১৩ প্রো মডেলের এএসপি-এর থেকে প্রায় ১৫ শতাংশ বেড়ে, ১,০০০ ডলার-১,৫০০ ডলার (প্রায় ৭৯,০০০-৮৩,০০০ টাকা) হতে চলেছে৷ হন হাই/ফক্সকন আইফোন ১৪ সিরিজের এই বর্ধিত এএসপি-এর জন্য লাভবান হবে বলেও জানিয়েছেন কুও।

মিং-চি কুওর মতে, আইফোন ১৪ প্রো মডেল দুটির দাম বৃদ্ধি এবং উচ্চ শিপমেন্ট রেটের কারণেই এএসপি বৃদ্ধি পাবে। এটি নির্দেশ করে যে, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স তাদের পূর্বসূরিদের থেকে বেশি দামে লঞ্চ হবে। আবার কুও সম্প্রতি জানিয়েছেন যে, চীন ও তাইওয়ানের মধ্যে চলমান রাজনৈতিক চাপান উতোরের কারণে পরবর্তী প্রজন্মের আইফোন সিরিজের গণ উৎপাদন এবং সরবরাহের সময়সূচী প্রভাবিত হবে না। প্রসঙ্গত এর আগে আশঙ্কা করা হচ্ছিল যে, সরবরাহের বিলম্বের কারণে আইফোন ১৪ সিরিজের লঞ্চ বিলম্বিত হতে পারে, মিং-চি কুও সেই আশঙ্কাকে নস্যাৎ করেছেন।

জানিয়ে রাখি, সম্প্রতি অ্যাপল তাদের সরবরাহকারীদের iPhone 14 সিরিজের প্রাথমিক মোট স্টক ৯০ মিলিয়ন বা ৯ কোটি ইউনিট থেকে বাড়িয়ে ৯৫ মিলিয়ন বা ৯.৫ কোটি করতে বলেছে। এর থেকে বোঝা যায় যে, আসন্ন ফ্ল্যাগশিপ লাইনআপটির জন্য গ্রাহকদের মধ্যে উচ্চ চাহিদা দেখা যাবে বলে আশাবাদী অ্যাপল। উল্লেখ্য সাম্প্রতিক একটি রিপোর্টে বলা হয়েছে, iPhone 14 Pro Max মডেলটি সিরিজের চারটি স্মার্টফোনের মধ্যে সর্বাধিক বিক্রীত মডেল হয়ে উঠতে পারে।

সঙ্গে থাকুন ➥