Apple M4: গোটা প্রসেসর জুড়ে থাকবে AI, এ বছর বিশাল চমক নিয়ে হাজির হচ্ছে অ্যাপল

Avatar

Published on:

Apple M4 Chip With AI Capabilities

অ্যাপল গত বছরের অক্টোবরে 16-কোর সিপিইউ, ডায়নামিক ক্যাশিং এবং অ্যাক্সিলারেটেড রে ট্রেসিং সহ M3, M3 Pro এবং M3 Max চিপসেট লঞ্চ করেছিল। আর এখন একটি রিপোর্ট থেকে জানা গেছে যে মার্কিন সংস্থাটি ইতিমধ্যেই তিনটি M4 সিরিজের প্রসেসর নিয়ে কাজ করছে, যা M3 লাইনআপের আপগ্রেডে সংস্করণ হবে। এগুলির প্রতিটির বিশেষত্ব হবে AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

AI ফিচার্স নিয়ে Apple M4 চিপসেট এই বছর আসছে

ব্লুমবার্গের সাংবাদিক মার্ক গারম্যান বলেছেন, অ্যাপল বর্তমানে তাদের পরর্বতী প্রজন্মের এম4 লাইনআপের তিনটি প্রসেসর ডেভেলপ করছে। দেখে মনে হচ্ছে যে, এম4 লাইনআপে বেস এম4, এম4 প্রো এবং এম4 ম্যাক্স আসবে। নতুন এম4 প্রসেসর যুক্ত ডিভাইস এই বছরের শেষের দিকে বা 2025 সালের শুরুর দিকে প্রকাশিত হতে পারে৷ সমস্ত এম4 চিপসেট এআই (AI) ফিচার্স অফার করবে৷

প্রতিবেদন অনুসারে, অ্যাপল এম4 চিপসেট সহ প্রথম ব্যাচের ডিভাইসগুলি বছরের শেষে বা 2025 সালের শুরুর দিকে লঞ্চ করতে পারে, যার মধ্যে রয়েছে নতুন আইম্যাক, বেস ম্যাকবুক প্রো 14 ইঞ্চির মডেল, 14 ইঞ্চির হাই-এন্ড ম্যাকবুক প্রো এবং ম্যাকবুক প্রো 16 ইঞ্চির মডেল এবং একটি নতুন ম্যাক মিনি।

অন্যদিকে, M4 প্রসেসর সহ অ্যাপলের নতুন 13 ইঞ্চির এবং 15 ইঞ্চির MacBook Air এবং M4-চালিত Mac Studio আগামী বছরের মাঝামাঝি সময়ে উপলব্ধ হবে। আর এন্ট্রি-লেভেল MacBook Air মডেল বেস M4 প্রসেসর দ্বারা চালিত হবে, যার কোডনাম ডোনান (Donan) বলে জানা গেছে। কোম্পানি আগামী বছরের শেষের দিকে 512 জিবি ইউনিফাইড মেমরি এবং M4 Max চিপসেট সহ Mac Pro লঞ্চ করতে পারে। M4 Max-এর কোডনেম হল হাইড্রা (Hidra)।

উল্লেখ্য, অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্স (WWDC) আগামী 10 জুন থেকে 14 জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই ইভেন্টে ব্র্যান্ডটি তাদের iOS 18 সফ্টওয়্যার লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। এমনকি অ্যাপল একই ইভেন্টে নতুন macOS 15 আপডেটে এআই (AI)-চালিত ফিচার্স ইন্টিগ্রেট করার বিষয়ে আরও বিশদ তথ্য প্রকাশ করবে বলেও শোনা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥