নতুন চমক! iPhone-এর ডিসপ্লেতে সুক্ষ্ম ফাটল থাকলেও তা ইউজারকে জানাবে Apple

Avatar

Published on:

কখনো কখনো দুর্ঘটনাবশত পড়ে গিয়ে বা কোথাও ধাক্কা লেগে আমাদের স্মার্টফোনের ডিসপ্লে ভেঙে যায়। তখন সেই অবস্থায় দেখতে একটু দৃষ্টিকটু লাগলেও ফোনের কার্যকারিতায় যেহেতু বিশেষ কোনো প্রভাব পড়ে না, তাই আমরা অনেকেই আর বাড়তি পয়সা খরচা করে না সারিয়ে ভাঙা অবস্থাতেই ফোনটি ব্যবহার করতে থাকি। এছাড়াও, ডিসপ্লেতে অনেক সময় এত সূক্ষ্ম ক্র্যাকের সৃষ্টি হয় যে সেগুলি আমাদের চোখেই পড়ে না। তবে স্মার্টফোন নির্মাতাটি যদি অ্যাপল (Apple) হয়, তাহলে সে কি কখনো চাইবে যে তাদের ইউজাররা ভাঙা স্ক্রিনের মোবাইল ব্যবহার করুক? নিশ্চয়ই নয়, এবং তার জন্যই বর্তমানে সংস্থাটি এমন একটি সিস্টেমের ওপর কাজ করছে যা নির্ধারণ করবে কোন ব্যবহারকারীর ফোনে ভাঙা ডিসপ্লে রয়েছে। জানা গেছে ভবিষ্যতে লঞ্চ হওয়া Apple iPhone-গুলি এমন একটি সিস্টেম সহ আসতে চলেছে, যা ক্র্যাক ডিটেকশন রেসিস্টার (crack detection resistor) ব্যবহার করে ব্যবহারকারীদের ভাঙা ডিসপ্লে সম্পর্কে অবহিত করবে।

ইতিমধ্যেই মার্কিন পেটেন্ট এবং ট্রেডমার্ক অফিস, অ্যাপলের একটি পেটেন্ট অনুমোদন করেছে। পেটেন্টটি ইঙ্গিত করে যে, অ্যাপল এমন একটি মেকানিজম অফার করতে চায় যা iPhone-এর ডিসপ্লেতে সহজে চোখে না পড়া ক্র্যাকগুলিকে শনাক্ত করবে। ফলে তখন ইউজারের চোখ এড়িয়ে যাওয়া ক্র্যাকগুলি সহজেই তাদের দৃষ্টিগোচর হবে এবং তাদের আর ভবিষ্যতে ভাঙা ডিসপ্লে সহ iPhone ব্যবহার করা চালিয়ে যেতে হবে না।

Apple Insider-এর একটি সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, এই পেটেন্টটির নাম হল – ইলেকট্রনিক ডিভাইস ডিসপ্লে উইথ মনিটরিং সার্কিটরি ইউটিলাইসিং আ ক্র্যাক ডিটেকশন রেসিস্টার (Electronic device display with monitoring circuitry utilising a crack detection resistor)। Apple এতে “bent tail portion” নামে একটি সেকশন অ্যাড করতে চায়। এই সেকশনটি ব্যবহারকারীদের ক্র্যাক ডিসপ্লে সম্পর্কে অবহিত করবে।

পেটেন্টে একটি ক্র্যাক ডিটেকশন লাইনের কথাও উল্লেখ করা হয়েছে। এর মাধ্যমে, ডিভাইসটি ক্র্যাক ডিটেকশন লাইনের প্রতিরোধ ক্ষমতা পরীক্ষা করতে সক্ষম হবে। এটি হ্যান্ডসেটটির ডিসপ্লেতে ক্র্যাক আছে কি না তা খুঁজে বের করতে সহায়তা করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥