দাম কমবে iPhone-এর? ভারতে চালু হচ্ছে প্রথম Apple Store, ছবি শেয়ার করল সংস্থা

Avatar

Published on:

apple Open First Store Mumbai India

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে খুব শীঘ্রই ভারতে খুলতে চলেছে প্রথম অফিসিয়াল অ্যাপল স্টোর (Apple Store)। টিম কুক পরিচালিত সংস্থাটির ঘোষণা অনুযায়ী, মুম্বাইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্সে (BKC) খোলা হবে তাদের প্রথম অফিসিয়াল স্টোর। আলোচ্য স্টোরটি ‘জিও ওয়ার্ল্ড ড্রাইভ’ (Jio World Drive) -এ অবস্থিত হবে। যেখানে ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন প্রিমিয়াম ব্র্যান্ডগুলির আস্তানা গড়ে উঠেছে।

Apple গত কয়েক বছর ধরে ভারতে তাদের অফিসিয়াল স্টোর খোলার প্রস্তুতি নিচ্ছিলো। কিন্তু কখনো কোভিড-১৯ অতিমারী, আবার কখনো বিভিন্ন লজিস্টিক চ্যালেঞ্জের কারণে স্টোর খোলা সম্ভব হচ্ছিলো না। তবে দুই বছরেরও বেশি সময় অতিবাহিত হওয়ার পর সংস্থাটির এই পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে। সর্বোপরি, অ্যাপল (Apple) হালফিলে ‘জিও ওয়ার্ল্ড ড্রাইভ’ মলে অবস্থিত তাদের প্রথম ভারতীয় রিটেল স্টোরের ব্যারিকেড ইমেজ শেয়ার করেছে অনলাইনে। যা মূলত মুম্বাইয়ে আনুষ্ঠানিকভাবে অ্যাপল বিকেসি (Apple BKC) স্টোরের শুভ-উদ্বোধনের দিনটি আসন্ন বলে নিশ্চিত করছে।

শীঘ্রই ভারতে খুলতে চলেছে প্রথম অফিসিয়াল Apple Store

অ্যাপল সম্প্রতি আনুষ্ঠানিকভাবে তাদের প্রথম ভারতীয় রিটেল স্টোরের ব্যারিকেডের ছবি প্রকাশ্যে এনেছে। এক্ষেত্রে মুম্বাইয়ের বাণিজ্যিক হাব বিকেসি (BKC) -তে অবস্থিত অ্যাপলের প্রথম ‘ইন্ডিয়ান স্টোর’ সম্পর্কে সংস্থার একজন কর্মকর্তা বলেছেন, “মুম্বাইয়ের অনন্য আইকনিক কালো-হলুদ ট্যাক্সি শিল্প দ্বারা অনুপ্রাণিত হয়েছে অ্যাপল বিকেসি স্টোরের ক্রিয়েটিভ ডেকোরেশন। বিভিন্ন রঙের সাথে মিলিয়ে অ্যাপলের প্রোডাক্টগুলিকে দেখানো হয়েছে। যাতে এই স্টোরে কেমন প্রোডাক্ট ও পরিষেবা পাওয়া যাবে তা আমাদের গ্রাহকদের কাছে পরিষ্কার হয়।”

তদুপরি ব্যারিকেডের ছবিতে, অ্যাপল বিকেসি স্টোরের জন্য ক্রিয়েটিভ ক্লাসিক ওয়াল আর্টে “হ্যালো মুম্বাই” লেখা অভিবাদন বাক্য দেখা গেছে। এছাড়া ভারতে প্রথমবার রিটেল স্টোরের উদ্বোধন উদযাপন করার উদ্দেশ্যে, গ্রাহকদের জন্য নতুন অ্যাপল বিকেসি ওয়ালপেপার রিলিজ করা হয়েছে, যা ডাউনলোড করা যাবে। পাশাপাশি অ্যাপল মিউজিক অ্যাপে একটি ‘স্পেশাল’ কিউরেট প্লেলিস্টও অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, ২০২১ সালে প্রথম এদেশে অ্যাপল স্টোর ইন্ডিয়া খোলার খবর এসেছিল। যা পিছিয়ে ২০২২ সাল হয়। কিন্তু গত বছরও স্টোর তৈরীর কাজ স্থগিত করে দেওয়া হয়। কিন্তু অবশেষে ২০২৩ সালে এসে অ্যাপল, করোনা অতিমারী সহ বেশ কয়েকটি চ্যালেঞ্জ পেরিয়ে এসে তাদের প্রথম ‘ইন্ডিয়ান রিটেল স্টোর’ খোলার কথা ঘোষণা করলো। যদিও, সংস্থাটি ২০২১ সালে ভারতীয়দের জন্য তাদের প্রথম অফিসিয়াল অনলাইন স্টোরের সিংহদ্বার খুলে দিয়েছিল।

মুম্বাইয়ের পর, Apple দিল্লিতেও একটি স্টোর খোলার পরিকল্পনা করছে বলে খবর পেয়েছি আমরা। এছাড়া ভারতের আরো কয়েকটি মুখ্য শহর, যেমন – চেন্নাই, হায়দ্রাবাদ এবং ব্যাঙ্গালোরে ফিজিক্যাল স্টোর খোলার কথা বিবেচনা করছে Apple।

ভারতে অ্যাপলের ‘ফার্স্ট পার্টি রিটেল স্টোর’ খুললে বিভিন্নভাবে উপকৃত হবেন ভোক্তারা। যেমন, নতুন একটি আইফোন কেনার আগে গ্রাহকেরা স্টোরে গিয়ে বিভিন্ন মডেল হাতে নিয়ে দেখে এবং সেগুলির ফিচার ব্যবহার করে সিদ্ধান্ত নিতে পারবেন। কেননা এদেশে সংস্থাটির বেশ কয়েকটি অনুমোদিত রিটেল স্টোর থাকলেও, সেখানে ব্যাপক বিকল্প উপলব্ধ থাকে না। এছাড়া, অ্যাপল স্টোর থেকে কেনাকাটা করলে উপযুক্ত ট্রেড-ইন ভ্যালু, এক্সচেঞ্জ ডিল সহ একাধিক অফারের সুবিধা পাওয়া যেতে পারে। একই সাথে, গ্রাহকেরা বিভিন্ন প্রোডাক্ট সম্পর্কে বিশদে জানতে এবং তাদের ডিভাইসে কোনো সমস্যা দেখা দিলে তার সমাধান জানতে সরাসরি অ্যাপল বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥