Apple Vision Pro: চোখে দিলেই নতুন জগত, বাস্তব আর কল্পনাকে মিশিয়ে দিল অ্যাপল

Avatar

Published on:

Apple Vision Pro Price

গত বছর তাদের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্স (WWDC)-এ অগমেন্টেড রিয়েলিটি/ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট, Apple Vision Pro-এর ওপর থেকে পর্দা সরিয়েছিল। অপেক্ষার অবসান ঘটিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিক্রির জন্য উপলব্ধ হয়েছে হেডসেটটি। Apple Vision Pro-এর প্রায় ২ লক্ষ ইউনিট প্রি-অর্ডার করা হয়েছে, যা এর সফল সূচনার ইঙ্গিত করে৷ এই ভিআর হেডসেটের মাধ্যমে ইউজাররা স্পেসিয়াল কম্পিউটিংয়ের আধুনিক বিবর্তন অনুভব করতে পারেন। এটি ব্যবহারকারীদের চোখের সামনে থ্রি-ডি (3D) ভার্চুয়াল জগত তুলে ধরবে। নতুন এই হেডসেট কিছু যুগান্তকারী বৈশিষ্ট্যের সাথে এসেছে। আসুন তাহলে Apple Vision Pro-এর সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Apple Vision Pro এল বাজারে

বহুল প্রত্যাশিত অ্যাপল ভিশন প্রো ব্যক্তিগত কম্পিউটিংয়ের ক্ষেত্রে নতুন মান গঠন করবে। এটি ইউজারদের ৩ডি ডিজিটাল দুনিয়ার স্বাদ গ্রহণ করতে দেয়। এই এআর/ভিআর হেডসেটটি স্মার্ট ডিভাইসগুলির সাথে যুক্ত হওয়া এবং ইন্টারঅ্যাক্ট করার পদ্ধতিতেও বিপ্লব ঘটাতে চলেছে৷ অ্যাপল ভিশন প্রো হেডসেট আরও স্বজ্ঞাত এবং নিমগ্ন কম্পিউটিং এক্সপেরিয়েন্স প্রদান করে।

নতুন এআর/ভিআর হেডসেটের জন্য অ্যাপ স্টোরে প্রায় ১০ লক্ষ কম্প্যাটিবল অ্যাপ রয়েছে। তবে মার্কিন প্রযুক্তি সংস্থাটিও অ্যাপল ভিশন প্রো-এর জন্য বিশেষভাবে ডিজাইন করা ৬০০টি নতুন অ্যাপ এবং গেম চালু করেছে। এই ডিভাইসের সকল ক্ষমতার সুবিধা নিতে এবং ব্যবহারকারীদের জন্য উন্নত অভিজ্ঞতা প্রদানের জন্য এই নতুন অ্যাপগুলিকে ডিজাইন করা হয়েছে। অ্যাপল ভিশন প্রো একটি অগমেন্টেড রিয়েলিটি ক্যানভাসও নিয়ে এসেছে, যার মাধ্যমে ইউজাররা তাদের চোখ, হাত এবং কণ্ঠস্বর ব্যবহার করে ডিভাইসের সাথে কানেক্ট করতে পারবেন। অ্যাপল ভিশন প্রো-এর ডিসপ্লে ৪কে টিভির সমান রেজোলিউশন প্রদান করতে সক্ষম। এর দ্বারা ব্যবহারকারীরা ১০০ ফুটের সমান দূরত্ব থেকে কন্টেন্ট দেখতে পারেন।

Apple Vision Pro লিভিং স্পেসকে পার্সোনালাইজড সিনেমা হলে রূপান্তরিত করতে পারে। এটি ইউজারদের মিডিয়া ব্যবহার করার চিরাচরিত উপায়কে নতুন রূপ দিয়েছে। খেলাধুলার কোনও ইভেন্ট থেকে শুরু করে টিভি শো এবং সিনেমা পর্যন্ত – ডিভাইসটি একটি নিমগ্ন পরিবেশ তৈরি করে, যা বিনোদনের ক্ষেত্রে একটি নতুন মাত্রা যোগ করে। Vision Pro বিভিন্ন ডোমেন জুড়ে অভিনব এবং নিমগ্ন অভিজ্ঞতা প্রদানের জন্য একগুচ্ছ গেম-চেঞ্জিং অ্যাপও নিয়ে এসেছে।

খেলা দেখার ক্ষেত্রে, ব্যবহারকারীরা ৩ডি গল্ফ কোর্স মডেল ব্যবহার করে রিয়েল-টাইম শট ট্র্যাকিংয়ের মতো ফিচার সহ পিজিএ (PGA) ট্যুর উপভোগ করতে পারেন। মাল্টিভিউ এনবিএ স্ট্রিমিংয়ের জন্য এতে মোট পাঁচটি ভিন্ন ব্রডকাস্ট সাপোর্ট করে। এছাড়াও, হেডসেটে ইউজাররা পিচ স্ট্যাটিসটিকস এবং একটি বেসবল স্টেডিয়াম ভিউ সহ মেজর লিগ বেসবল (MLB) গেমটিও উপভোগ করতে পারবেন। ঘোড়দৌড়ের ৩ডি মানচিত্র, উচ্চ-মানের ভিডিও এবং রেসিং ইভেন্টের জন্যও নিমগ্ন পরিবেশ থাকবে।

উন্নততর স্ট্রিমিং এক্সপেরিয়েন্সের জন্য, Apple Vision Pro ডিজনি প্লাস (Disney+), ওয়ার্নার ব্রাদার্স (Warner Bros) এবং ডিসকভারির ম্যাক্স (Discovery Max) প্ল্যাটফর্মের সাথে একটি প্যাকেজ নিয়ে এসেছে। এদিকে, অ্যাপল টিভি (Apple TV) ইমারসিভ ভিডিওর জন্য স্পেসিয়াল অডিও অফার করে।

বিনোদন ছাড়াও, Apple Vision Pro-এর 3D ইউজার ইন্টারফেসের সাথে মাল্টিটাস্কিং এবং কোলাবরেশন করা সহজ। বক্স (Box), মাইন্ডনোড (MindNode)-এর মতো বেশ কিছু অ্যাপ ফাইল ম্যানেজমেন্ট এবং প্রোজেক্ট ভিজ্যুয়ালাইজেশনের জন্য সহজে উপলব্ধ। এমনকি, এটি মাইক্রোসফট ৩৬৫ (Microsoft 365) প্রোডাক্টিভিটি অ্যাপের সাথে ইন্টিগ্রেশন সাপোর্ট করে এবং উন্নত ম্যাক (Mac) ক্ষমতার জন্য একটি ভার্চুয়াল ডিসপ্লে অফার করে।

Apple Vision Pro বর্তমানে ২৫০ টিরও বেশি গেমিং টাইটেল সাপোর্ট করে, কোনও ইন-অ্যাপ পারচেজ ও বিজ্ঞাপন ছাড়াই। এতে সুপার ফ্রুট নিনজা (Super Fruit Ninja), সিন্থ রাইডার্স (Synth Riders) এবং গেম রুম (Game Room)-এর মতো কিছু স্পেসিয়াল গেম রয়েছে। এই উন্নত অভিজ্ঞতাগুলি ছাড়াও, Apple Vision Pro ঐতিহাসিক স্থান, মিউজিয়ামের মতো নানা স্থানের ৩ডি ট্যুর করাবে। এমনকি এটি ৩ডি আবহাওয়া মানচিত্রও সাপোর্ট করে। Apple Vision Pro শুধুমাত্র একটি ডিভাইস নয়, প্রযুক্তির সাথে ইন্টারঅ্যাক্ট করার সম্পূর্ণ নতুন উপায় প্রদান করে। এর উদ্ভাবনী ফিচার, বৈচিত্র্যময় অ্যাপ ইকোসিস্টেম এবং নিমগ্ন অভিজ্ঞতা সহ Vision Pro ডিজিটাল স্পেসে অসম্ভবকে সম্ভব করে তুলেছে।

সঙ্গে থাকুন ➥