ঘুণাক্ষরেও টের পাননি নিজে, হার্ট অ্যাটাকের সতর্কতা দিয়ে মহিলার প্রাণ বাঁচাল Apple Watch

Published on:

মানুষের জীবন বাঁচানোর ক্ষেত্রে Apple Watch এর অবদানের ঘটনা দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। প্রযুক্তিগত সাধারণ সুবিধা সরবরাহের পাশাপাশি Apple Watch ইউজারের স্বাস্থ্য সচেতনতা, বিশেষত জীবন রক্ষায় ত্রাতারূপে কাজ করেছে – এমন ঘটনার কথা আমরা অসংখ্যবার শুনেছি। এবার আরও একবার এক মহিলার অজান্তেই তাঁকে হার্ট অ্যাটাকের সতর্কতা প্রদান করে তাঁর প্রাণ বাঁচিয়ে শিরোনামে এল অত্যাধুনিক এই স্মার্টওয়াচটি।

WZZM 13-এর প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি ডায়ান ফিনস্ট্রা (Diane Feenstra) নামের মিশিগানের একজন মহিলা ঘুণাক্ষরেও টের পাননি যে তাঁর হার্ট অ্যাটাক হয়েছে। তিনি নিজে হার্ট অ্যাটাকের কোনো প্রাক-লক্ষণ অনুভব করেননি। কিন্তু তাঁর Apple Watch তাঁকে অস্বাভাবিক হৃদযন্ত্রের হার সম্পর্কে সতর্ক করায় তিনি হাসপাতালে যান, এবং সেখানে গিয়ে তিনি জানতে পারেন যে সত্যি সত্যিই তাঁর হার্ট অ্যাটাক হয়েছে। এই বিষয়ে সতর্ক করে জীবন বাঁচানোর জন্য তিনি তাঁর Apple Watch-কে অসংখ্য ধন্যবাদ জানিয়েছেন।

এই প্রসঙ্গে ওই মহিলা WZZM 13-কে জানান, “ঘটনাটি ২২ এপ্রিলের। অ্যাপল ওয়াচ আমাকে অস্বাভাবিক উচ্চ হৃদস্পন্দন সম্পর্কে সতর্ক করেছিল। সেদিন আমি প্রতি মিনিটে ১৬৯ টি স্পন্দন পেয়েছিলাম, তবে তখন আমি অত্যন্ত কায়িক পরিশ্রমযুক্ত এক্সারসাইজ করছিলাম। তাই আমি ভেবেছিলাম সেইজন্যই হয়তো হৃদস্পন্দনের হার বেশি। আমি তখন আমার স্বামীকে ফোন করে জিজ্ঞাসা করি যে অ্যাপল ওয়াচের সতর্কতা এর সাথে কোনোভাবে সম্পর্কিত কি না। তিনি তখন আমাকে ডাক্তারের সঙ্গে পরামর্শ করার কথা বলেন। এরপরে হাসপাতালে গেলে আমি আসল ঘটনাটি জানতে পারি।”

হাসপাতালে পৌঁছানোর পর, ডাক্তাররা একটি EKG করেন যার মাধ্যমে এই হার্ট অ্যাটাকের কথা জানা যায়, যেটির সম্পর্কে ওই মহিলা কিছুই টের পাননি। ওই মহিলা আরও জানান, ” হার্ট অ্যাটাক হলে পুরুষরা যেমন বুকের উপর হাতি উঠে বসেছে বলে অনুভব করেন, মহিলাদের উপসর্গগুলি তার থেকে অনেকটাই আলাদা হয়। হার্ট অ্যাটাকের সময় আমার বাম পা কিছুটা ফোলা ছিল এবং বাম হাত ব্যথা করছিল। প্রাথমিকভাবে আমি বদহজম হয়েছে বলে মনে করেছিলাম। এর পাশাপাশি আমার কাঁধেও ব্যথা ছিল, যেটি আমি এক্সারসাইজের দরুন হয়েছে বলে ভেবে নিয়েছিলাম।” EKG সম্পন্ন করার পরপরই আরও একটি টেস্টের ফলে জানা যায় যে, ফিনস্ট্রার উইডো মেকার আর্টারিতে ফুল ব্লকেজ রয়েছে, যা নিরাময়ের জন্য তাঁকে স্টেন্ট প্রোসিডিওরের সাহায্য নিতে হয়।

এই ঘটনার পর Apple Watch-কে অসংখ্য কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি ফিনস্ট্রা মানুষকে প্রতিদিন সকালে হার্ট রেট চেক করার পরামর্শ দিয়েছেন। নিজের স্বাস্থ্যের প্রতি দৈনিক নজর দিলে অনেক বড়ো রকমের দুর্ঘটনা এড়িয়ে যাওয়া সম্ভব বলে জানিয়েছেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য যে, এর আগেও অ্যাপেল ওয়াচ বহু মানুষের প্রাণ বাঁচিয়ে নজির গড়েছে। ভবিষ্যতে আমরা আশা করব যে, Apple-এর এই স্মার্টওয়াচটি ঠিক এভাবেই আরও বহু মানুষের প্রাণ বাঁচিয়ে তাদের জয়যাত্রা অব্যাহত রাখবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥