Asus Zenbook 17 Fold: বিশ্বের প্রথম ফোল্ডেবল ল্যাপটপ লঞ্চ করে চমকে দিল আসুস

Avatar

Published on:

CES 2022 ইভেন্টে Zenbook 17 Fold নামে বিশ্বের প্রথম ফোল্ডিং (ভাঁজযোগ্য) ল্যাপটপ লঞ্চ করল Asus। সংস্থার মতে, এই ল্যাপটপটি ইন্টেল এবং বিওই (BOE) প্রযুক্তি গ্রুপের সহযোগিতায় প্রস্তুত করা হয়েছে, যার স্ক্রিন রেজোলিউশন 2.5K। সেক্ষেত্রে Zenbook 17 Fold-এ ১৭.৩ ইঞ্চি ওলইডি ডিসপ্লে দেখা যাবে, যা ভাঁজ করলে ১২.৫ ইঞ্চি হবে। অর্থাৎ সোজা ভাষায় বললে ল্যাপটপটিকে ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে। আবার এটি আর্গোসেন্স (Argosense) ব্লুটুথ কীবোর্ড এবং একটি টাচপ্যাডসহ এসেছে বলে জানা গিয়েছে।

Asus Zenbook 17 Fold-এর দাম, উপলব্ধতা

এই মুহূর্তে নতুন আসুস জেনবুক ১৭ ফোল্ড ল্যাপটপটির দাম সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে এই বছরের মাঝামাঝি সময়ে ল্যাপটপটি বিক্রির জন্য উপলব্ধ হবে।

Asus Zenbook 17 Fold-এর স্পেসিফিকেশন

আসুস জেনবুক ১৭ ফোল্ড ল্যাপটপে ১৭.৩ ইঞ্চি ওলইডি ডিসপ্লে দেখা যাবে, যেটি ২৫৬০×১৯২০ পিক্সেল রেজোলিউশন অফার করবে এবং ৭০ শতাংশ কম ক্ষতিকারক ব্লু লাইট নির্গত করবে। আবার এই ল্যাপটপে গ্রাফিক্স কার্ডসহ ইন্টেল কোর আই৭ (i7) প্রসেসর ব্যবহার করা হয়েছে। ল্যাপটপটি উইন্ডোজ ১১ (Windows 11) অপারেটিং সিস্টেম, ১৬ জিবি র‌্যাম এবং ১ টিবি এসএসডি স্টোরেজ সহ এসেছে।

পাওয়ার ব্যাকআপের জন্য ল্যাপটপটি ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টযুক্ত ৭৫ ওয়াট আওয়ার ব্যাটারি সহ এসেছে। এতে কার্ড রিডার এবং ইউএসবি পোর্টের মত কানেক্টিভিটি ফিচার মিলবে। আবার এই ল্যাপটপে ৫ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে, যাতে আইআর (IR) ফাংশন এবং উইন্ডোজ হ্যালো সাপোর্ট থাকবে।

সঙ্গে থাকুন ➥