Asus Zenbook, ProArt Studiobook, Vivobook ল্যাপটপ ভারতে লঞ্চ হল 12th Gen Intel প্রসেসর সহ

Avatar

Published on:

Asus Zenbook Pro 14 Duo 16X OLED ProArt StudioBook 16 Vivobook 15 Launched in India

Asus আজ অর্থাৎ ২৫শে আগস্ট ভারতীয় বাজারে তাদের ‘Creator’ সিরিজের ছয়টি ল্যাপটপের আপগ্রেডেড ভার্সন ঘোষণা করলো। এক্ষেত্রে নয়া মডেলগুলি হল – Asus Zenbook Pro 14 Duo OLED, Zenbook Pro 16X OLED, ProArt StudioBook Pro 16 OLED, ProArt StudioBook 16 OLED, Vivobook Pro 15 OLED, এবং Vivobook Pro 16X OLED। উল্লেখিত মডেলগুলির বিশেষত্ব একে অপরের থেকে ভিন্ন হলেও, প্রত্যেকটি ১২তম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর, এনভিডিয়া জিপিইউ এবং ২ টেরাবাইট পর্যন্ত SSD স্টোরেজ সহ এসেছে। এছাড়াও একাধিক আকর্ষণীয় ফিচার অফার করবে উক্ত মডেল ছয়টি। সংস্থার দাবি অনুসারে, আলোচ্য সিরিজের ল্যাপটপগুলি মূলত কন্টেন্ট ক্রিয়েটরদের জন্যই ডিজাইন করা হয়েছে। প্রসঙ্গত Zenbook Pro 16X OLED এবং StudioBook Pro 16 OLED ব্যতীত প্রত্যেকটি ল্যাপটপকে উভয় অনলাইন এবং অফলাইন রিটেল চ্যানেলের মাধ্যমে বিক্রি হবে। চলুন Asus Zenbook Creative series অন্তর্গত নয়া ল্যাপটপ-গুচ্ছের দাম ও স্পেসিফিকেশন সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

ভারতে Asus Zenbook Creative series ল্যাপটপের দাম ও লভ্যতা

ভারতে, আসুস জেনবুক প্রো ১৪ ডুও ওএলইডি ল্যাপটপের দাম শুরু হচ্ছে ১,৪৪,৯৯০ টাকা থেকে। এটি আসুস ই-শপ, অ্যামাজন এবং ফ্লিপকার্টের মতো অনলাইন সাইটের মাধ্যমে এবং আসুসের ব্র্যান্ড স্টোর সহ অন্যান্য মাল্টি-ব্র্যান্ড রিটেল স্টোরের মাধ্যমে অফলাইনে পাওয়া যাবে। অন্যদিকে, জেনবুক প্রো ১৬এক্স ওএলইডি ল্যাপটপের প্রারম্ভিক দাম ২,৪৯,৯৯০ টাকা রাখা হয়েছে। এটি আসুস ই-শপের মাধ্যমে কেনার জন্য উপলব্ধ হবে।

আবার, আসুস প্রোআর্ট স্টুডিওবুক প্রো ১৬ ওএলইডি ল্যাপটপের দাম ৩,২৯,৯৯০ টাকা থেকে শুরু হচ্ছে এবং এটিকে সংস্থার অনলাইন স্টোরের মাধ্যমেও পাওয়া যাবে। একই ভাবে, আসুস প্রোআর্ট স্টুডিওবুক ১৬ ওএলইডি ল্যাপটপটি ১,৯৯,৯৯০ টাকার প্রারম্ভিক প্রাইজ ট্যাগের সাথে এসেছে। এটিকে সংস্থার অনলাইন স্টোর, অ্যামাজন এবং ফ্লিপকার্টের মতো অনলাইনে শপিং সাইট সহ আসুসের ব্র্যান্ড স্টোরের মাধ্যমে অফলাইনেও পাওয়া যাবে।

আসুস ভিভোবুক ১৫ ওএলইডি ল্যাপটপকে ভারতে ৮৯,৯৯০ টাকার প্রারম্ভিক মূল্যে নিয়ে আসা হয়েছে। এটিকে আসুস ই-শপ, অ্যামাজন, ফ্লিপকার্ট এবং আসুস এক্সক্লুসিভ স্টোরের মাধ্যমে ক্রয় করা যাবে। সবশেষে, ভিভোবুক প্রো ১৬এক্স ওএলইডিল্যাপটপের দাম শুরু হচ্ছে ১,৫৯,৯৯০ টাকা থেকে এবং এটি আসুস ই-স্টোর (অনলাইন) এবং আসুস এক্সক্লুসিভ স্টোর (অফলাইন) -এর মাধ্যমে বিক্রি করা হবে।

Asus Zenbook Pro 14 Duo OLED এর স্পেসিফিকেশন

আসুস জেনবুক প্রো ১৪ ডুও ওএলইডি হল একটি ডুয়াল-স্ক্রিন ডিজাইনের সাথে আসা ল্যাপটপ, যাতে একটি স্ক্রিনপ্যাড প্লাস সেকেন্ডারি টাচস্ক্রিন আছে। একই সাথে এতে একটি ২.৮কে রেজোলিউশনের প্রাইমারি ওএলইডি টাচস্ক্রিনও বিদ্যমান, যা ১৬:১০ এসপেক্ট রেশিও, ডলবি ভিশন, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১০০% DCI-P3 কালার গ্যামেট, প্যানটোন ভ্যালিডেটেড কালার অ্যাকিউরেসি এবং HDR সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এটি ১২তম প্রজন্মের ইন্টেল কোর i9, i7, এবং i5 প্রসেসর বিকল্প এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৫০টিআই জিপিইউ সহ এসেছে। স্টোরেজ হিসাবে এই মডেলে ৩২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং ৫১২ জিবি / ১ টেরাবাইট SSD বর্তমান। আবার ডিভাইসকে ঠান্ডা রাখার জন্য এতে আসুস আইসকুল প্লাস প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

জেনবুক সিরিজের এই ল্যাপটপে কানেক্টিভিটির জন্য – দুটি থান্ডারবোল্ট ৪ পোর্ট, একটি ইউএসবি টাইপ-এ ৩.২ জেন ২ পোর্ট, একটি এইচডিএমআই ২.১ পোর্ট, একটি মাইক্রোএসডি এক্সপ্রেস ৭.০ পোর্ট এবং একটি ৩.৫মিমি কম্বো হেডফোন জ্যাক উপস্থিত৷ এটি প্রোআর্ট ক্রিয়েটর হাব সফ্টওয়্যার সহ এসেছে। আর পাওয়ার ব্যাকআপের জন্য উক্ত ল্যাপটপে ১৮০ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন সহ একটি ৭৬WHr ক্যাপাসিটির ব্যাটারি আছে। ম্যাগনেসিয়াম-অ্যালুমিনিয়াম বডি স্ট্রাকচার সহ আসা Asus Zenbook Pro 14 Duo OLED ল্যাপটপের পুরুত্ব ১৭.৯ মিমি এবং ওজন প্রায় ১.৭ কেজি।

Asus Zenbook Pro 16X OLED স্পেসিফিকেশন

আসুস জেনবুক প্রো ১৬এক্স ওএলইডি ল্যাপটপটি অ্যাক্টিভ অ্যারোডাইনামিক সিস্টেম (AAS) আল্ট্রা মেকানিজম ডিজাইন অফার করে, যা ডিভাইস খোলার সময় কীবোর্ডকে ৭-ডিগ্রী পর্যন্ত টিল্ট বা কাত করার সুবিধা দেয়। একই সাথে, এই সিস্টেমটি পুরোনো প্রজন্মের ল্যাপটপের তুলনায় ৩০% বেশি এয়ারফ্লোয়ের অনুমতি দেওয়ার মাধ্যমে ডিভাইসকে অধিক ঠান্ডা রাখে। অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের প্রসঙ্গে আসা যাক এবার। উক্ত মডেলটি – ৩২ জিবি র‌্যাম সহ একটি ১২তম প্রজন্মের ইন্টেল কোর i9-12900H প্রসেসর বিকল্প এবং ১৬ জিবি র‌্যাম সহ একটি ১২তম প্রজন্মের ইন্টেল কোর i7-12700H প্রসেসর বিকল্পের সাথে এসেছে৷ এতে এনভিডিয়া স্টুডিও ড্রাইভার সহ এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৬০ জিপিইউ ব্যবহার করা হয়েছে। এই ল্যাপটপে ১ টেরাবাইট পর্যন্ত SSD স্টোরেজ বর্তমান।

আসুস আনীত এই নতুন ল্যাপটপে একটি ১৬-ইঞ্চির টাচস্ক্রিন আছে, যা ৪কে (4K) রেজোলিউশন, ৬০ হার্টজ রিফ্রেশ রেট, HDR টেকনোলজি এবং স্টাইলাস পেন সমর্থন করে। সংস্থাটি আপডেটেড আসুস ডায়াল প্যাড ফিচারও অফার করছে তাদের এই মডেলে, যা প্রোআর্ট ক্রিয়েটর হাবের মাধ্যমে কাস্টমাইজ করা যেতে পারে। কানেক্টিভিটির জন্য উক্ত ল্যাপটপে সামিল রয়েছে – থান্ডারবোল্ট ৪ পোর্ট, এইচডিএমআই ২.১ পোর্ট, একটি ইউএসবি টাইপ-এ ৩.২ জেন ২ পোর্ট এবং একটি এসডি এক্সপ্রেস ৭.০ কার্ড রিডার। আবার ফাস্ট চার্জিংয়ের জন্য উক্ত ডিভাইসে ইউএসবি টাইপ-সি পোর্ট বিদ্যমান রয়েছে।

Asus ProArt StudioBook Pro 16 OLED স্পেসিফিকেশন

আসুস প্রোআর্ট স্টুডিও বুক প্রো ১৫ ওএলইডি ল্যাপটপে একটি ১৬-ইঞ্চির ওএলইডি ডিসপ্লে আছে, যা ৪কে (4K) রেজোলিউশন, ১৬:১০ এসপেক্ট রেশিও, ৫৫০ নিট পিক ব্রাইটনেস, ১০০% DCI-P3 কালার গ্যামেট এবং HDR টেকনোলজি সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এটি ১২তম প্রজন্মের ইন্টেল i9-12900H প্রসেসর এবং এনভিডিয়া আরটিএক্স এ৩০০০ জিপিইউ সহ এসেছে। এতে ১২ জিবি GDDR6 ভি-র‌্যাম এবং দুটি SSD স্লট রয়েছে, যা ২ টেরাবাইট+২ টেরাবাইট স্টোরেজ ক্যাপাসিটি সমর্থন করে। কানেক্টিভিটির জন্য উক্ত মডেলে – দুটি থান্ডারবোল্ট ৪ পোর্ট, দুটি ইউএসবি টাইপ-এ ৩.২ জেন ২ পোর্ট, একটি এইচডিএমআই ২.১ পোর্ট এবং একটি এসডি এক্সপ্রেস ৭.০ কার্ড রিডার উপস্থিত। এছাড়া এই ল্যাপটপে আসুস ডায়াল প্যাড ফিচারও পাওয়া যাবে।

Asus ProArt StudioBook 16 OLED স্পেসিফিকেশন

আসুস প্রোআর্ট স্টুডিওবুক ১৬ ওএলইডি ল্যাপটপটি পূর্ববর্তী ‘প্রো’ ভ্যারিয়েন্টের ন্যায় অনুরূপ ডিসপ্লে স্পেসিফিকেশন, পোর্ট এবং স্টোরেজ কনফিগারেশন সহ এসেছে। এতেও আসুস ডায়াল ফিচার বর্তমান, যা ব্যবহারকারীদের সামঞ্জস্যপূর্ণ অ্যাডোব ক্রিয়েটিভ অ্যাপগুলি নিয়ন্ত্রণ করতে দেবে। তবে প্রো এবং নন-প্রো মডেল দুটির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য পার্থক্য হল এগুলির প্রসেসর এবং জিপিইউ ভার্সন। এক্ষেত্রে উক্ত মডেলটি কেনার ক্ষেত্রে – ১২তম প্রজন্মের ইন্টেল কোর i9-12900H প্রসেসর এবং i7-12700H প্রসেসর বিকল্প পাওয়া যাবে। এছাড়া, আসুস প্রোআর্ট স্টুডিওবুক ১৬ ওএলইডি ল্যাপটপে ৮ জিবি র‌্যাম সহ এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৭০টিআই জিপিইউ এবং ৬ জিবি র‌্যাম বিকল্পের সাথে এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৬০ জিপিইউ রয়েছে৷

Asus Vivobook Pro 16X OLED স্পেসিফিকেশন

আসুস ভিভোবুক প্রো ১৬এক্স ওএলইডি ল্যাপটপে একটি ১৬-ইঞ্চির ৪কে (4K) ডিসপ্লে আছে। পারফরম্যান্সের জন্য, এতে ১২তম প্রজন্মের ইন্টেল কোর i9-12900H প্রসেসর এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৬০ জিপিইউ ব্যবহার করা হয়েছে। ডিভাইসটি ৩২ জিবি পর্যন্ত র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত SSD সহ এসেছে। তবে এই স্টোরেজ M.2 SSD এর মাধ্যমে সম্প্রসারিত করা যেতে পারে। আসুসের এই নয়া ল্যাপটপেও আসুস ডায়াল প্যাড ফিচার বর্তমান, যা ক্রিয়েটিভ বা সৃজনশীল কাজের সুনির্দিষ্ট রোটারি ইনপুট অফার করার দাবি করেছে আসুস। অন্যান্য ফিচারের কথা বললে, উক্ত ল্যাপটপে একটি ফুল-এইচডি রেজোলিউশনের ওয়েবক্যাম, ডলবি অ্যাটমস সমর্থিত একটি হারমান কার্ডন স্পিকার সেটআপ এবং একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার রয়েছে। কানেক্টিভিটির জন্য এতে – থান্ডারবোল্ট ৪ পোর্ট, ইউএসবি টাইপ-এ পোর্ট, একটি এইচডিএমআই ২.১ পোর্ট এবং একটি এসডি এক্সপ্রেস ৭.০ কার্ড রিডার অন্তর্ভুক্ত। আলোচ্য ল্যাপটপটি ১৪০ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থন করে।

Asus Vivobook Pro 15 OLED স্পেসিফিকেশন

আসুস ভিভোবুক প্রো ১৫ ওএলইডি ল্যাপটপে একটি ১৫.৬-ইঞ্চির ফুল এইচডি ওএলইডি ডিসপ্লে আছে, যার এসপেক্ট রেশিও ১৬:৯। এটি ১২তম প্রজন্মের ইন্টেল কোর i7-12650H প্রসেসর এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৫০টিআই জিপিইউ সহ এসেছে। এতে ১৬ জিবি পর্যন্ত র‌্যাম বর্তমান। এছাড়া, উক্ত মডেলের ওয়েবক্যাম, অডিও সিস্টেম, সিকিউরিটি সেন্সর, চার্জিং ক্যাপাসিটি, পোর্ট এবং কার্ড রিডার সহ অন্যান্য সব ফিচারই প্রায় পূর্ববর্তী Vivobook Pro 16X OLED ল্যাপটপের অনুরূপ।

সঙ্গে থাকুন ➥