Asus Zenfone 9 আগামীকাল ভারতে লঞ্চ হতে পারে, তবে Asus 9Z নামে

Avatar

Published on:

Asus Zenfone 9 May Launch in India Tomorrow as Asus 9z

গত মাসে টেক ব্র্যান্ড Asus তাদের Zenfone সিরিজের অধীনে সম্ভবত সবচেয়ে পকেট-ফ্রেন্ডলি ফিচারে ঠাসা হ্যান্ডসেট হিসেবে Asus Zenfone 9 হ্যান্ডসেটটি কিছু নির্বাচিত বাজারে লঞ্চ করে। এটি সুপার অ্যামোলেড ডিসপ্লে, লেটেস্ট Qualcomm Snapdragon 8+ Gen 1 প্রসেসর, জিম্বল-মাউন্টেড ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং ৪,৩০০ এমএএইচ ব্যাটারির সাথে এসেছে। আর এবার এক জনপ্রিয় টেক ইউটিউবার দাবি করেছেন যে, Zenfone 9-এর রিব্র্যান্ডেড সংস্করণ হিসেবে Asus 9z মডেলটি আগামী সপ্তাহেই ভারতের বাজারে পা রাখতে পারে। তবে, এটি সম্ভবত একই স্পেসিফিকেশন অফার করবে। চলুন ভারতে আসন্ন এই নতুন আসুস হ্যান্ডসেটটির সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক।

Asus 9z ভারতের বাজারে আসছে অগাস্টেই

ইউটিউবার সাহিল কারুওল (Sahil Karoul)-এর মতে, আসুস আগামী ২৩ আগস্ট ভারতে তাদের জেনফোন ৯ ফোনটি লঞ্চ করতে চলেছে। তবে ডিভাইসটি আসুস ৯জেড হিসাবে এদেশে আত্মপ্রকাশ করবে বলে শোনা যাচ্ছে। ইউটিউবারের এই দাবিটি বিশ্বাস করা কিছুটা কঠিন, কারণ আসুস এখনও এই ডিভাইসটির লঞ্চের জন্য কোনও টিজার পোস্ট করেনি বা কোনও লঞ্চ ইভেন্টের সময়সূচী প্রকাশ করেনি, তবে এটা সম্ভব যে, সংস্থা চুপিসারে কোনও প্রচার ছাড়াই ডিভাইসটি এদেশে লঞ্চ করতে পারে, যেভাবে গুগল গত মাসে তাদের সাশ্রয়ী মূল্যের পিক্সেল ৬এ ফোনটি লঞ্চ করেছিল।

মূল্যের বিষয়ে কথা বললে, গ্লোবাল মার্কেটে আসুস জেনফোন ৯-এর দাম রাখা হয়েছে ৭৯৯ ইউরো, ভারতীয় মুদ্রায় যা ৬৪,১০০ টাকা। তবে ডিভাইসটির ভারতীয় বাজারে দাম তুলনামূলক কম হবে। এদেশে আসুস ৯জেড-এর মূল্য প্রায় ৬০,০০০ টাকা থেকে ৬৩,০০০ টাকার মধ্যেই থাকবে।

প্রসঙ্গত, এখন বিচার্য বিষয় হল, দাম ও স্পেসিফিকেশনের নিরিখে আসুসের এই ফোনটি কেনাটা কতটা যথার্থ হবে? সেক্ষেত্রে বলতে হয়, এটা গ্রাহকের প্রয়োজনের ওপর নির্ভর করছে। যদি কোনও ক্রেতা একটি কমপ্যাক্ট স্মার্টফোন কিনতে আগ্রহী থাকেন, কিন্তু স্পেসিফিকেশনের সাথে আপস করতে না চান, তাহলে এই ফোনটি তার জন্য একেবারে উপযুক্ত। তবে, গত বছর লঞ্চ হওয়া iPhone 13 Mini-ও প্রায় একই দামে উপলব্ধ এবং এটি যথেষ্ট ভালো মানের স্পেসিফিকেশন অফার করে থাকে।

জানিয়ে রাখি, Asus Zenfone 9 -এ ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৫.৯ ইঞ্চির ফুল এইচডি+ সুপার অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে রয়েছে। ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসর দ্বারা চালিত, যার সাথে সর্বাধিক ১৬ জিবি এলপিডিডিআর৫ র‍্যাম এবং ২৫৬ জিবি ইউএফএস ৩.১ ইন-বিল্ট স্টোরেজ যুক্ত রয়েছে। ক্যামেরার ক্ষেত্রে, এই হ্যান্ডসেটের ব্যাক প্যানেলে অবস্থিত ডুয়েল ক্যামেরা সেটআপের মধ্যে জিম্বল মাউন্টেড এবং অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) সাপোর্ট যুক্ত ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স উপস্থিত রয়েছে। আর সেলফির জন্য, ফোনের সামনে একটি ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা বর্তমান। পাওয়ার ব্যাকআপের জন্য, Zenfone 9-এ ৪,৩০০ এমএএইচ ব্যাটারি রয়েছে, যা ৩০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এই চার্জারটি ফোনের সাথে রিটেইল বক্সেই অন্তর্ভুক্ত থাকে, তাই এটি আলাদাভাবে কেনার প্রয়োজন নেই।

সঙ্গে থাকুন ➥