Ola নাকি TVS না Ather, বাজারে সেরা তিন ইলেকট্রিক স্কুটারের মধ্যে বাজিমাত করল কে? দেখে নিন

Avatar

Published on:

Ather 450X Gen 3 vs Ola S1 vs TVS iQube S E-scooters Comparison

আজ থেকে বছর তিন চারেক আগেও ইলেকট্রিক স্কুটার বলতে মানুষজন তখন ভ্রু কুঁচকাতো। তার কারণও ছিল যথেষ্ট। বাজারে তখন এক আধটা সংস্থার হাতেগোনা কিছু সাধারণ ই-স্কুটার উপলব্ধ ছিল। কিন্তু জ্বালানি তেলের আকাশছোঁয়া দাম ব্যাটারি চালিত স্কুটারের উত্থান ঘটিয়েছে ঝড়ের গতিতে। তার সাথে তাল মিলিয়ে বাজারে এসেছে একের পর এক উচ্চ গতি ও রেঞ্জ সম্পন্ন আধুনিক মানের বৈদ্যুতিক স্কুটার। যেমন মে মাসে TVS iQube-এর আপডেটেড ভার্সন। জুলাইয়ে Ather 450X Gen 3৷ এমন গত ১৫ আগস্ট Ola S1 এর রি-লঞ্চ। বর্তমানে এগুলি বাজারের অন্যতম সেরা ইলেকট্রিক স্কুটার। এই প্রতিবেদনে তিনটি মডেলের মধ্যে রইল তুলনা।

Ather 450X Gen 3 vs Ola S1 vs TVS iQube S: দাম

প্রথমেই বলি, এই তিনটি মডেলের মধ্যে সবচেয়ে দামী Ather 450X Gen 3। বর্তমানে কেন্দ্রীয় সরকারের ফেম-টু প্রকল্পের আওতায় এই স্কুটারটির মূল্য ১,৫৭,৪০২ টাকা। তার ঠিক পরেই রয়েছে TVS iQube-এর বেস ভ্যারিয়েন্ট। এর দাম ১,২১,৪১৩ টাকা। আর সবশেষে আকর্ষণীয় দাম নিয়ে হাজির হয়েছে Ola S1। দাম ৯৯,৯৯৯ টাকা (এক্স-শোরুম, হায়দ্রাবাদ)।

Ather 450X Gen 3 vs Ola S1 vs TVS iQube S: পারফরম্যান্স

এক কথায় বলতে গেলে পারফরমেন্স নিয়ে তিনটি স্কুটারি তার নিজের স্থানে সেরা। প্রথমেই আসি Ather 450X নিয়ে। এই স্কুটারে চালিকাশক্তি যোগাচ্ছে ৬.২ কিলোওয়াটের বৈদ্যুতিক মোটর যার সর্বাধিক টর্ক ২৬ এনএম। এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮০ কিমি। ০-৪০ কিমি/ঘণ্টা গতিবেগ তুলতে সময় নেয়ে মাত্র ৩.৩ সেকেন্ড।

অন্যদিকে সবচেয়ে কম দামি স্কুটার হওয়া সত্ত্বেও Ola S1 এ রয়েছে শক্তিশালী ৮.৫ কিলোওয়াটের ইলেকট্রিক মোটর যা সর্বাধিক ৫৮ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। ঘন্টায় ০-৪০ কিমি গতিবেগ অর্জন করতে এর সময় লাগে ৩.৮ সেকেন্ড। টপ স্পিড ৯৬কিমি/ঘণ্টা।

এদের মধ্যে সবচেয়ে কম শক্তিশালী মোটর রয়েছে iQube এর বেস ভার্সনে। ৩৩ এনএম টর্ক সমৃদ্ধ ৪.৪ কিলোওয়াটের বৈদ্যুতিক মোটর এই স্কুটারে ব্যবহার করা হয়েছে। তবে সর্বোচ্চ গতিবেগ নেহাত কম নয়। ৭৮ কিমি/ঘণ্টা। আর ০-৪০ কিমি/ঘণ্টা গতিবেগ পর্যন্ত পৌঁছতে সময় নেয় মাত্র ৪.২ সেকেন্ড। তাই এই তিনের মধ্যে সবচেয়ে গতিবেগ সম্পন্ন স্কুটার অবশ্যই Ola S1।

Ather 450X Gen 3 vs Ola S1 vs TVS iQube S: রেঞ্জ

Atherর 450X এর এই নতুন সংস্করণে ব্যাটারির রেঞ্জ লক্ষণীয় ভাবে বৃদ্ধি পেয়েছে। এতে শক্তি ভান্ডার হিসেবে রয়েছে ৩.৭ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। একবার সম্পূর্ণ চার্জে এই স্কুটারটি ১০৫ কিমি পথ পাড়ি দিতে সক্ষম।
অন্য দিকে, Ola S1-তে রয়েছে ৩ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি যা এক চার্জে ১২৮ কিমি পথ ছুটতে পারে। তবে এদিক থেকে খুব একটা পিছিয়ে নেই iQube বেস ভার্সন। টিভিএসের এই স্কুটারে দেওয়া হয়েছে ৩.০৪ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি, যার সর্বাধিক রেঞ্জ ১০০কিমি। তাই এটুকু বলা যায় যে ওলাতে কম শক্তিশালী ব্যাটারি প্যাক থাকা সত্ত্বেও এই তিন স্কুটার এর মধ্যে সবচেয়ে বেশি রেঞ্জের অধিকারী সে।

Ather 450X Gen 3 vs Ola S1 vs TVS iQube S: চার্জের সময়

যেকোনো ধরনের বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্রে চার্জ করার সময়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এথার 450X এর ব্যাটারীকে সম্পূর্ণ চার্জ করতে সময় লাগে ৫ ঘন্টা ৪০ মিনিট। অন্যদিকে Ola S1 মাত্র ৫ ঘন্টায় সম্পূর্ণ চার্জ করা সম্ভব। কিন্তু এদের থেকে অনেক বেশি সময় লাগে TVS iQube কে চার্জ করতে। একে সম্পূর্ণ চার্জ করতে গেলে আপনাকে অন্তত ৬ ঘন্টা অপেক্ষা করতেই হবে।

পরিশেষে এটুকু বলা যায় এই মুহূর্তে ভারতীয় ইলেকট্রিক স্কুটারের জগতে এই তিনটি স্কুটারই যথেষ্ট সুনাম অর্জন করতে পেরেছে। সৌজন্যে তাদের পারফরমেন্স ও অ্যাডভান্সড ফিচার্স। যদি আপনি একটু প্রিমিয়াম সেগমেন্টের ফিউচারিস্টিক লুকের বৈদ্যুতিক স্কুটার কিনতে চান সেক্ষেত্রে Ather 450X Gen 3 আপনার জন্য ভালো অপশন। অন্যথায় Ola S1 বা TVS iQube-ও মন্দ নয়।

সঙ্গে থাকুন ➥