Ather Energy-র ই-স্কুটার চালিয়ে সাশ্রয় 14 কোটি টাকা, 19.8 লক্ষ কেজি CO2 গ্যাসের নির্গমন রোধ

Avatar

Published on:

চালানোর খরচ কম, রক্ষণাবেক্ষণ ব্যয় নেই বললেই চলে, একইসাথে পরিবেশের জন্য ভাল। বৈদ্যুতিক যানবাহন তথা ই-স্কুটার সম্পর্কে প্রায়ই এ কথা বলা হচ্ছে। ব্যবহারকারী এবং প্রকৃতির জন্য এই ধরনের যান কতটা জরুরি, তা এবার রীতিমতো পরিসংখ্যান পেশ করে জানাল দেশের অন্যতম বড় ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা এথার এনার্জি (Ather Energy)।

সংস্থাটি জানিয়েছে, গত বছর তাদের তৈরি ই-স্কুটারে চেপে গ্রাহকরা ৮ কোটি ৫০ লক্ষ কিলোমিটারের বেশি পথ সফর করেছে। সমপরিমাণ পথ চলতে ১৮ লক্ষ লিটার পেট্রল পুড়িয়ে যে পরিমাণ কার্বন ডাই অক্সাইড বাতাসে মিশতে পারত, তা রোধ করা গিয়েছে। এথারের কথায়, তার পরিমাণ প্রায় ১৯.৮ লক্ষ কেজি। একই সাথে পেট্রোল চালিত দু’চাকা গাড়ির ব্যবহারকারীদের তুলনায় এথারের গ্রাহকেরা ১৪ কোটি টাকার জ্বালানির সাশ্রয় করেছে।

এথারের দাবি, ২০১৯-এর তুলনায় ২০২১ সালে তাদের বৈদ্যুতিক স্কুটারের চাকা ১৬০০% বেশি গড়িয়েছে (কিলোমিটারের হিসেবে)। আবার ২০২০-এর তুলনায় গত বছর সংস্থার সক্রিয় ই-স্কুটারের সংখ্যা রাস্তায় ২৯২% বেড়েছে। আগামী কয়েকমাস ধরে এই ট্রেন্ডের অন্যথা হবে না বলেই মত এথার এনার্জির।

সংস্থাটি আরও জানিয়েছে, চলতি বছরের এথারের বৈদ্যুতিক স্কুটারগুলি এক মাসে ২ কোটি কিলোমিটারের বেশি পথ অতিক্রম করছে। তার মধ্যে বেঙ্গালুরু এবং চেন্নাইয়ের বাজারে সংস্থার স্কুটার সবচেয়ে বেশি চলছে, কারণ প্রথম এই দু’টি শহর থেকেই যাত্রা শুরু করেছিল এথার। তবে হায়দ্রাবাদ, পুণে, মুম্বই এবং আমেদাবাদের বাজারেও তাল মিলিয়ে বৃদ্ধি ঘটছে বলে জানিয়েছে সংস্থাটি।

প্রসঙ্গত, জানুয়ারিতে ২,৮২৫ টি ইলেকট্রিক স্কুটার বিক্রি করেছে Ather Energy। গত বছরের তুলনায় যা ৩৬৬% বেশি। এদিকে ব্যবসার সম্প্রসারণের জন্য সংস্থার তৎপরতা চোখে পড়ার মতো। গত মাসেই নাগপুর এবং লখনৌতে নতুন এক্সপেরিয়েন্স সেন্টার খুলেছে তারা। বর্তমানে ভারতের ২৪টি শহরে সংস্থার ২৯টি রিটেল আউটলেট এবং ৩০৪ টি ফাস্ট চার্জিং এথার গ্রিড পয়েন্টস (Ather Grid Points) রয়েছে।

সঙ্গে থাকুন ➥