Audi EV: দেশের মাটিতে বৈদ্যুতিক গাড়ি তৈরির ভাবনা অডির, হু হু করে নামবে দাম

Avatar

Published on:

সমগ্র বিশ্বে প্রথম শ্রেণীর বিলাসবহুল গাড়ি নির্মাতা সংস্থাগুলির মধ্যে Audi একটি। আমাদের অনেকেরই স্বপ্ন এমন একটি সংস্থার গাড়ির মালিক বা মালকিন হওয়ার। কিন্তু মধ্যবিত্তের মনে সাধ থাকলেও, সাধ্যে কুলিয়ে ওঠে না এমন উচ্চমূল্যের গাড়ি কেনার। কিন্তু এর মূল্য যদি একটু কম হতো, তবে কষ্ট করে হলেও স্বপ্নপূরণের একটা শেষ চেষ্টা করে দেখাই যেত, এমন ভাবনা মনে যে একটিবার হলেও উঁকি দিয়েছে, তা হলফ করেই বলা যায়। তবে সেই স্বপ্ন হয়তো এবার সত্যি হতে চলেছে। কারণ জার্মান সংস্থা Audi-র ভারতীয় শাখাটি এদেশেই বৈদ্যুতিক গাড়ি তৈরির চিন্তাভাবনা করছে বলে খবর৷

বিদেশ থেকে তৈরি গাড়ি আমদানি করা হলে শুল্কের কারণে এর দাম নাগালের বাইরে চলে যায়। কিন্তু ভারতের মাটিতে উৎপাদন হলে দাম অনেকটাই কমানো যাবে বলে আশা করা হচ্ছে। ফলে বিক্রিবাটাও বৃদ্ধি পাবে। ভারতের প্রিমিয়াম এবং লাক্সারি বাজারে অডি (Audi) একটি অন্যতম ব্র্যান্ড। বিভিন্ন সেগমেন্ট বিশেষত ছোট এসইউভি এবং সিডান মডেলের গাড়ি তৈরিতে এদের জুড়ি মেলা ভার।

সম্প্রতি ভারতের বাজারে সংস্থাটি তাদের বিদ্যুৎ চালিত গাড়ি নিয়ে এসেছে। যেগুলির দাম ১ কোটির কাছাকাছি। যা কেনা মধ্যবিত্তের জন্য অকল্পনীয় একটি বিষয়। এদিকে পরিবেশ দূষণের সাথে মোকাবিলা করতে বৈদ্যুতিক গাড়িই যে ভবিষ্যৎ, সে বিষয়ে কোনো দ্বিমত নেই। অনুমান করা যায়, যে এমন একটা সময় আসবে যখন পেট্রল-ডিজেল যানবাহন ইতিহাস হয়েই রয়ে যাবে। এদিকে সংস্থাটি ঘোষণা করে আসছে ২০৩৩-এর মধ্যে তারা সম্পূর্ণ বিদ্যুৎ চালিত গাড়ির সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করবে।

প্রসঙ্গত, ২০০৭ সাল থেকে ঔরঙ্গাবাদের কারখানাতে A4, AY, Q5 ও Q7 মডেলের গাড়িগুলি নির্মাণ করছে Audi। তবে কথানুযায়ী যদি সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী সংস্থা হিসেবে তারা পথ চলা শুরু করে, তবে ভারতেও যে কেবল ইলেকট্রিক গাড়ি তৈরি করবে তা বলাই যায়। এক বছরেরও কম সময়ে Audi-র ভারতীয় শাখাটি e-tron 50, e-tron 55, e-tron Sportback 55, e-tron GT ও RS e-tron GT – এই বৈদ্যুতিক গাড়িগুলি লঞ্চ করেছে। গত বছর ভারতে সংস্থার ৩,২৯৩ টি ইলেকট্রিক ভেহিকেল বিক্রি হয়েছে, ২০২০-তে যা ছিল ১,৬৩৯ টি।

সঙ্গে থাকুন ➥