Bajaj Platina-র বিক্রি বাড়ল ৪৯%, অগ্নিমূল্য পেট্রোলের কারণেই কি এই বাইকের প্রতি ঝোঁক?

Avatar

Published on:

পেট্রোল এখন সেঞ্চুরি পার। সব কিছুতেই জ্বালানির ছেঁকা প্রকট হচ্ছে। জ্বালানির খরচ বাঁচাতে পথ খুঁজছে আমজনতা। যাঁরা নতুন মোটরসাইকেল কিনবেন ভাবছেন, তাঁরা তেল কম খায় এমন বাইকের দিকেই ঝুঁকছেন। যে কারণে ভারতের অন্যতম সেরা জ্বালানি সাশ্রয়ী টু-হুইলার বলে পরিচিত প্ল্যাটিনা (Platinar)-র বিক্রি বাড়ল উল্লেখযোগ্য হারে।

সেপ্টেম্বরে বাজাজ অটো (Bajaj Auto)-র টু-হুইলার বিক্রিতে ২৬ শতাংশ পতন হয়েছে। কিন্তু তা সত্বেও প্ল্যাটিনা মডেলের মোটরসাইকেলের বিক্রি বেড়েছে ৪৯ শতাংশ। বর্তমানে ১০০ সিসি ও ১১৫ সিসি ইঞ্জিনের সাথে পাওয়া যায় এটি। সেপ্টেম্বরে বিক্রির সংখ্যা ছুঁয়েছে ৮২,৫৫৯ ইউনিট। তুলনাস্বরূপ, গত বছরের সেপ্টেম্বরে এই মডেলের ৫৫,৪৯৬ ইউনিট বিক্রি হয়েছিল।

প্ল্যাটিনা ১০০ (Platina 100) ও প্ল্যাটিনা ১১০ (Platina 110), দু’টো মোটরসাইকেলই প্রতি লিটারে ৭০-৭৫ কিমির মাইলেজ দেয়৷ প্ল্যাটিনা ১০০ ইলেকট্রিক ও কিক স্টার্ট ভ্যারিয়েন্টে উপলব্ধ। দাম শুরু ৫২,৯১৫ টাকা থেকে। কিক স্টার্ট ভার্সন নিতে গেলে খরচ করতে হয় ৫৮,০৪২ টাকা৷ (এক্স-শোরুম, দিল্লি)।

অন্য দিকে, প্ল্যাটিনা ১১০ ডিস্ক ও ড্রাম ব্রেক ভ্যারিয়েন্ট উপলব্ধ। দাম যথাক্রমে ৬২,৫৯৮ টাকা ও ৬৭,৯০৪ টাকা এক্স-শোরুম, দিল্লি)। এন্ট্র-লেভেল কমিউটার বাইকের বাজারে টিভিএস স্পোর্ট, টিভিএস রেডিয়ন, হিরো এইচএফ ডিলাক্স-সহ সমম্যূল্যের বাইকগুলির সাথে বাজাজ প্ল্যাটিনার প্রতিযোগিতা চলে।

সঙ্গে থাকুন ➥