চাহিদা তলানিতে, কেউ কিনছে না, Pulsar 180 এর বিক্রি বন্ধ করল Bajaj

Avatar

Published on:

Bajaj Pulsar 180 Discontinued in India

এক সময়ের জনপ্রিয় মোটরসাইকেল Bajaj Pulsar 180 এবার বাজার থেকে চিরতরে হারিয়ে যেতে চলেছে। বাইকটির বিক্রি বন্ধের পথে হাঁটতে চলেছে বাজাজ (Bajaj)। তাদের অফিশিয়াল ওয়েবসাইট থেকে বাইকটিকে স‍রিয়ে ফেলা হয়েছে। যদিও সংস্থার তরফে সরকারি ভাবে এখনও কোনো ঘোষণা আসেনি। তবে ডিলারদের কাছে মডেলটির সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। আবার কয়েক মাস আগে Pulsar 180-র উৎপাদন থেমে গেছিল বলেও জল্পনা শোনা যাচ্ছে। আসলে বিক্রিতে উল্লেখযোগ্য হারে পতন ঘটায় এই পথ বেছে নেওয়া হয়েছে বলেই মত বিশেষজ্ঞদের। উল্লেখ্য, এর আগে ২০১৮-তে বাইকটির বিক্রি বন্ধ হয়ে গিয়েছিল। তবে ২০২১-এর ফেব্রুয়ারি মাসে ফের BS-6 ভার্সনে প্রত্যাবর্তন করেছিল Bajaj Pulsar 180।

পারফরম্যান্সের কথা বললে, Pulsar 180-তে রয়েছে একটি ১৭৮ সিসি সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন। যা থেকে ৮,৫০০ আরপিএম গতিতে ১৭ এইচপি শক্তি এবং ৬,৫০০ আরপিএম গতিতে ১৪.২ এনএম টর্ক উৎপন্ন হয়। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-স্পিড গিয়ার বক্স। সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনে উপস্থিত টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে গ্যাস চার্জড টুইন স্প্রিং। এছাড়া সিঙ্গেল চ্যানেল এবিএস সহ সামনে ২৮০ মিমি ও পেছনে ২৩০ মিমি ডিস্ক ব্রেক আছে।

বাইকটির কার্ব ওয়েট ১৪৫ কেজি। সেমি-ফেয়ার্ড ভার্সন 180F-এর চেয়ে ১০ কেজি কম। ডিজাইনের প্রসঙ্গে বললে, এতে টুইন ডিআরএল সহ সিঙ্গেল পড এলইডি হেডলাইট আছে। তার সাথে সংযুক্ত ফ্রন্ট মেইন ভাইজার। আবার পেশীবহুল ফুয়েল ট্যাঙ্কের সাথে রয়েছে শ্রাউড, স্প্লিট স্টাইল সিট, ইঞ্জিন কাউল এবং টু-পিস গ্র্যাব রেল।

Pulsar 180-এর ফিচারের মধ্যে সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের দেখা মেলে। লেসার ব্ল্যাক এবং নিউক্লিয়ার ব্লু – এই দুটি রঙের বিকল্পে বাইকটি বেছে নেওয়া যেত। বাজারে এর প্রতিপক্ষদের মধ্যে ছিল TVS Apache RTR 180 ও Honda Hornet 2.0। প্রসঙ্গত, পালসারের লাইনআপ থেকে 180 সিসি মডেলটির বিক্রি বন্ধ হয়ে যাওয়া পালসারপ্রেমীদের জন্য অবশ্যই একটি হতাশাজনক খবর। Pulsar 180F এর মতো মতো বাইকটির চাকা থমকে গেল। আবার ভবিষ্যতে এদের নতুম প্রজন্মের মডেল লঞ্চ হওয়ার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সঙ্গে থাকুন ➥