বাজেটের মধ্যে 5G স্মার্টফোন খোঁজ করলে দেখে নিন Redmi, Realme, OnePlus এর সেরা বিকল্প

Avatar

Updated on:

সময়ের সাথে পাল্লা দিয়ে চলার জন্য এখন অনেকেই উন্নত পারফরম্যান্স এবং ব্যাটারির পাশাপাশি লেটেস্ট 5G কানেক্টিভিটির স্মার্টফোন খোঁজ করছেন। একটি নয়া ফোন কেনার ক্ষেত্রে আপনার চাহিদাও যদি অনুরূপ হয়, তাহলে ভারতের বাজারে একাধিক অ্যাডভান্স ফিচার সহ 5G ডিভাইস বিদ্যমান রয়েছে। যার মধ্যে, চলতি বছরে লঞ্চ হওয়া – Realme 9 Pro+, Realme 9 5G Speed Edition, OnePlus Nord CE 2 Lite 5G এবং Redmi Note 11 Pro+ 5G স্মার্টফোন চারটি বাজেট-রেঞ্জের মধ্যে সর্বাধিক সেরা। এই প্রত্যেকটি মডেলেই, উন্নত ডিসপ্লে প্যানেল, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ, গেমিং ফিচার এবং ৫,০০০ এমএএইচ পর্যন্ত ক্যাপাসিটির ব্যাটারি পেয়ে যাবেন আপনার। চলুন এবার ২৫,০০০ টাকার কমে উপলব্ধ সেরা ৪টি 5G স্মার্টফোনের দাম ও ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।

২৫,০০০ টাকার নিচে উপলব্ধ সেরা ৪টি 5G স্মার্টফোনের তালিকা

Realme 9 Pro+ 5G : ২৪,৯৯৯ টাকা

রিয়েলমি ৯ প্রো প্লাস ৫জি ফোনে ২.৫ডি (2.5D) কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ একটি ৬.৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০ x ২,৪০০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে রয়েছে, যার এসপেক্ট রেশিও ২০:৯, টাচ স্যাম্পলিং রেট ১৮০ হার্টজ এবং রিফ্রেশ রেট ৯০ হার্টজ। এটি মালি-জি৬৮ এমসি৪ জিপিইউ এবং মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০ অক্টা-কোর প্রসেসর সহ এসেছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ ওএস চালিত। ফটোগ্রাফির জন্য, এই ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এগুলি হল, ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল Sony IMX355 আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শ্যুটার। এতে ‘এআই নয়েজ রিডাকশন ইঞ্জিন ৩.০’ রয়েছে, যা ফটোর নয়েজ ৩০% কমাবে। আবার, ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 সেলফি ক্যামেরা সেন্সর দেওয়া হয়েছে। নিরাপত্তার জন্য এই ফোনে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও উপস্থিত, যা হার্ট রেট সনাক্তকরণ এবং রেকর্ডিং প্রদান করে। পাওয়ার ব্যাকআপের জন্য এই ডিভাইসে ৬০ ওয়াট সুপারডার্ট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। ফোনটি, সানরাইজ ব্লু, অরোরা গ্রিন এবং মিডনাইট ব্ল্যাক কালারে উপলব্ধ।

Realme 9 5G Speed Edition : ১৯,৯৯৯ টাকা

রিয়েলমি ৯ ৫জি স্পিড এডিশন স্মার্টফোনে রয়েছে একটি ৬.৬ ইঞ্চির (১০৮০x২৪২১ পিক্সেল) IPS LCD ডিসপ্লে, যা ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট, ৪৮০ নিট পিক ব্রাইটনেস, ২০:৯ এসপেক্ট রেশিও এবং ৮৪.১% স্ক্রিন-টু-বদি রেশিও সাপোর্ট করে। এটি অ্যাড্রেনো ৬৪২এল জিপিইউ এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি ৫জি প্রসেসরের সাথে সজ্জিত হয়ে এসেছে। আর অপারেটিং সিস্টেম হিসাবে এই ফোনে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই ২.০ কাস্টম স্কিন পাওয়া যাবে। ক্যামেরা ফ্রন্টের কথা বললে, এই ফোনটিতে ট্রিপল রিয়ার ক্যামেরা সেন্সর বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল – ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। আবার, সেলফি তোলার জন্য ডিভাইসের সামনে একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য রিয়েলমির এই ৫জি স্মার্টফোনে, ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির লিথিয়াম-আয়ন ব্যাটারি আছে, যা ৩০ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এটিকে – অ্যাজর গ্লো এবং স্টেরি গ্লো কালারে কেনা যাবে।

OnePlus Nord CE 2 Lite 5G : ১৯,৯৯৯ টাকা

ডুয়াল-সিমের (ন্যানো) ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ভিকটাস প্রটেকশন সহ একটি ৬.৫৯ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪১২ পিক্সেল) ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লে, ২০:৯ এসপেক্ট রেশিও , ২০২পিপিআই পিক্সেল ডেনসিটি, ২৪০ হার্টজ টাচ রেসপন্স রেট, ১২০ হার্টজ রিফ্রেশ রেট (ডাইনামিক) এবং sRGB কালার গ্যামেট সমর্থন করে। তদুপরি, হ্যান্ডসেটটি অ্যাড্রেনো ৬১৯ জিপিইউ এবং অক্টা-কোর স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর সহ এসেছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অক্সিজেনওএস ১২.১ কাস্টম স্কিনে চলবে। ওয়ানপ্লাসের এই ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এই ক্যামেরাগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল শ্যুটার এবং মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য এতে একটি ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 সেন্সর রয়েছে। বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য এতে একটি ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পাওয়া যাবে। ওয়ানপ্লাসের এই লেটেস্ট ফ্ল্যাগশিপ স্মার্টফোনে পাওয়ার ব্যাকআপের জন্য, ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৩৩ওয়াট সুপারভোক (SuperVOOC) ওয়্যারড চার্জিং সাপোর্ট করে। এই চার্জিং টেকনোলজি ডিভাইসকে মাত্র ৩০ মিনিটে ৫০% পর্যন্ত চার্জ করার ক্ষমতা রাখে বলে দাবি করা হয়েছে। ফোনটি – ব্ল্যাক ডাস্ক এবং ব্লু টাইড কালার ভ্যারিয়েন্টে এসেছে।

Redmi Note 11 Pro+ 5G : ২০,৯৯৯ টাকা

রেডমি নোট ১১ প্রো প্লাস ৫জি ফোনে আছে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের একটি ৬.৬৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) AMOLED পাঞ্চ হোল ডিসপ্লে, যার ব্রাইটনেস ১২০০ নিট পিক। ফাস্ট পারফরম্যান্সের জন্য এই ফোনে অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম স্কিনে রান করবে। ফটোগ্রাফির জন্য রেডমি আনীত এই ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এগুলি হল – ১০৮ মেগাপিক্সেল Samsung HM2 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা উপস্থিত। সিকিউরিটি ফিচার হিসাবে এই ফোনে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। তদুপরি, পাওয়ার ব্যাকআপের জন্য এই উক্ত ফোনে পাওয়া যাবে ৫,০০০ এমএএইচ ব্যাটারি, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। ফোনটি মিরাজ ব্লু, ফ্যান্টম হোয়াইট এবং স্টিলথ ব্ল্যাক কালারে পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥