Smartphones: ২০২১ সালের সেরা ডিজাইনের চারটি ফোনের‌ নাম জেনে নিন, মুগ্ধ হয়েছেন গোটা বিশ্বের মানুষ

Avatar

Published on:

২০২১ সাল স্মার্টফোন প্রেমীদের জন্য খুবই রোমাঞ্চকর ছিল। কেননা, কোভিড-১৯ পরিস্থিতির জন্য ২০২০ সালে তুলনায় কম স্মার্টফোন লঞ্চ হয়েছিল। ফলে গত বছরের এই ঘাটতি পূরণ করতে, চলতি বছরের প্রথম থেকেই ধারাবাহিক ভাবে একের পর এক স্মার্টফোনকে বাজারে নিয়ে আসতে থাকে Samsung, Apple, Vivo এবং Oppo সহ অন্যান্য নামজাদা স্মার্টফোন ব্র্যান্ডগুলি। নয়া স্মার্টফোন আনার ক্ষেত্রে মূলত ক্রেতাদের চাহিদাকে প্রাধান্য দেওয়া হয়ে থাকে। নতুন ফিচারের পাশাপাশি ফোনের বাহ্যিক ডিজাইনের প্রতিও যেহেতু এখন ক্রেতাদের সমান নজর থাকে, তাই আকর্ষণীয় তথা ব্যতিক্রমী ডিজাইনের স্মার্টফোন নিয়ে আসতে বিশেষ তৎপর টেক ব্র্যান্ডগুলি।

২০২১ সালেও এমন একাধিক স্টাইলিশ ডিজাইনের স্মার্টফোন বিশ্ববাজারে পা রেখেছে। কিন্তু তার মধ্যে কোনটি সর্বাধিক ক্রেতাদের মন জিতেছে, তার খোঁজ লাগাতে Android Authority বর্ষশেষে এসে একটি সমীক্ষা চালিয়েছিল। যেখানে দেখা গেছে যে ‘বেস্ট ডিজাইন’ হ্যান্ডসেট হিসাবে Google, Oppo ও Realme ব্র্যান্ডের মোট ৪টি স্মার্টফোনের উপর মানুষ বেশি আস্থা দেখিয়েছেন এবং ভোট দিয়ে টপ-৪ লিস্টে জায়গা দিয়েছেন। এই নির্বাচিত স্মার্টফোন ৪টি কী কী এবং কেন এগুলি ‘বেস্ট ডিজাইন’ হওয়ার শিরোপা জিতলো তা এবার বিশদে জেনে নেওয়া যাক চলুন।

২০২১ সালের ‘বেস্ট ডিজাইন’ স্মার্টফোন হওয়ার শিরোপা জিতলো এই চারটি মডেল (These Four models won the title of ‘Best Design’ Smartphones of 2021)

Google Pixel 6, Pixel 6 Pro : গত ২০ই অক্টোবর গ্লোবার মার্কেটে পা রেখেছিলো গুগলের নিজস্ব স্মার্টফোন সিরিজ Pixel 6। অ্যান্ড্রয়েড অথোরিটির এই সমীক্ষায় ‘রিডার্স চয়েস’ ক্যাটাগরিতে প্রায় ৯০% মানুষ পিক্সেল ৬ সিরিজের উক্ত দুটি মডেলের অনন্য ডিজাইনকে সর্বাধিক পছন্দ করেছে। এই সিরিজের অধীনে আসা মডেলগুলির রিয়ার প্যানেলে ‘ইউনিক’ ও স্টাইলিশ ক্যামেরা ইউনিট দেওয়া হয়েছে, যা বিশেষ ভাবে নজর কেড়েছে ফোন প্রেমীদের। এছাড়া, পিক্সেল ৬ ও পিক্সেল ৬ প্রো স্মার্টফোন পছন্দ করার অপর একটি কারণ হল, উভয় মডেল একাধিক আকর্ষণীয় কালার অপশনের সাথে এসেছে।

ফিচার : বাহ্যিক ডিজাইনের পাশাপাশি এগুলির ফিচারও অনবদ্য। যেমন, গুগল পিক্সেল ৬ ফোনে ৯০ হার্টজ রিফ্রেশ রেট সহ একটি ৬.৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস স্মুথ ডিসপ্লে আছে। অন্যদিকে, গুগল পিক্সেল ৬ প্রো ফোনে দেখা যাবে তুলনায় বড় অর্থাৎ ৬.৭ ইঞ্চির QHD+ LTPO ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ১২০ হার্টজ। ফাস্ট পারফরম্যান্সের জন্য উভয় স্মার্টফোনেই, ১০ কোর জিপিইউ সহ গুগল নির্মিত চিপসেট – টেনসর ব্যবহার করা হয়েছে। পিক্সেল ৬ সিরিজ লেটেস্ট অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে রান করে। ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে, পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো স্মার্টফোনে যথাক্রমে, ৫০ মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা এবং ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। পাওয়ার ব্যাকআপের কথা বললে, পিক্সেল ৬ প্রো ফোনে ৫,০০৩ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ২৩ ওয়াট ফাস্ট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। অন্যদিকে, পিক্সেল ৬ ফোন ৪,৬১৪ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে, যা ২১ ওয়াট ফাস্ট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে।সিরিজের দুটি ফোনই IP68 ওয়াটার ও ডাস্ট রেজিস্ট্যান্স রেটিং প্রাপ্ত এবং ফিঙ্গারপ্রিন্ট রেজিস্ট্যান্স কোটিং সহ এসেছে।

Oppo Find X3 Pro : চলতি বছরের প্রথম কোয়ার্টারে অর্থাৎ মার্চ মাসের ১১ তারিখ লঞ্চ হয় ওপ্পো ফাইন্ড এক্স৩ প্রো। এই ডিভাইসের গ্লাস ব্যাক-প্যানেল, অনন্য ক্যামেরা বাম্প এবং স্লোপি ডিজাইন বিশেষ ভাবে মানুষের নজর কেড়েছে। আর মূলত এই কারণেই, অ্যান্ড্রয়েড অথোরিটি পরিচালিত সমীক্ষায় এই হ্যান্ডসেটটি ২০২১ সালের শীর্ষস্থানীয় ৪টি ‘বেস্ট ডিজাইন’ স্মার্টফোন গুলির মধ্যে একটি হতে পেরেছে।

ফিচার : Oppo Find X3 Pro ফোনে আছে ৬.৬৭ ইঞ্চি আল্ট্রা এইচডি প্লাস (৩,২১৬x১,৪৪০ পিক্সেল) E4 OLED কার্ভড এজ টু এজ ডিসপ্লে। এই ডিসপ্লে, ১,৩০০ নিট পিক ব্রাইটনেস, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১০ বিট কালার ডেপ্থ, ৫২৫ পিপিআই পিক্সেল ডেনসিটি এবং HDR10+ টেকনোলজি সাপোর্ট করবে। উক্ত ফোনে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক কালারওএস ১১.২ কাস্টম স্কিনে চলবে। ফটোগ্রাফির জন্য অপ্পো ফাইন্ড এক্স৩ প্রো ফোনে, ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর সমেত কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ আছে। আবার, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে রয়েছে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। সিকিউরিটি ফিচার হিসাবে এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। পাওয়ার ব্যাকআপের জন্য এই প্রিমিয়াম ফোনে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। ধুলো ও জল প্রতিরোধের জন্য এটি IP68 রেটিং প্রাপ্ত।

Realme GT : ২০২১ সালের ১৮ই আগস্ট লঞ্চ হওয়া রিয়েলমি জিটি স্মার্টফোন ব্যাপক ভাবে জনপ্রিয়তা পেয়েছে মার্কেটে। সেক্ষেত্রে, এর ইয়ালো কালার ভ্যারিয়েন্টটি মানুষ খুবই পছন্দ করেছে এবং মূলত এই নির্দিষ্ট কালারের জন্যই সমীক্ষায় স্মার্টফোনটি বহুল পরিমাণ ভোট পেয়েছে।

ফিচার : ডিজাইনের পাশাপাশি Realme GT স্মার্টফোনের ফিচারও বেশ দুর্দান্ত। যেমন এতে, একটি ৬.৪৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) সুপার অ্যামোলেড ডিসপ্লে আছে। এই ডিসপ্লের, এসপেক্ট রেশিও ২০:৯, রিফ্রেশ রেট ১২০ হার্টজ, টাচ স্যাম্পলিং রেট ৩৬০ হার্টজ এবং স্ক্রিন ব্রাইটনেস ১,০০০ নিট পিক। এই ৫জি ফোনে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ এসওএস। আর এটি অ্যান্ড্রয়েড ১১ বেসড রিয়েলমি ইউআই ২.০ (Realme UI 2.0) কাস্টম ওএস স্কিন দ্বারা চালিত হবে। উক্ত ফোনে, ৬৪ মেগাপিক্সেল সনি IMX682 প্রাইমারি সেন্সর সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। আবার, সেলফি বা ভিডিও কলিংয়ের সুবিধার্থে থাকছে, ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা। সিকিউরিটির জন্য ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পাওয়া যাবে ডিভাইসে। পাওয়ার ব্যাকআপের জন্য এই স্মার্টফোনে, ৬৫ ওয়াট সুপার ডার্ট চার্জ ও ফাস্ট-চার্জিং টেকনোলজির সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥