5G পরিষেবা চালু করতে ঝাপাচ্ছে Airtel, বিনিয়োগ করছে 1.17 লক্ষ কোটি টাকা

Avatar

Published on:

সারা দেশে উন্নত মানের 5G পরিষেবা সরবরাহের লক্ষ্যে ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর সংস্থা Bharati Airtel এবার বড়োসড়ো বিনিয়োগের পথে হাঁটতে চলেছে। ভারতীয় মুদ্রায় এই বিনিয়োগের পরিমাণ প্রায় ১ লক্ষ ১৭ হাজার কোটি টাকা। আগামী কয়েক বছরে ধাপে ধাপে এই বিপুল পরিমাণ অর্থ Airtel নিজস্ব সহযোগী প্রতিষ্ঠান Nxtra, Indus Towers এবং Bharati Hexacom -এর হাতে তুলে দেবে। বিনিয়োগের পুরো টাকা দেশ জুড়ে 5G রোলআউটের উপযোগী ডিজিটাল পরিকাঠামো গড়ে তুলতে ব্যয় করা হবে বলে জানা গিয়েছে।

১.১৭ লক্ষ কোটি টাকার মধ্যে Indus Towers সংস্থায় বিনিয়োগ ৮৮,০০০ কোটি

১,১৭,০০০ কোটি টাকার মধ্যে প্রায় ৮৮,০০০ কোটি টাকা এয়ারটেল সহযোগী সংস্থা ইন্দাস টাওয়ার্সকে (Indus Towers) প্রদান করবে। উল্লেখ্য, ইন্দাস টাওয়ার্স একটি অত্যন্ত পরিচিত মোবাইল টাওয়ার কোম্পানি। এয়ারটেলের বিনিয়োগকে কাজে লাগিয়ে তারা সারা দেশে টাওয়ারের সংখ্যা আরো বাড়াবে যাতে অনেক ভালো 5G কভারেজ প্রদান করা সম্ভব হয়।

সংবাদ সংস্থা পিটিআইয়ের (PTI) রিপোর্ট অনুযায়ী আগামী চার বছরে এয়ারটেল ইন্দাস টাওয়ার্স সংস্থায় মোট ৬৮,০০০ কোটি টাকা (প্রতি অর্থবর্ষে ১৭,০০০ কোটি টাকা) বিনিয়োগ করতে চলেছে। এরপর ২০২৫-২৬ অর্থবর্ষে টেলকোটি একই সংস্থায় আরো ২০,০০০ কোটি টাকা বিনিয়োগ করবে বলে প্রকাশ্যে এসেছে।

ইন্দাস টাওয়ার্স ছাড়াও এয়ারটেল আরো দুই সহযোগী Nxtra এবং Bhartati Hexacom সংস্থায় যথাক্রমে ১৫,০০০ এবং ১৪,০০০ কোটি টাকা বিনিয়োগ করবে। এক্ষেত্রে জানিয়ে রাখি, Nxtra ভারতের সবথেকে বড় ডেটা সেন্টার নেটওয়ার্ক। এখানে বড় বিনিয়োগের মাধ্যমে এয়ারটেল ক্লাউড পরিষেবার বাড়তি চাহিদা মেটানোর পক্ষে উপযোগী আরো অসংখ্য ডেটা সেন্টার গড়ে তুলতে চাইছে। তাছাড়া Nxtra বিনিয়োগের একটা বড় অঙ্ক সৌর এবং সবুজ শক্তি (Solar and Green Energy) উৎপাদনের পিছনে ব্যয় করতে চলেছে যা নিঃসন্দেহে খুবই ভালো খবর।

সর্বোপরি Airtel গোষ্ঠী Google -এর তরফ থেকে আগামীদিনে প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ পেতে চলেছে। এর মধ্যে ১.২৮ শতাংশ ইক্যুইটি বিক্রি করে আলোচ্য টেলকো ৭০০ মিলিয়ন মার্কিন ডলার এবং বর্ষব্যাপী বিভিন্ন চুক্তি মারফত বাকি ৩০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ টানবে বলে সামনে এসেছে।

সঙ্গে থাকুন ➥