Aadhaar: এক চুটকিতে পাবেন আধার কেন্দ্রের সন্ধান, ভুবন আধার পোর্টাল বানাচ্ছে NRSC

Avatar

Updated on:

আধার প্রদানকারী সংস্থা ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ ওরফে UIDAI সম্প্রতি, ‘ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার’ (NRSC) এবং ‘ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন’ (ISRO) এজেন্সির সাথে আধার কার্ড (Aadhaar Card) ভিত্তিক প্রযুক্তিগত সহযোগিতার জন্য একটি চুক্তি স্বাক্ষর করলো। জানা যাচ্ছে, স্পেস গবেষক সংস্থা NRSC ‘ভুবন-আধার’ (Bhuvan-Aadhaar) নামের একটি পোর্টাল ডেভলপ করবে, যা ভারত জুড়ে আধার কেন্দ্রগুলির তথ্য এবং অবস্থান দেখাবে। এছাড়া, এই পোর্টালটি ভারত নিবাসীর প্রয়োজন তথা বাসস্থানের উপর ভিত্তি করে সংশ্লিষ্ট আধার এনরোলমেন্ট কেন্দ্রগুলির অবস্থান অনুসন্ধানের অনুমতিও দেবে।

NRSC ও ISRO এর সাথে অংশীদারিত্বে ‘ভুবন-আধার’ পোর্টাল ডেভলপ করার উদ্যোগ নিলো UIDAI

একটি সরকারী বিবৃতি অনুসারে, UIDAI গতকাল ‘টেকনিক্যাল কলাবোরেশন’ বা প্রযুক্তিগত সহায়তার জন্য – ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক নয়াদিল্লি (MeitY) এবং NRSC, ISRO, হায়দ্রাবাদের সাথে একটি সমঝোতা স্মারক বা MoU (memorandum of understanding) স্বাক্ষর করেছে। UIDAI -এর ডেপুটি ডিরেক্টর জেনারেল শৈলেন্দ্র সিং এবং সিইও -এর উপস্থিতিতে NRSC এর ডিরেক্টর প্রকাশ চৌহান এই MoU -তে স্বাক্ষর করেন। এছাড়া, অনুষ্ঠানে UIDAI এবং NRSC অরগানাইজেশনের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। এই নতুন ‘প্রযুক্তি সংবদ্ধতা’ চুক্তির অধীনে, NRSC ‘ভুবন-আধার’ নামের একটি ওয়েব পোর্টাল তৈরি করবে, যা নিয়মিত সংবিধিবদ্ধ পরিদর্শন (regular statutory inspections) পরিচালনার মাধ্যমে ‘নাগরিক কেন্দ্রিক সেবা’ (citizen-centric services) আরো উন্নত করতে, ভারত জুড়ে বিদ্যমান এবং নতুন আধার এনরোলমেন্ট সেন্টার সম্পর্কিত ডেটা সংগ্রহ করবে বলে একটি রিপোর্টে জানানো হয়েছে।

সংগৃহীত ডেটা আঞ্চলিক স্তরে অনুমোদিত কর্তৃপক্ষের মাধ্যমে গুণমানের জন্য পরিমিত করা হবে, যাতে একটি অনলাইন ভিজ্যুয়ালাইজেশন সুবিধা সহ এনরোলমেন্ট সেন্টারগুলির সম্পর্কে বাসিন্দাদের সুনির্দিষ্ট তথ্য প্রদান করা যায়। ‘ভুবন-আধার’ পোর্টালটি, হাই-রেজোলিউশনের ব্যাকড্রপ যুক্ত প্রাকৃতিক রঙের স্যাটেলাইট ছবি সহ আধার সেন্টারগুলির জন্য – সম্পূর্ণ ভৌগলিক তথ্য সঞ্চয়, পুনরুদ্ধার, বিশ্লেষণ এবং রিপোর্টিং অফার করবে। এক্ষেত্রে ভাবনাকে বাস্তবায়িত করতে, UIDAI এবং NRSC এই ওয়েব-পোর্টালের ডিজাইন, ইন্টিগ্রেশন এবং রোলআউটের পদ্ধতি নিয়ে কাজ করার দিকে বিশেষ মনোনিবেশ করেছে।

প্রসঙ্গত, UIDAI এখনও পর্যন্ত ১৩২ কোটিরও বেশি ভারতবাসীর আধার নম্বর জারি করেছে এবং ৬০ কোটিরও বেশি মানুষকে তাদের আধার নম্বর আপডেটের সুবিধা দিয়েছে।

সঙ্গে থাকুন ➥