মানবতা বিরোধী কার্যকলাপে গ্রেফতার বিল গেটস? ওয়াশিংটন পোস্টের টুইট কি সত্যি?

Avatar

Published on:

Bill Gates Arrested

এই মাসের প্রথম দিকে বিল গেটস (Bill Gates)-এর একটি ছবি হঠাৎই সোশ্যাল মিডিয়ায় ভীষণ ভাইরাল হয়। এর পর অনেকেই দাবি করেন যে, তাকে নাকি মানবতা বিরোধী অপরাধের জন্য ফেডারেল মার্শাল গ্রেফতার করেছে। আর ওয়াশিংটন পোস্টের একটি টুইটকে ভিত্তি করে তারা এই কথা বলছে। যদিও তারপরে এটা প্রমাণিত হয় যে, ওই ভাইরাল ছবিটি মিথ্যা। তাছাড়া এই ঘটনার পর দ্য ওয়াশিংটন পোস্টের পাবলিক রিলেশন ম্যানেজার সাবানা স্টিফেন্স রয়টার্সকে জানিয়েছে যে, তারা এমন কোন টুইটই করেনি।

প্রসঙ্গত, একটি মিথ্যা টুইট করে বলা হয় যে, বিল গেটসকে মার্কিন ফেডারেল মার্শাল মানবতা বিরোধী অপরাধের জন্য গ্রেফতার করেছে এবং তাকে গুয়ানোতানামো বেতে সশস্ত্র নজরদারিতে রাখা হয়েছে। আর এই টুইটটিতে ইতিমধ্যেই কমপক্ষে ৯০০ জন ব্যবহারকারী রিটুইট করেছেন।যদিও এই টুইটে ওয়াশিংটন পোস্টের কথাও উল্লেখ করা হয়েছে, তবে ওয়াশিংটন পোস্ট-এর ওয়েবসাইটে বিল গেটসের গ্রেপ্তারের বিষয়ে কোনো রকম পোস্ট খুঁজে পাওয়া যায়নি।

বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন-এর এক মুখপাত্র দাবি করেছেন যে, এই টুইটটি সম্পূর্ণ মিথ্যা, কারণ এমন কোন ঘটনা ঘটেনি। আর যে ফটোটি সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে, সেটা বিল গেটস-এর নয়। এটা সম্ভবত ২০১৭ সালে অন্য এক ব্যক্তি ব্লু টিন্ট ছাড়া শেয়ার করেছিলেন।

রাইটার্সের মতে, ২০১৬ সালের নভেম্বর মাসের একটি ভিডিওতে প্রাণঘাতী ইনজেকশন এবং ডেথ পেনাল্টি নিয়ে আলোচনা করা হয়। আর বর্তমানে সোশ্যাল মিডিয়ায় যে ছবিটি ঘুরে বেড়াচ্ছে সেটি সেই ভিডিওর অংশ। এই ভিডিওটি মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ডেথ পেনাল্টি ফেল’ নামের একটি ক্যাম্পেইনের সময় করা হয়েছিল। যে সময় একজন ব্যক্তিকে সামনে রেখে প্রাণঘাতী ইনজেকশন দ্বারা মৃত্যুদণ্ডের একটি কাল্পনিক দৃশ্য সকলের সামনে তুলে ধরা হয়েছিল। প্রায় ৮ মিনিট ১২ সেকেন্ডের এই ভিডিওটি ২০১৬ সালে ইউটিউবে আপলোড করা হয়েছিল। তাই এরপর ব্যবহারকারীদের অনুরোধ করা হয়েছে যে, এই ধরনের গুজব থেকে তারা যেন সতর্ক থাকেন এবং এই ধরনের গুজব ছড়িয়ে দেওয়ার আগে তারা তার উৎসটি যেন যাচাই করে নেন।

সঙ্গে থাকুন ➥