HomeTech NewsHorrible Road Accident: চাকা স্লিপ করে ভয়ঙ্কর দুর্ঘটনা, একসাথে ক্ষতিগ্রস্ত চল্লিশটি গাড়ি

Horrible Road Accident: চাকা স্লিপ করে ভয়ঙ্কর দুর্ঘটনা, একসাথে ক্ষতিগ্রস্ত চল্লিশটি গাড়ি

বড়দিনের আগে ভয়ঙ্কর সড়ক দুর্ঘটনার সাক্ষী থাকল আমেরিকা। যে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত কমপক্ষে ৪০টি গাড়ি। হ্যাঁ ঠিকই পড়ছেন! বৃহস্পতিবার রাতে আমেরিকার উইসকনসিন (Wisconsin) প্রদশে এই ভয়াবহ দুর্ঘটনাটি ঘটেছে৷ এখন প্রশ্ন দুর্ঘটনাটি ঘটল কীভাবে? আসলে আমরা সকলেই জানি, আমেরিকা হল শীতপ্রধান দেশ। শীতের সময় বরফের চাদরে মুড়ে থাকে সেখানকার বেশিরভাগ অঞ্চল। সাথে অতিরিক্ত পাওনা হিসেবে বৃষ্টি তো রয়েছেই! আর এই বরফ রাস্তায় জমে থাকার ফলেই নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাড়ি ধাক্কা মারে সামনের গাড়িতে। এরপর রাস্তায় দাঁড়িয়ে থাকা পরপর গাড়ি একে অপরকে ধাক্কা দিতে শুরু করে। যার ফলস্বরূপ ঘটে এই অকল্পনীয় দুর্ঘটনাটি।

স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, এই দুর্ঘটনার জন্য প্রধানত দায়ী করা হয়েছে ‘ব্ল্যাক আইস’ (Black Ice)-কে। এই ব্ল্যাক আইস আসলে কী? নাম শুনেই বোঝা যাচ্ছে এটি অবশ্যই বরফ। তবে এটি হয় স্বচ্ছ বা বর্ণহীন। অর্থাৎ সাধারণ বরফের মতন এর কোনও রঙ হয় না। এখন নামের আগে ‘ব্ল্যাক’ বা ‘কালো’ শব্দটি ব্যবহার করা হয়েছে, কারণ রাস্তার উপরে এটির পাতলা আস্তরণ জমে থাকলে সড়কের কালো রঙই হয় এর বর্ণ। আর এই ব্ল্যাক আইস বা কালো বরফ হয় অত্যাধিক পিচ্ছিল। এই সময় গাড়ি চালাতে সুরক্ষাবলয় হিসেবে গাড়ির চাকায় পড়াতে হয় পিচ্ছিল রোধকারী অতিরিক্ত সরঞ্জাম৷

বৃহস্পতিবার রাতে চলছিল তুষারপাত, যাকে সঙ্গ দিয়েছিল বৃষ্টি। ফলে রাস্তায় জমে ছিল ব্ল্যাক আইসের পাতলা আস্তরণ। সেই সময় গতি নিয়ন্ত্রণ করতে না পেরে  একটি গাড়ি তার সামনে দাঁড়িয়ে থাকা গাড়িটিকে ধাক্কা দেয়। যা থেকে এই দুর্ঘটনার সূত্রপাত। কয়েকটি গাড়ির অবস্থা এতটাই সঙ্গীন যে সেগুলি আর পুনরায় ব্যবহারের যোগ্য নয়। এই দুর্ঘটনার জন্য কোনো নির্দিষ্ট গাড়ির বেপরোয়া গতি দায়ী কিনা তা এখনো স্পষ্ট নয়।

রাস্তায় দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি সেমি ট্রাকে আগুন লেগে যায়। এই সারিবদ্ধ গাড়িগুলির মধ্যে যাত্রীবাহী গাড়িও ছিল। শুক্রবার সকালে সূর্য দিগন্তরেখা অতিক্রম করলে দুর্ঘটনার ক্ষয়ক্ষতি স্পষ্টভাবে নির্ধারণ করা সম্ভব হয়। যদিও দুর্ঘটনার পরই অকুস্থলে হাজির হয়েছিল উদ্ধারকারী দল। তবে হতাহতের খবর পাওয়া যায়নি। দুর্ঘটনার পর দীর্ঘক্ষণ বন্ধ ছিল পথ চলাচল।

RELATED ARTICLES

Most Popular