BSA Goldstar 650 নাকি Royal Enfield 650 Twins, স্পেসিফিকেশনে কে এগিয়ে?

Avatar

Published on:

Classic Legends-এর হাত ধরে প্রায় তিন দশক পর নতুন মডেল আনতে চলেছে BSA Motorcycles। BSA Goldstar 650 নামক সেই মোটরসাইকেলটির চেহারা সহ স্পেসিফিকেশনগুলি ইতিমধ্যেই সামনে আনা হয়েছে। ভারতে লঞ্চ হওয়ার পর BSA Goldstar 650 এর সঙ্গে সরাসরি প্রতিযোগিতা হবে Royal Enfield 650 Twins অর্থাৎ Interceptor 650 ও Continental GT 650-এর৷ বিএসএ এবং রয়্যাল এনফিল্ড, দুই সংস্থার উল্লিখিত মোটরসাইকেলগুলি স্পেসিফিকেশনের নিরিখে কেমন জায়গায় দাঁড়িয়ে, সেটা এবার দেখে নেওয়া যাক।

new BSA Goldstar 650 vs Royal Enfield 650 Twins: ইঞ্জিন

নতুন গোল্ডস্টার ৬৫০-এ দেওয়া হয়েছে একটি ৬৫২ সিসি লিকুইড কুল্ড, ফোর ভাল্ভ ইঞ্জিন। এর থেকে ৬,০০০ আরপিএমে ৪৫ এইচপি এবং ৪,০০০ আরপিএমে ৫৫ এনএম টর্ক উৎপন্ন হয়। গিয়ারের সংখ্যা পাঁচটি। ইঞ্জিনের বিষয়ে বিএসএ জানিয়েছে, “১,৮০০ আরপিএম থেকেই এর টর্ক উৎপন্ন হতে শুরু করবে, যা প্রয়োজনে অনায়াসে ক্রুজিং স্পিড ও অ্যাক্সেলারেশন তুলবে।”

অন্যদিকে রয়্যাল এনফিল্ড ইন্টারসেপ্টর ৬৫০ ও কন্টিনেন্টাল জিটি৬৫০ বাইকে একই ইঞ্জিন আছে। এর ৬৪৮ সিসি প্যারালাল টুইন, সিঙ্গেল ওভারহেড ক্যাম, এয়ার/অয়েল কুল্ড, ফুয়েল ইঞ্জেক্টেড ইঞ্জিনটি থেকে ৭,১৫০ আরপিএম গতিতে ৪৭ বিএইচপি শক্তি এবং ৫,২৫০ আরপিএমে ৫৩ এনএম টর্ক পাওয়া যায়। সঙ্গে রয়েছে ৬-স্পিড গিয়ার বক্স।

bsa-goldstar-650-vs-royal-enfield-650-twins-specs-comparison

BSA Goldstar 650 vs Royal Enfield 650 Twins: চ্যাসিস

বিএসএ গোল্ডস্টার ৬৫০ একটি টিউবুলার স্টিল, একটি ডুয়েল ক্র্যাডেল ফ্রেম, সাসপেনশনের জন্য ৪১ এমএম টেলিস্কোপিক ফোর্ক এবং টুইন শক আবজর্ভার সহযোগে এসেছে। এছাড়া এর সামনের দিকে ৩২০ মিমি সিঙ্গেল ডিস্ক ব্রেক, এবং পিছনে ২৫৫ মিমি ডিস্ক ব্রেক রয়েছে। এতে ১২ লিটারের ফুয়েল ট্যাঙ্ক থাকবে, এবং ওজন ২১৩ কেজি (কার্ব)।

অন্যদিকে  রয়্যাল এনফিল্ড ৬৫০ টুইন্স-এও রয়েছে টিউবুলার স্টিল ফ্রেম। সাসপেনশন সেটআপে এর সামনে ৪১ মিমি ফর্ক এবং টুইন কয়েল ওভার শক আছে। এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭৪ মিমি। বাইকগুলির ওজন ২০২ কেজি (কার্ব) ও ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি ১৩ লিটার।

সঙ্গে থাকুন ➥